বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ভারতীয় কোচ হিসেবে পারফরম্যান্সের বিচারে ১০-এর মধ্যে কত পাবেন রবি শাস্ত্রী?
কোচ হিসেবে শেষ ম্যাচ রবি শাস্ত্রীর।
কোচ হিসেবে শেষ ম্যাচ রবি শাস্ত্রীর।

ভারতীয় কোচ হিসেবে পারফরম্যান্সের বিচারে ১০-এর মধ্যে কত পাবেন রবি শাস্ত্রী?

  • কোচ হিসেবে তাঁর সময়কালে সাফল্য-ব্যর্থতা সবটাই মিলেমিশে রয়েছে। তাঁর কোচিংয়ে ভারত ৪৩টি টেস্ট খেলে ২৫টিতে জিতেছে। ১৩টি ম্যাচ হেরেছে। ৫টি ড্র হয়েছে। তাঁর অধীনে ৭৬টি একদিনের ম্যাচ খেলে ৫১টি জিতেছে ভারত। ২২টি ম্যাচ হেরেছে। টি-টোয়েন্টি ক্রিকেটে তাঁর কোচিংয়ে ৬৪টি ম্যাচ খেলে ৪২টি ম্যাচ জিতেছেন কোহলিরা।

কোচ হিসেবে আজ সোমবারই নামিবিয়ার বিরুদ্ধে শেষ বার দায়িত্ব পালন করবেন রবি শাস্ত্রী। এর পরেই তিনি ভারতীয় দল থেকে সরে দাঁড়াতে চলেছেন। তাঁর জায়গায় বিরাট কোহলিদের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার জন্য কোচ শাস্ত্রীর দিকেও আঙুল উঠছে। ২০১৭ সালের ১৩ জুলাই ভারতীয় দলের কোচ হিসেবে নিযুক্ত হয়েছিলেন রবি শাস্ত্রী। তার আগে ২০১৪ সাল থেকে ভারতীয় দলের ডিরেক্টর ছিলেন তিনি।

কোচ হিসেবে তাঁর সময়কালে সাফল্য-ব্যর্থতা সবটাই মিলেমিশে রয়েছে। তাঁর কোচিংয়ে ভারত ৪৩টি টেস্ট খেলে ২৫টিতে জিতেছে। ১৩টি ম্যাচ হেরেছে। ৫টি ড্র হয়েছে। কোচ শাস্ত্রীর অধীনে ৭৬টি ম্যাচ একদিনের ম্যাচ খেলে ৫১টি জিতেছে ভারত। ২২টি ম্যাচ হেরেছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ক্ষেত্রে আবার তাঁর কোচিংয়ে ৬৪টি ম্যাচ খেলে ৪২টি ম্যাচ জিতেছে। ১৮টি ম্যাচ হেরেছেন কোহলিরা। সব মিলিয়ে তাঁর সময় কালে মোট ১৮৩টি ম্যাচের মধ্যে ভারত ১১৮টি ম্যাচই জিতেছে ভারত। ৫৩টি ম্যাচ হেরেছে। ৫টি ম্যাচ ড্র হয়েছে।

রবি শাস্ত্রীর সাফল্যের পরিসংখ্যান।
রবি শাস্ত্রীর সাফল্যের পরিসংখ্যান।

এই দিক থেকে দেখতে গেলে, তাঁর সময়কালে জয়ের হারই বেশি। স্বাভাবিক ভাবে কোচ হিসেবে শাস্ত্রীকে ১০-এর মধ্যে ৬.৫ পয়েন্ট দেওয়াই যায়। শাস্ত্রীর কিছুটা যে পয়েন্ট কাটা গিয়েছে, তার পিছনে দু'টি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। ১) শাস্ত্রীর কোচিংয়ে ভারত কোনও আইসিসি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি। এবং ২) তিনি কোচ থাকার সময়ে ড্রেসিংরুমে বিভাজন নীতি বেশি করে মাথাচারা দিয়েছিল বলে সূত্রের খবর। এই কারণে কিছুটা হলেও তাঁর পয়েন্ট কাটা গিয়েছে।

বন্ধ করুন