বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > PAK vs ENG: বৃষ্টিতে ভেসে যেতে পারে T20 WC-এর ফাইনাল? তাহলে কে জিতবে ট্রফি?

PAK vs ENG: বৃষ্টিতে ভেসে যেতে পারে T20 WC-এর ফাইনাল? তাহলে কে জিতবে ট্রফি?

ফাইনালে বৃষ্টির সম্ভাবনা প্রবল।

রবিবারের মেলবোর্নের আবাহাওয়ার পূর্বাভাস স্বস্তি দিচ্ছে না। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রবিবার। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা।

গোটা বিশ্বকাপ জুড়েই ছিল বৃষ্টির আতঙ্ক। এর আগে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের বেশ কিছু ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়ে বিপদে পড়েছে বেশ কিছু দল। ফাইনালেও রয়েছে বৃষ্টির ভ্রুকুটি। একলাখি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রবিবার খেতাব জয়ের লড়াইয়ে নামছে ইংল্যান্ড-পাকিস্তান। যে ম্যাচকে ঘিরে রয়েছে গনগনে উত্তাপ। তবে সেই উত্তাপে জল ঢালতেই পারেন বরুণদেব।

রবিবারের মেলবোর্নের আবাহাওয়ার পূর্বাভাস একেবারেই স্বস্তি দিচ্ছে না। অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রবিবার। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা।

এখানেই শেষ নয়। আরও জানা গিয়েছে, দুপুরের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: ওপেনারদের ব্যর্থতা, স্পিনে ঘাটতি- ৫টি ভুলের জন্য 2022 T20 WC থেকে ছিটকে গেল ভারত

রবিবার ম্যাচ ভেস্তে গেলে কী হবে? যদিও ফাইনালের জন্য বিকল্প দিন হিসেবে সোমবার রাখা হয়েছে। রবিবার যদি বৃষ্টির জন্য ফাইনাল না হয়, তবে খেলা হবে সোমবার। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য আগেই অতিরিক্ত দিন হাতে রেখেছিল আইসিসি। আবার রবিবার যদি কিছুটাও খেলা হওয়ার পর বন্ধ হয়ে যায়, সে ক্ষেত্রে সোমবার বাকি খেলা হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে।

টস হয়ে গেলেই ম্যাচটি লাইভ ধরা হবে। যদি ওভার কমিয়েও বৃষ্টির কারণে খেলা শুরু করা না যায়, তা হলে রিজার্ভ ডে-তে ২০ ওভারের ম্যাচই হবে। খেলা শুরুর পর বৃষ্টি নামল, ওভার কমিয়েও প্রয়োজনীয় ওভার করানো গেল না, তেমন পরিস্থিতিতে রিজার্ভ ডে-তে খেলা হবে। সেক্ষেত্রে খেলা যেখানে শেষ হবে, সেখান থেকেই পরের দিন শুরু হবে। ফাইনালে যাতে পুরো খেলা করা যায়, তাই অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ রয়েছে। রিজার্ভ ডে-তে ২ ঘণ্টা অতিরিক্ত সময় রাখা হয়েছে, স্থানীয় সময় বিকেল তিনটেয় সে দিন খেলা শুরু হবে।

আরও পড়ুন: প্রথম ইনিংসের দশ ওভারেই হেরে গিয়েছিলাম- রোহিতকে তুলোধোনা করলেন বীরু

সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। গ্রুপ পর্যায়েও ৫ ওভারের ম্যাচে জয়ী নির্ধারণ করা যায়। কিন্তু টি ২০ বিশ্বকাপের নক আউট পর্বে জয়-পরাজয় নির্ধারণের জন্য দুই দলেরই ১০ ওভার খেলাটা জরুরি। সুতরাং, রবিবার বৃষ্টিতে খেলা বাতিল হলে সোমবার ম্যাচ হবে। তবে সোমবারের আবহাওয়াও উদ্বেগে রাখবে। কারণ পূর্বাভাস বলছে, মেলবোর্নের সোমবারের আকাশেও থাকবে কালো মেঘের ঘনঘটা। ১৪ নভেম্বরও বৃষ্টির সম্ভাবনা থাকবে ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সকাল এবং দুপুরের দিকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। বিকেলের পর হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৯ এবং ১৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ, সে দিনও খেলা হওয়া নিয়ে কোনও নিশ্চয়তা নেই।

মেলবোর্নে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে, যেখানে একটিও বল করা যায়নি। সেই ম্যাচগুলি হল নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান, আফগানিস্তান বনাম আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড। ইংল্যান্ড-আয়ারল্যান্ড ম্যাচে বৃষ্টির কারণে ওভার কমানো হয়েছিল, যে ম্যাচ ডাকওয়ার্থ লুইসের নিয়মে আইরিশরা জিতে যায়। হোবার্টে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবোয়ের মধ্যে। বাকি ম্যাচগুলি বৃষ্টির ভ্রুকুটি এড়াতে পারলেও ফাইনালের আগে ফিরল সেই বৃষ্টি-আতঙ্ক।

তবে বৃষ্টির জন্য যদি রিজার্ভ ডে-তেও খেলা সম্ভব না হয়, সে ক্ষেত্রে কী হবে? যদি দু'দিন ধরে একান্তই খেলার আয়োজন করা সম্ভব না হয়, তা হলে আইসিসির নিয়ম অনুযায়ী, দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। একক ভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। ফাইনালে উঠেও দু’দলেরই জয় অধরা থেকে যাবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জটিলতা কাটিয়ে কাছাকাছি আবির-পেখম! শৈশবের আতঙ্ক ভুলে বরকে চুমু নায়িকার, এবার? ‘আমি RSS-র সদস্য ছিলাম’, শেষদিনে 'সাহসের' সঙ্গে বললেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাহুল গান্ধীর হাতে চীনা সংবিধান? অসমের মুখ্যমন্ত্রীর দাবি বিভ্রান্তিকর এই ৫ খাবারেই কিডনি থাকবে সুস্থ! রক্ত হবে পরিষ্কার পাহাড়ে ভেঙে পড়েছিল ইরানের প্রেসিডেন্টের চপার, দেখুন দুর্ঘটনাস্থলের ছবি IPL 2024: ১৪ ম্যাচে ৯টি জয়, দেখুন কোন পথে লিগ চ্যাম্পিয়ন KKR ‘‌এখন খাওয়ারও সময় পাই না, খাই একবার রাতে’‌, প্রিয় খাবারের কথা জানিয়ে দিলেন মমতা গভীর রাতে শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের আশ্রমে হামলা, সন্ন্যাসীদের নিগ্রহের অভিযোগ তন্ময়-রথিজিৎদের কঠিন নজরদারিতে চলছে গ্র্যান্ড অডিশন, কবে থেকে আসছে সারেগামাপা? আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী

Latest IPL News

আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.