বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > এখনও চালু করেনি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া- ভারতের আগে ক্রিকেটে সম বেতন দিয়েছে মাত্র একটি দেশ

এখনও চালু করেনি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া- ভারতের আগে ক্রিকেটে সম বেতন দিয়েছে মাত্র একটি দেশ

বিসিসিআই-এর নতুন কমিটি  (Azad Shrivastav)

ভারত দ্বিতীয় দেশ যারা তার পুরুষ ও মহিলা ক্রিকেট দলের খেলোয়াড়দের জন্য সমান ম্যাচ ফি ঘোষণা করেছে। জুলাই মাসে নিউজিল্যান্ড এই ঘোষণা করে দিয়েছিল। ২০২২ সালের ১ অগস্ট থেকে নিউজিল্যান্ড পুরুষ দল এবং মহিলা দল সমান ম্যাচ ফি পেয়েছে।

বাইশ গজে লিঙ্গ বৈষম্য মেটাতে একটি বড় পদক্ষেপ নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। তারা তাদের মহিলা এবং পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। বোর্ডের সচিব বলেছেন, বৈষম্য মোকাবেলায় বিসিসিআইয়ের প্রথম পদক্ষেপ ঘোষণা করতে পেরে তিনি আনন্দিত।

তবে এই পদক্ষেপে ভারতই প্রথম নয়। কারণ এই কাজ কয়েক মাস আগেই করেছিল নিউজিল্যান্ড ক্রিকেট টিম। ভারত দ্বিতীয় দেশ যারা তার পুরুষ ও মহিলা ক্রিকেট দলের খেলোয়াড়দের জন্য সমান ম্যাচ ফি ঘোষণা করেছে। জুলাই মাসে নিউজিল্যান্ড এই ঘোষণা করে দিয়েছিল। ২০২২ সালের ১ অগস্ট থেকে নিউজিল্যান্ড পুরুষ দল এবং মহিলা দল সমান ম্যাচ ফি পেয়েছে।

আরও পড়ুন… DRS নিতে মানা করলেন রোহিত, ক্যাপ্টেনের ভুল সিদ্ধান্তের কারণেই কি আউট হলেন রাহুল? 

ভারতীয় মহিলা ক্রিকেট দল গত কয়েক বছরে তাদের পারফরম্যান্স দিয়ে সকলের নজর কেড়েছেন। দলটি বার্মিংহামে ২০২২ কমনওয়েলথ গেমসে (CWG) সিলভার পদক জিতেছিল। ব্রিটিশদের ঘরের মাঠে ওডিআই সিরিজে ইংল্যান্ডকে ৩-০ ব্যবধানে পরাজিত করেছিল এবং তারপর রেকর্ড সপ্তমবারের মতো এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছিল।

জয় শাহ বলেছেন চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের জন্য আমরা সমান বেতন নীতি বাস্তবায়ন করছি। ক্রিকেটে লিঙ্গ সমতার একটি নতুন যুগে প্রবেশ করে, ম্যাচ ফি পুরুষ ও মহিলা উভয় ক্রিকেটারদের জন্য সমান হবে। শাহ আরও বলেছিলেন, বিসিসিআই মহিলা ক্রিকেটারদের তাদের পুরুষ সতীর্থদের মতো একই ম্যাচ ফি দেবে।

আরও পড়ুন… পাকিস্তান ম্যাচে কোহলির 'অতিমানবিক' ইনিংস, তামিল ছবির প্রসঙ্গ টেনে কী বললেন অশ্বিন?

জয় শাহ বলেছিলেন যে বিসিসিআই চুক্তিবদ্ধ খেলোয়াড়দের টেস্ট ম্যাচের জন্য ১৫ লক্ষ টাকা, ওয়ানডে ম্যাচের জন্য ৬ লক্ষ টাকা এবং টি-টোয়েন্টি ম্যাচের জন্য ৩ লক্ষ টাকা দেবে। শাহ বলেন, ‘বেতনে সমতা ছিল আমাদের মহিলা ক্রিকেটারদের প্রতি আমার প্রতিশ্রুতি এবং এর সমর্থন করার জন্য আমি এপেক্স কাউন্সিলকে ধন্যবাদ জানাই।’

জয় শাহ নিজের টুইটার লিখেছেন, ‘আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে বিসিসিআই বৈষম্য মোকাবেলায় প্রথম পদক্ষেপ নিয়ে ফেলেছে। আমরা আমাদের চুক্তিবদ্ধদের জন্য বেতন ইক্যুইটি নীতি বাস্তবায়ন করছি। আমরা ক্রিকেটে লিঙ্গ সমতার একটি নতুন যুগে প্রবেশ করার সঙ্গে সঙ্গে পুরুষ ও মহিলা ক্রিকেটারদের ম্যাচ ফি একই হবে।’ আসলে বিসিসিআই মহিলা ক্রিকেটার ও পুরষ ক্রিকেটারদের ম্যাচ ফি সমান করতে চলছে। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

৫০-১০০-তে নয়,পরিসংখ্যানেও নয়, কাজে বিশ্বাসী MI-এর নয়া অধিনায়ক হার্দিক পান্ডিয়া কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল শুধু গঙ্গার তলার মেট্রো নয়, বুধে কলকাতায় দাঁড়িয়ে আরও ৬ লাইনের সূচনা করবেন মোদী! বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল শুরুর আগেই ধোনির CSK-তে বড় ধাক্কা! চোটের জন্য মে পর্যন্ত নেই দলের তারকা ব্যাটার তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.