বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > প্রথম ইনিংসে ব্যাট করেই নজির, T20 WC ফাইনালের সবচেয়ে বড় স্কোর করে ফেলল কিউয়িরা
বিধ্বংসী মেজাজে কেন উইলিয়ামসন। ছবি: এএনআই
বিধ্বংসী মেজাজে কেন উইলিয়ামসন। ছবি: এএনআই

প্রথম ইনিংসে ব্যাট করেই নজির, T20 WC ফাইনালের সবচেয়ে বড় স্কোর করে ফেলল কিউয়িরা

  • উইলিয়ামসনএ দিন বিধ্বংসী মেজাজে না থাকলে হয়তো সমস্যায় পড়তে হতে পারত নিউজিল্যান্ডকে। কারণ প্রথম ১০ ওভারে নিউজিল্যান্ডের স্কোর ছিল ৫৮। শেষ ১০ ওভারে তারা করে ১১৪ রান।

ফাইনালের প্রথম ইনিংসের শুরুটা ভালই করল নিউজিল্যান্ড। গড়ে ফেলল নতুন রেকর্ড। এ দিন টসে জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েছিল অস্ট্রেলিয়া। আর বিধ্বংসী কেন উইলিয়ামসনের হাত ধরে নতুন নজির গড়ে ফেলল কিউয়িরা। প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৭২ রান করেছে নিউজিল্যান্ড। আর এটাই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এই মুহূর্তে সবচেয়ে বড় স্কোর। এর আগে যে ছ'টি টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছে, তাতে এত বেশি স্কোর হয়নি।

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ ১৬১ রান করেছিল। এটাই ছিল সর্বোচ্চ স্কোর। তার আগে ২০০৭ সালে ভারত করেছিল ১৫৭ রান। এটা ২০১৬ সালের পর থেকে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর ছিল। ২০০৯ সালে পাকিস্তান করেছিল ১৩৯ রান। ১৪৮ রান করেছিল ইংল্যান্ড। ২০১০ সালে। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজ ১৩৭ করেছিল। ২০১৪ সালে শ্রীলঙ্কা করেছিল ১৩৪ রান। আর এ বার নিউজিল্যান্ড করল ১৭২ রান। মজার বিষয় আগের ছ'বছর যারা চ্যাম্পিয়ন হয়েছে, তারা প্রত্যেকেই আগে ব্যাট করেছে। নিউজিল্যান্ড কি সেই ধারা ধরে রাখতে পারবে?

সংযুক্ত আরব আমির শাহিতে অনুষ্ঠিত বিশ্বকাপে আবার বেশির ভাগ ম্যাচেই যে দল রান তাড়া করছে, তারা জিতছে। সেই হিসেবে দেখতে গেলে টসে হেরে মানসিক ভাবে কিছুটা ব্যাকফুটে থাকার কথা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু সে রকম কিছুই হল না। বরং বিধ্বংসী মেজাজে কেন উইলিয়ামসন ৪৮ বলে ৮৫ রান করে ফেলেন। আর কিউয়ি অধিনায়কের হাত ধরেই ১৭২ রানের বড় লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। উইলিয়ামসন ছাড়া মার্টিন গাপ্তিল ৩৫ বলে ২৮ রান করেছেন। এটা দ্বিতীয় সর্বোচ্চ। তৃতীয় সর্বোচ্চ গ্লেন ফিলিপসের। ১৭ বলে ১৮ রান। এ ছাড়া জেমস নিশাম পাঁচে ব্যাট করতে নেমে ৭ বলে অপরাজিত ১৩ রান করেছেন।

তবে এটা ঘটনা, উইলিয়ামসন এ দিন বিধ্বংসী মেজাজে না থাকলে হয়তো সমস্যায় পড়তে হতে পারত নিউজিল্যান্ডকে। কারণ প্রথম ১০ ওভারে নিউজিল্যান্ডের স্কোর ছিল ৫৮। শেষ ১০ ওভারে তারা করে ১১৪ রান। এখন দেখার, রান তাড়া করতে নেমে অজিরা এই স্কোর টপকে চ্যাম্পিয়ন হতে পারে কিনা! নাকি চলতি বিশ্বকাপের পরিসংখ্যান বদলে কিউয়ি বোলাররা অজিদের আটকে  প্রথম বার এই ট্রফি জয়ের স্বাদ পান কিনা!

বন্ধ করুন