বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এ লিগ পর্বে ভারতের বিরুদ্ধে খেলেনি বলেই নাকি চ্যাম্পিয়ন হতে পারে অজিরা
অ্যারন ফিঞ্চ না কেন উইলিয়ামসন শেষ হাসি হাসবে কে?
অ্যারন ফিঞ্চ না কেন উইলিয়ামসন শেষ হাসি হাসবে কে?

T20 WC-এ লিগ পর্বে ভারতের বিরুদ্ধে খেলেনি বলেই নাকি চ্যাম্পিয়ন হতে পারে অজিরা

  • টি-টোয়েন্টি বিশ্বকাপে নক আউট পর্বের আগে অর্থাৎ লিগ পর্বে যে টিম ভারতের মুখোমুখি হয়নি, তারা যদি ফাইনালে ওঠে, তবে চ্যাম্পিয়ন হয়েছে সেই টিমই। ২০০৭ সালে যেমন ভারত নিজেরাই চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু তার পর থেকে এই ধারাটাই চলে আসছে।

অস্ট্রেলিয়া না নিউজিল্যান্ড কারা এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে? এই নিয়ে চলছে বিস্তর জল্পনা। কষা হচ্ছে নানা অঙ্কের হিসেব। সেই হিসেবে কেউ অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছেন। কেউ আবার এগিয়ে রাখছেন নিউজিল্যান্ডকে। এই পরিস্থিতিতে একটি অদ্ভূত পরিসংখ্যান সামনে উঠে এসেছে। সেটা অনুযায়ী কিন্তু এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়াই। জানেন সেই পরিসংখ্যানে কী ভাবে এগিয়ে অজিরা?

দেখা গিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে নক আউট পর্বের আগে অর্থাৎ লিগ পর্বে  যে টিম ভারতের মুখোমুখি হয়নি, তারা যদি ফাইনালে ওঠে, তবে তারাই চ্যাম্পিয়ন হয়ে গিয়েছে। ২০০৭ সালে যেমন ভারত নিজেরাই চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু তার পর থেকে এই ধারাটাই চলে আসছে। যেমন- ২০০৯ সালে পাকিস্তান লিগ পর্বে ভারতের মুখোমুখি হয়নি। তারা চ্যাম্পিয়ন হয়েছিল। ২০১০ সালে একই ঘটনা ঘটেছিল ইংল্যান্ডের ক্ষেত্রে। তারা সে বার চ্যাম্পিয়ন হলেও লিগ পর্বে ভারতের মুখোমুখি হয়নি। ২০১২ এবং ২০১৬-তে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। মাঝে ২০১৪-তে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। এই দুই দলের একই ঘটনা ঘটেছিল।

এ বার যেমন নকআউট পর্বের আগে গ্রুপ লিগে ভারতের মুখোমুখি হয়নি অস্ট্রেলিয়া। কারণ তারা ভারতের গ্রুপেই ছিল না। বরং ভারতের গ্রুপে ছিল নিউজিল্যান্ড। তাই সোশ্যাল মিডিয়ায় তীব্র গুঞ্জন, ভারতের সঙ্গে গ্রুপ লিগে খেলার জন্যই নাকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া হবে না কিউয়িদের। ট্রফি নিয়ে যাবে অজিরা।

বন্ধ করুন