বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > NZ vs SL: জঘন্য ফিল্ডিংয়ে হার শ্রীলঙ্কার, ফিলিপসের একার রানই টপকাতে পারল না দ্বীপরাষ্ট্র

NZ vs SL: জঘন্য ফিল্ডিংয়ে হার শ্রীলঙ্কার, ফিলিপসের একার রানই টপকাতে পারল না দ্বীপরাষ্ট্র

শতরানের পরে ফিলিপসের উচ্ছ্বাস। ছবি- এএফপি (AFP)

New Zealand vs Sri Lanka T20 World Cup 2022: ১৫ রানে ৩ উইকেট হারানো নিউজিল্যান্ডকে কার্যক একার হাতে জয়ের মঞ্চে বসিয়ে দেন গ্লেন ফিলিপস। দুর্দান্ত শতরান করে মাঠ ছাড়েন কিউয়ি তারকা।

হাতের মুঠোয় থাকা ম্য়াচ কীভাবে খাপার ফিল্ডিংয়ে হেরে বসতে হয়, তার আদর্শ নমুনা পেশ করল শ্রীলঙ্কা। মাত্র ১৫ রানে নিউজিল্যান্ডের টপ অর্ডারের তিনজন ব্যাটসম্যানকে সাজঘরে ফেরায় শ্রীলঙ্কা। সুযোগ ছিল ২৯ রানে চার উইকেট তুলে নেওয়ার। তবে ৬.৫ ওভারে হাসারাঙ্গার বলে ফিলিপসের যে অতি সহজ ক্যাচটি ছাড়েন পাথুম নিশঙ্কা, সেটিই শেষমেশ ভারি পড়ে যায় সিংহলিদের কাছে।

১৪ বলে ১২ রানে দাঁড়িয়ে থাকা ফিলিপস জীবনদান পেয়ে একার কাঁধে টেনে নিয়ে যান নিউজিল্যান্ডের ইনিংসকে। তিনি শেষমেশ ১০টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৬৪ বলে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে মাঠ ছাড়েন। শুরু থেকে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকা নিউজিল্যান্ড ফিলিপসের শতরানের সুবাদেই নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৬৭ রানের লড়কু ইনিংস গড়ে তোলে।

ফিলিপসের জীবনদান পাওয়া অবশ্য একবার নয়। ১৩.২ ওভারে করুণারত্নের বলে দাসুন শানাকার হাত থেকেও জীবনদান পান গ্লেন। তখন আউট হলে ফিলিপসের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়াত ৩৭ বলে ৪৫ রান। শুধু ক্যাচ মিস করাই নয়, বরং শ্রীলঙ্কা রান-আউটের সুযোগ হাতছাড়া করা থেকে মিস ফিল্ডে রান গলানো পর্যন্ত কোনও ক্ষেত্রেই পিছিয়ে ছিল না এই ম্যাচে।

আরও পড়ুন:- NZ vs SL: টি-২০ বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন ১০ জন, সবার থেকে আলাদা ফিলিপসের শতরান, কেন জানেন?

সিংহলিদের যার ফল ভুগতে হয় হাতেনাতে। রান তাড়া করতে নেমে শ্রীলঙ্কা ফিলিপসের একার রানই টপকাতে পারেনি। তারা ১৯.২ ওভারে ১০২ রানে অল-আউট হয়ে যায়। ৬৫ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের হয়ে ফিলিপসের শতরান ছাড়া বলার মতো রান পেয়েছেন শুধু ডারিল মিচেল (২২) ও মিচেল স্যান্টনার (১১)। অ্যালেন ফিন ১, ডেভন কনওয়ে ১, কেন উইলিয়ামসন ৮, জিমি নিশাম ৫, ইশ সোধি ১ ও টিম সাউদি অপরাজিত ৪ রান করেন। ২৩ রানে ২টি উইকেট নেন কাসুন রজিথা। ১টি করে উইকেট দখল করেন মাহিশ থিকসানা, ধনঞ্জয়া ডি'সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা ও লাহিরু কুমারা।

আরও পড়ুন:- IND vs SA: লোকেশ রাহুলের বদলে কি ঋষভ পন্ত? প্রথম একাদশ নিয়ে গুরুত্বপূর্ণ ইঙ্গিত ভারতের ব্যাটিং কোচের

শ্রীলঙ্কার হয়ে দাসুন শানাকা ৩৫ ও ভানুকা রাজাপক্ষে ৩৪ রান সংগ্রহ করেন। বাকিরা কেউই দু'অঙ্কের রানে পৌঁছতে পারেননি। ট্রেন্ট বোল্ট ১৩ রানে ৪টি উইকেট দখল করেন। ২টি করে উইকেট নেন ইশ সোধি ও মিচেল স্যান্টনার। ১টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি ও লকি ফার্গুসন। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন ফিলিপস।

বন্ধ করুন