বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Pakistan qualification scenario to Semi Final: ডাচদের জয়ে কিছুটা মিলল অক্সিজেন, কোন অঙ্কে সেমিতে যেতে পারবে পাকিস্তান?

Pakistan qualification scenario to Semi Final: ডাচদের জয়ে কিছুটা মিলল অক্সিজেন, কোন অঙ্কে সেমিতে যেতে পারবে পাকিস্তান?

জিম্বাবোয়েকে পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। তাতে লাভবান হয়েছে পাকিস্তান। (ছবি সৌজন্যে এপি এবং এএফপি)

Pakistan qualification scenario to Semi Final: জিম্বাবোয়েকে পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। তাতে লাভবান হয়েছে পাকিস্তান। তাতে অবশ্য পাকিস্তানের রাস্তা খুব একটা যে পরিষ্কার হয়ে গিয়েছে, তেমনটা নয়। বরং এখনও ‘যদি, কিন্তুর’ উপর দাঁড়িয়ে আছে পাকিস্তানের ভাগ্য।

নেদারল্যান্ডস জিতে কিছুটা চাপ কমিয়ে দিল পাকিস্তানের। তবে এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যেতে অঘটনের আশায় বুক বাঁধতে হবে। অন্য ম্যাচের ফলাফল তাঁদের পক্ষে গেলে তবেই সেমিতে যেতে পারবেন বাবর আজমরা।

বুধবার জিম্বাবোয়েকে পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। তার ফলে সিকন্দর রাজাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ওঠার রাস্তা কার্যত বন্ধ হয়ে গিয়েছে। তাতে লাভবান হয়েছে পাকিস্তান। কারণ বুধবার জিম্বাবোয়ে জিতে গেলে সিকন্দরদের সর্বোচ্চ পয়েন্ট সাত হতে পারত। যেখানে পাকিস্তানের পক্ষে পৌঁছানো সম্ভব নয়। অর্থাৎ সেমির লড়াইয়ে পাকিস্তানের এক প্রতিপক্ষ কমে গিয়েছে। তাতে অবশ্য পাকিস্তানের রাস্তা খুব একটা যে পরিষ্কার হয়ে গিয়েছে, তেমনটা নয়। বরং এখনও ‘যদি, কিন্তুর’ উপর দাঁড়িয়ে আছে পাকিস্তানের ভাগ্য।

দলম্যাচজয়হারফল হয়নিনেট রানরেটপয়েন্ট
দক্ষিণ আফ্রিকা+২.৭৭২
ভারত+০.৮৪৪
বাংলাদেশ-১.৫৩৩
জিম্বাবোয়ে-০.৩১৩
পাকিস্তান+০.৭৬৫
নেদারল্যান্ডস-১.২৩৩

কোন অঙ্কে সেমিফাইনালে যেতে পারবে পাকিস্তান?

সেমিফাইনালে যাওয়ার জন্য পাকিস্তানকে নিজেদের বাকি দুটি ম্যাচে জিততেই হবে। আগামিকাল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামবে পাকিস্তান। আগামী রবিবার (৬ নভেম্বর) বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ আছে বাবরদের। তারপর বাকি দলের দিকে তাকিয়ে থাকতে হবে তাঁদের।

১) আপাতত 'সুপার ১২' পর্যায়ের ‘গ্রুপ ২’-র যা পরিস্থিতি, তাতে পাকিস্তান চাইবে যে বাংলাদেশের বিরুদ্ধে হেরে যাক ভারত। সেক্ষেত্রে ভারতের পয়েন্ট হবে ছয় (জিম্বাবোয়ের বিরুদ্ধে জিতবে ধরে)। বাংলাদেশ এবং পাকিস্তানেরও ছয় পয়েন্ট হবে। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট হবে সাত (নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতবে ধরে)। 

সেই পরিস্থিতিতে প্রথম দল হিসেবে সেমিতে যাবে দক্ষিণ আফ্রিকা। নেট রানরেটের লড়াইয়ে ঠিক হবে যে দ্বিতীয় দল হিসেবে কোন দল সেমিতে যাবে। তাতে বাংলাদেশ এতটাই পিছিয়ে যে লড়াইটা মূলত ভারত এবং পাকিস্তানের হবে। পাকিস্তান যদি শেষ দুটি বড় ব্যবধানে জিততে পারে, তাহলে সেমিতে চলে যাবে।

আরও পড়ুন: Virat Kohli viral video: বাংলাদেশ ম্যাচের আগে নয়া 'অস্ত্র'-কে নেটে ডাকলেন বিরাট! দলে নিলেন রোহিত?

২) ভারত যদি বাংলাদেশের বিরুদ্ধে জিতে যায় এবং জিম্বাবোয়ের বিরুদ্ধে হেরে যায়, তাহলে পাকিস্তানের আরও সুবিধা হবে। কারণ সেক্ষেত্রে সেমির লড়াই থেকে বাংলাদেশ ছিটকে যাবে। দক্ষিণ আফ্রিকা জিতে গেলে দ্বিতীয় দল হিসেবে সেমির লড়াই হবে ভারত এবং পাকিস্তানের। তাতে নেট রানরেটের নিরিখে পাকিস্তানের সামনে সেমিতে ওঠার সুযোগ থাকবে।

৩) ভারত যদি বাংলাদেশ এবং জিম্বাবোয়ের বিরুদ্ধে হেরে যায়, তাহলে সবথেকে বেশি আনন্দিত হবে পাকিস্তান। কারণ সেক্ষেত্রে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে ভারত। নেদারল্যান্ডসের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা জিতে গেলে দ্বিতীয় দল হিসেবে সেমিতে ওঠার লড়াই হবে বাংলাদেশ এবং পাকিস্তানের। শাকিব আল হাসানদের নেট রানরেট এতটাই খারাপ যে অনায়াসে সেমিতে চলে যাবেন বাবররা।

আরও পড়ুন: IND vs BAN Live: হাফ-সেঞ্চুরি পূর্ণ করে আউট রাহুল, দুই ওপেনারের উইকেট হারাল ভারত

৪) ভারত দুটি ম্যাচ জিতলেও পাকিস্তানের সামনে সেমিতে যাওয়ার সুযোগ থাকবে। তখন অবশ্য ডাচদের দিকে তাকিয়ে থাকতে হবে পাকিস্তানকে। ডাচদের কাছে হারলে প্রোটিয়াদের পয়েন্ট থাকবে পাঁচ (পাকিস্তানও হারাবে ধরে)। সেক্ষেত্রে ভারত এবং পাকিস্তান সেমিফাইনালে চলে যাবে। তবে বৃষ্টির জন্য নেদারল্যান্ডস-দক্ষিণ আফ্রিকা ম্যাচ ভেস্তে গেলে পাকিস্তানের আশা কার্যত শেষ হয়ে যাবে। কারণ প্রোটিয়াদেরও পয়েন্ট ছয় হয়ে যাবে। কিন্তু প্রোটিয়াদের নেট রানরেট এতটাই বেশি যে পাকিস্তান ধারেকাছে আসবে না।

বন্ধ করুন