বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > PAK vs ENG: টানা ৫ দিন ধরে ঝড়বৃষ্টির পূর্বাভাস, T20 WC-এর ফাইনাল ঘিরে তীব্র অনিশ্চয়তা

PAK vs ENG: টানা ৫ দিন ধরে ঝড়বৃষ্টির পূর্বাভাস, T20 WC-এর ফাইনাল ঘিরে তীব্র অনিশ্চয়তা

মেলবোর্নে ভেস্তে যেতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ।

অস্ট্রেলিয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস, ফাইনালের দিন অর্থাৎ রবিবার সকাল থেকেই আকাশ থাকবে মেঘলা। বেলায় শুরু হবে বৃষ্টি। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। গতিবেগ থাকবে ঘণ্টায় ২৫ কিলোমিটার। রবিবার আকাশ পরিষ্কার হওয়ার কোনও সম্ভাবনা নেই। বৃ্ষ্টি হবে সোমবারেও। কোনও কোনও জায়গায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

শনিবার থেকে শুরু হয়েছে বৃষ্টি। পিচ ঢেকে দেওয়া হয়েছে। তবে আউটফিল্ড জল থইথই। অস্ট্রেলিয়া আবহাওয়া দফতরের পূর্বাভাস, রবিবার সকাল থেকে শুরু হবে ভারী বৃষ্টি। কোনও কোনও জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়া।

গোটা বিশ্বকাপ জুড়েই ছিল বৃষ্টির আতঙ্ক। এর আগে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের বেশ কিছু ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়ে বিপদে পড়েছে বেশ কিছু দল। ফাইনালেও রয়েছে বৃষ্টির ভ্রুকুটি। একলাখি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে রবিবার খেতাব জয়ের লড়াইয়ে নামছে ইংল্যান্ড-পাকিস্তান। যে ম্যাচকে ঘিরে রয়েছে গনগনে উত্তাপ। তবে সেই উত্তাপে জল ঢালার প্রস্তুতিও তুঙ্গে বরুণদেবের।

অস্ট্রেলিয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, ফাইনালের দিন অর্থাৎ রবিবার সকাল থেকেই আকাশ থাকবে মেঘলা। বেলায় শুরু হবে বৃষ্টি। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। গতিবেগ থাকবে ঘণ্টায় ২৫ কিলোমিটার। রবিবার আকাশ পরিষ্কার হওয়ার কোনও সম্ভাবনা নেই। বৃ্ষ্টি হবে সোমবারেও। কোনও কোনও জায়গায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিকেলের দিকে আকাশ পরিষ্কার হলেও হতে পারে।

আরও পড়ুন: পাকিস্তানের দুই ওপেনার শক্তি আবার দুর্বলতাও, পেসাররা ভরসা, মিডল অর্ডার যন্ত্রণার

যতদূর জানা গিয়েছে তাতে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ রয়েছে। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। ১০ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রবিবার। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর পরবর্তী সাতদিনের যে পূর্ভাবাস দিয়েছে, তাতে দেখা গিয়েছে, বৃহস্পতিবারের আগে পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে। বৃহস্পতিবারও বৃষ্টির হবে বলে জানা গিয়েছে। তবে সেটা ৩০ শতাংশ। শুক্রবার রোদ ঝলমলে দিন থাকবে। সে যাইহোক না কেন, মোদ্দা কথা, অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিসের পূর্বাভাসে শঙ্কিত আইসিসি।

আরও পড়ুন: ভারতকে কটাক্ষ করে পাক প্রধানমন্ত্রীর করা টুইট প্রসঙ্গে নীরবতা ভাঙলেন বাবর

ফাইনালের জন্য বিকল্প দিন হিসেবে সোমবার রাখা হয়েছে। রবিবার যদি বৃষ্টির জন্য ফাইনাল না হয়, তবে খেলা হবে সোমবার। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য আগেই অতিরিক্ত দিন হাতে রেখেছিল আইসিসি। আবার রবিবার যদি কিছুটাও খেলা হওয়ার পর বন্ধ হয়ে যায়, সে ক্ষেত্রে সোমবার বাকি খেলা হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে।

তবে অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবারেও ভারী বৃষ্টি হবে। ফলে, রবিবার এবং পরের দিনও ফাইনাল ম্যাচ করা বেশ কঠিন।

এ দিকে টস হয়ে গেলেই ম্যাচটি লাইভ ধরা হবে। যদি ওভার কমিয়েও বৃষ্টির কারণে খেলা শুরু করা না যায়, তা হলে রিজার্ভ ডে-তে ২০ ওভারের ম্যাচই হবে। খেলা শুরুর পর বৃষ্টি নামল, ওভার কমিয়েও প্রয়োজনীয় ওভার করানো গেল না, তেমন পরিস্থিতিতে রিজার্ভ ডে-তে খেলা হবে। সেক্ষেত্রে খেলা যেখানে শেষ হবে, সেখান থেকেই পরের দিন শুরু হবে। ফাইনালে যাতে পুরো খেলা করা যায়, তাই অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ রয়েছে। রিজার্ভ ডে-তে ২ ঘণ্টা অতিরিক্ত সময় রাখা হয়েছে, স্থানীয় সময় বিকেল তিনটেয় সে দিন খেলা শুরু হবে।

বন্ধ করুন