বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > PAK vs AFG: ফিরল ব্রাথওয়েটের স্মৃতি, ৪টি ছক্কা মেরে পাকিস্তানকে জেতালেন আসিফ আলি
দাপুটে জয় পাকিস্তানের। ছবি- আইসিসি।
দাপুটে জয় পাকিস্তানের। ছবি- আইসিসি।

PAK vs AFG: ফিরল ব্রাথওয়েটের স্মৃতি, ৪টি ছক্কা মেরে পাকিস্তানকে জেতালেন আসিফ আলি

  • অধিনায়কোচিত হাফ-সেঞ্চুরি করেন বাবর আজম।

সুপার টুয়েলভের প্রথম দু'ম্যাচে জয় তুলে নিয়ে পাকিস্তান আগেই গ্রুপ-২'এর শীর্ষস্থান নিজেদের দখলে রেখেছিল। এবার আফগানিস্তানকে পরাজিত করে সেমিফাইনালের পথে বড়সড় পা বাড়িয়ে রাখেন বাবর আজমরা।

29 Oct 2021, 11:12:07 PM IST

ম্যাচের সেরা হন আসিফ

শেষবেলায় ঝোড়ো ব্যাটিং করে পাকিস্তানকে জেতানোর পুরস্কার পান আসিফ আলি। তিনিই ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হন।

29 Oct 2021, 11:10:51 PM IST

পাকিস্তান ৫ উইকেটে জয়ী

আফগানিস্তানের ৬ উইকেটে ১৪৭ রানের জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান ১৯ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৪৮ রান তুলে নেয়। ১ ওভার বাকি থাকতে ৫ উইকেটে ম্যাচ জেতেন বাবর আজমরা। আসিফ আলি ৪টি ছক্কার সাহায্যে ৭ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন।

29 Oct 2021, 11:08:53 PM IST

চারটি ছক্কা মেরে ম্যাচ জেতালেন আসিফ

জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল শেষ ২ ওভারে ২৪ রান। শেষ ওভার পর্যন্ত অপেক্ষা করতে রাজি ছিলেন না আসিফ আলি। তিনি ১৯তম ওভারের প্রথম, তৃতীয়, পঞ্চম ও ষষ্ঠ বলে ৪টি ছক্কা মেরে পাকিস্তানের জয় নিশ্চিত করেন। ২০১৬ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ ওভারে ৪টি ছক্ক মেরে ওয়েস্ট ইন্ডিজকে ম্যাচ জিতিয়েছিলেন কার্লোস ব্রাথওয়েট। কিছুটা হলেও সেই স্মৃতি ফিরল দুবাইয়ে। পার্থক্য শুধু এটাই যে, ব্রাথওয়েট সেদিন পরপর চারটি ছক্কা হাঁকিয়েছিলেন।

29 Oct 2021, 10:59:25 PM IST

শোয়েব মালিক আউট

১৭.৫ ওভারে নবীনের বলে শোয়েব মালিক আউট। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৫ বলে ১৯ রান করেন শোয়েব। পাকিস্তান ১২৪ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শাদব খান। জয়ের জন্য শেষ ২ ওভারে ২৪ রান দরকার পাকিস্তানের। ১৮ ওভারে তাদের স্কোর ১২৪/৫। 

29 Oct 2021, 10:52:40 PM IST

বাবরকে বোল্ড করলেন রশিদ

১৬.৬ ওভারে বাবর আজমকে বোল্ড করেন রশিদ খান। সেই ওভারের চতুর্থ বলেই জাবনদান পেয়েছিলেন পাক দলনায়ক। শেষমেশ ৪টি বাউন্ডারির সাহায্যে ৪৭ বলে ৫১ রান করে মাঠ ছাড়েন আজম। পাকিস্তান ১২২ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান আসিফ আলি। রশিদ ৪ ওভারের বোলিং কোটা শেষ করেন ২৬ রানে ২ উইকেট নিয়ে। জয়ের জন্য শেষ ৩ ওভারে দরকার ২৬ রান।

29 Oct 2021, 10:45:30 PM IST

হাফ-সেঞ্চুরি বাবরের

৪টি বাউন্ডারির সাহায্যে ৪৫ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন বাবর আজম। পাকিস্তান ১৬ ওভারে ৩ উইকেট হারিয়ে ১১০ রান তুলেছে। জয়ের জন্য শেষ ৪ ওভারে ৩৮ রান দরকার তাদের। বাবর ৫০ ও শোয়েব মালিক ৯ রানে ব্যাট করছেন।

29 Oct 2021, 10:38:00 PM IST

রশিদের শিকার হাফিজ

১৪.১ ওভারে রশিদ খানের শিকার মহম্মদ হাফিজ। ১টি বাউন্ডারির সাহায্যে ১০ বলে ১০ রান করে নায়েবের হাতে ধরা পড়েন হাফিজ। পাকিস্তান ৯৭ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শোয়েব মালিক। ১৫ ওভার শেষে পাকিস্তান ৩ উইকেটের বিনিময়ে ১০১ রান তুলেছে। জয়ের জন্য শেষ ৫ ওভারে তাদের দরকার ৪৭ রান। বাবর আজম ৪৩ বলে ৪৮ রান করে অপরাজিত রয়েছেন।

29 Oct 2021, 10:22:46 PM IST

ফকরকে ফেরালেন নবি

১১.১ ওভারে ফকর জামানকে এলবিডব্লির ফাঁদে জড়ালেন মহম্মদ নবি। ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৫ বলে ৩০ রান করে মাঠ ছাড়েন ফকর। পাকিস্তান ৭৫ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহম্মদ হাফিজ। ১০.৬ ওভারে রশিদের বলে বাবরকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে তিনি বেঁচে যান। ১২ ওভার শেষে পাকিস্তান ৮১/২। বাবর আজম ৩৬ রানে ব্যাট করছেন।

29 Oct 2021, 10:07:02 PM IST

৯ ওভারে পাকিস্তান ৬২/১

নবীনের ওভারে ১৩ রান তোলে পাকিস্তান। তারা ৯ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৬২ রান সংগ্রহ করেছে। বাবর ২৭ ও ফকর ২৬ রানে ব্যাট করছেন।

29 Oct 2021, 09:55:59 PM IST

মুজিব ৪ ওভারে ১৪/১

মুজিব উর রহমান শুরু থেকে টানা ৪ ওভার বল করেন। তিনি মাত্র ১৪ রান খরচ করে ১টি উইকেট দখল করেন। ৭ ওভার শেষে পাকিস্তানের স্কোর ৪৪/১।

29 Oct 2021, 09:51:10 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে পাকিস্তান ৩৮/১

পাওয়ার প্লে-র ৬ ওভারে পাকিস্তান ১ উইকেট হারিয়ে ৩৮ রান তুলেছে। খপর জামান ১২ বলে ২০ রান করেছেন। ১৪ বলে ১৯ রান করেছেন বাবর আজম।

29 Oct 2021, 09:41:34 PM IST

রিজওয়ানকে ফেরালেন মুজিব

২.৩ ওভারে মহম্মদ রিজওয়ানকে ফেরালেন মুজিব উর রহমান। ১টি বাউন্ডারির সাহায্যে ১০ বলে ৮ রান করে নবীনের হাতে ধরা পড়েন রিজওয়ান। পাকিস্তান ১২ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ফকর জামান। ৩ ওভার শেষে পাকিস্তানের স্কোর ১৫/১।

29 Oct 2021, 09:27:36 PM IST

পাকিস্তানের রান তাড়া করা শুরু

পাকিস্তানের হয়ে যথারীতি ওপেন করতে নামেন বাবর আজম ও মহম্মদ রিজওয়ান। আফগানিস্তানের হয়ে বোলিং শুরু করেন মুজিব উর রহমান। প্রথম ওভারে ৩ রান ওঠে। কোনও উইকেট হারায়নি পাকিস্তান।

29 Oct 2021, 09:17:44 PM IST

আফগানিস্তান ২০ ওভারে ১৪৭/৬

আফগানিস্তান নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৪৭ রান তোলে। ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৫ বলে ৩৫ রান করে অপরাজিত থাকেন নায়েব। ৫টি বাউন্ডারির সাহায্যে ৩২ বলে ৩৫ রান করেন নবি। জয়ের জন্য পাকিস্তানের দরকার ১৪৮ রান।

29 Oct 2021, 09:11:53 PM IST

হ্যারিস রউফের ওভারে ওঠে ১৫ রান

১৯তম ওভারে হ্যারিস রউফের বলে ১৫ রান তোলে আফগানিস্তান। ২টি চার মারেন নবি। ১টি চার মারেন নায়েব। ১৯ ওভারে আফগানিস্তান ১৪০/৬। নবি ৩২ ও নায়েব ৩৩ রানে ব্যাট করছেন। রউফ ৪ ওভারে ৩৭ রানের বিনিময়ে ১টি উইকেট নেন।

29 Oct 2021, 09:05:23 PM IST

হাসান আলির ওভারে ২১ রান তুলল আফগানিস্তান

১৮তম ওভারে হাসান আলির বলে ২১ রান তুলল আফগানিস্তান। ১টি ছক্কা ও ২টি চার মারেন নায়েব। ১৮ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ১২৫/৬। নবি ২২ ও নায়েব ২৮ রানে ব্যাট করছেন। হাসান আলি ৪ ওভারে ৩৮ রানের বিনিময়ে ১ উইকেট দখল করেন।

29 Oct 2021, 08:57:30 PM IST

১৭ ওভারে আফগানিস্তান ১০৪/৬

১৭ ওভার শেষে আফগানিস্তান ৬ উইকেট হারিয়ে ১০৪ রান তুলেছে। মহম্মদ নবি ২৪ বলে ২১ রান করেছেন। নায়েব করেছেন ১৩ বলে ৯ রান।

29 Oct 2021, 08:36:52 PM IST

শাদব ফেরালেন নাজিবুল্লাহকে

১২.৫ ওভারে শাদব খান ফেরালেন নাজিবুল্লাহ জাদরানকে। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২১ বলে ২২ রান করে রিজওয়ানের দস্তানায় ধরা পড়েন নাজিব। আফগানিস্তান ৭৬ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গুলবদিন নায়েব। শাদব ৪ ওভারের বোলিং কোটা শেষ করেন ২২ রানের বিনিময়ে ১ উইকেট দখল করে।

29 Oct 2021, 08:21:07 PM IST

করিম আউট

৯.১ ওভারে ইমদ ওয়াসিমের বলে ফকর জামানের হাতে ধরা পড়েন করিম। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৭ বলে ১৫ রান করে মাঠ ছাড়েন করিম। আফগানিস্তান ৬৪ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহম্মদ নবি। ১০ ওভারে আফগানিস্তানের স্কোর ৬৫/৫।

29 Oct 2021, 08:09:58 PM IST

রহমানুল্লাহকে ফেরালেন হাসান 

৫.১ ওভারে রহমানুল্লাহকে ফেরালেন হাসান আলি। ১টি ছক্কার সাহায্যে ৭ বলে ১০ রান করে বাবরের হাতে ধরা পড়েন রহমুল্লাহ। আফগানিস্তান ৩৯ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নাজিবুল্লাহ জাদরান। পাওয়ার প্লে-র ৬ ওভারে আফগানিস্তান ৪ উইকেট হারিয়ে ৪৯ রান তুলেছে। 

29 Oct 2021, 08:09:24 PM IST

আসগর আউট

৪.৩ ওভারে হ্যারিসের বলে তাঁর হাতেই ফিরতি ক্যাচ দিয়ে বসেন আসগর আফগান। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭ বলে ১০ রান করেন আসগর। ৩৩ রানে ৩ উইকেট হারায় আফগানিস্তান। ক্রিজে নতুন ব্যাটসম্যান করিম। ৫ ওভারে আঘপানিস্তানের স্কোর ৩৯/৩।

29 Oct 2021, 07:55:28 PM IST

ওয়াসিমের ওভারে ১৭ রান তোলে আফগানিস্তান

ইনিংসের চতুর্থ ওভারে ইমদ ওয়াসিম বল করতে এলে ১৭ রান তোলে আফগানিস্তান। ১টি ছক্কা মারেন গুরবাজ। আসগর মারেন ১টি চার ও ১টি ছক্কা। ৪ ওভার শেষে আফগানিস্তানের স্কোর ৩০/২।

29 Oct 2021, 07:49:43 PM IST

শেহজাদকে ফেরালেন আফ্রিদি

২.৪ ওভারে শেহজাদকে ফেরালেন শাহিন আফ্রিদি। ১টি বাউন্ডারির সাহায্যে ৯ বলে ৮ রান করে বাবর আজমের হাতে ধরা পড়েন শেহজাদ। আফগানিস্তান দলগত ১৩ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে বসে। ক্রিজে নতুন ব্যাটসম্যান আসগর আফগান। ৪ ওভারে আফগানিস্তানের স্কোর ১৩/২।

29 Oct 2021, 07:42:42 PM IST

হজরতউল্লাহকে ফেরালেন ওয়াসিম

১.৩ ওভারে হজরতউল্লাহকে ফেরালেন ইমদ ওয়াসিম। ৫ বল খেলে কোনও রান করার আগেই হ্যারিস রউফের হাতে ধরা পড়েন হজরতউল্লাহ। আফগানিস্তান ৭ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রহমনুল্লাহ গুরবাজ।

29 Oct 2021, 07:35:14 PM IST

ম্যাচ শুরু

আফগানিস্তানের হয়ে ওপেন করতে নামেন হজরতউল্লাহ জাজাই ও মহম্মদ শেহজাদ। পাকিস্তানের হয়ে বোলিং শুরু করেন শাহিন আফ্রিদি। শুরুতেই ওয়াইড করেন আফ্রিদি।

29 Oct 2021, 07:34:11 PM IST

আফগানিস্তানের প্রথম একাদশ

অপরিবর্তিত প্রথম একাদশে মাঠে নামে আফগানিস্তান।

প্লেয়িং ইলেভেন: হজরতউল্লাহ জাজাই, মহম্মদ শেহজাদ, রহমানুল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নাজিবুল্লাহ জাদরান, মহম্মদ নবি (ক্যাপ্টেন), আসগর আফগান, গুলবদিন নায়েব, করিম জানাত, রশিদ খান, নবীন উল হক ও মুজিব উর রহমান। 

29 Oct 2021, 07:13:21 PM IST

পাকিস্তানের প্রথম একাদশ

অপরিবর্তিত প্রথম একাদশে মাঠে নামে পাকিস্তান।

প্লেয়িং ইলেভেন: বাবর আজম (ক্যাপ্টেন), মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফকর জামান, মহম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদব খান, ইমদ ওয়াসিম, হাসান আলি, হ্যারিস রউফ ও শাহিন আফ্রিদি।

29 Oct 2021, 07:09:24 PM IST

টস জিতল আফগানিস্তান

পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে টস জিতল আফগানিস্তান। টস জিতে আফগান দলনায়ক মহম্মদ নবি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। যদিও চলতি বিশ্বকাপে রান তাড়া করা দল পরপর ম্যাচ জিতে চলেছে। তা সত্ত্বও উলট পথে হাঁটা মনস্থির করেন নবি। তিনি স্রোতে গা ভাসাতে রাজি হলেন না। বরং, নিজেদের শক্তি অনুযায়ী লড়াই চালানোর সাহসী সিদ্ধান্ত নেন।

বন্ধ করুন