বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > Pak’s qualification equation: কোন অঙ্কে T20 WC 2022-এ সেমিফাইনালে যেতে পারে পাকিস্তান

Pak’s qualification equation: কোন অঙ্কে T20 WC 2022-এ সেমিফাইনালে যেতে পারে পাকিস্তান

জিতল পাকিস্তান, আনন্দে বিহ্বল ফ্যানরা (ICC Twitter)

এখনও কোনও দল সেমি ফাইনালের টিকিট নিশ্চিত করতে পারেনি

২০২২ আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের সুপার 12 এর গ্রুপ 2 এর গুরুত্বপূর্ণ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেমিফাইনালে নিজেদের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। অনেক অঙ্কের মধ্যেই টিম টিম করে জ্বলে রয়েছে পাকিস্তানের সেমিফাইনালে ওঠার স্বপ্ন। দেখে নেওয়া যাক কোন অঙ্কে সেমিফাইনালে যেতে পারে বাবর আজমরা।

 যদি নেদারল্যান্ডসের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার ম্যাচে তেম্বা বাভুমারা পরাজিত হন তাহলে পাকিস্তানের সামনে সেমিফাইনালের দরজা কিছুটা খুলতে পারে। এছাড়াও যদি দক্ষিণ আফ্রিকা বনাম নেদারল্যান্ডস ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায় তাহলেও হাসি ফুটতে পারে বাবর আজমদের মুখে। সেক্ষেত্রে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা কিছুটা বেড়ে যাবে। কারণ সেক্ষেত্রে পাকিস্তান অন্য দল অর্থাৎ পাকিন্তানে তুলনায় বেশি ম্যাচ জিতে থাকবে। সেখানে নেট রান রেট নিয়ে চিন্তা থাকবে না। 

এছাড়াও আরও একটি অঙ্ক বলছে পাকিস্তান সেমিফাইনালে যতে পারে। সেক্ষেত্রে জিম্বাবোয়েকে বড় পরীক্ষায় সফল হতে হবে। অর্থাৎ তাদের হারাতে হবে রোহিত শর্মার টিম ইন্ডিয়াকে। যদি এই অসম্ভব কাজটা জিম্বাবোয়ে সম্ভব করে দেখাতে পারে তাহলেও অঙ্ক বদলে যেতে পারে। সেক্ষেত্রে পাকিস্তানের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা কিছুটা তৈরি হতে পারে। তবে এই সবকটি সম্ভাবনা একটি বিষয়ের উপর নির্ভর করবে, সেটি হল পাকিস্তানকে তাদের পরের ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে জিততেই হবে। তবে শুধু জয় নয়, বড় ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে। ফলে বলা যেতেই পারে সুপার 12 এর শেষ পর্যন্ত লড়াই বেশ জমে উঠেছে। কারণ শেষ ম্যাচেই নির্ধারিত হবে কোন কোন দল সেমিফাইনালের টিকিট পেতে পারে।

এদিনের ম্যাচের কথা বললে ICC T20 বিশ্বকাপ 2022-এর ৩৬তম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পাকিস্তান তাদের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে। এই জয়ে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ তিনে উঠেছে বাবর আজমের দল। ভারত ও দক্ষিণ আফ্রিকা এখন পাকিস্তানের উপরে। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত, যেখানে দক্ষিণ আফ্রিকার রয়েছে ৫ পয়েন্ট। এই ম্যাচে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের জন্য ১৮৬ রানের টার্গেট দিয়েছিল পাকিস্তান। বৃষ্টি বিঘ্নিত এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ১৪ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১০৯ রান করতে পারে।

১৮৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই কুইন্টন ডি ককের ফর্মে বড় ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। একই সঙ্গে রাইলি রোসোও ৭ রান করে আউট হয়েছেন। ৩৬ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন অধিনায়ক টেম্বাও। একইসঙ্গে মাকরামও ২০ রান করে আউট হন। একই ওভারে বাভুমা ও আইদানের উইকেট নেন শাদাব। ৯ ওভারে দক্ষিণ আফ্রিকার স্কোর যখন ৪ উইকেট হারিয়ে ৬৯ রান, তখন বৃষ্টি নামল। খেলা আবার শুরু হলে, টেম্বা বাভুমার দল একটি নতুন লক্ষ্য পায়, এখন তাদের ১৪ ওভারে ১৪২ রান তাড়া করতে হয়েছিল। দক্ষিণ আফ্রিকার দল এই কঠিন লক্ষ্য তাড়া করতে পারেনি এবং৩৩ রানে (ডিএলএস) ম্যাচটি হেরে যায়।

বন্ধ করুন