বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > PAK vs AUS: আফ্রিদিকে পরপর ৩টি ছক্কা মেরে অস্ট্রেলিয়াকে ফাইনালে তুললেন ওয়েড
অস্ট্রেলিয়াকে ফাইনালে তোলেন ওয়েড। ছবি-আইসিসি।
অস্ট্রেলিয়াকে ফাইনালে তোলেন ওয়েড। ছবি-আইসিসি।

PAK vs AUS: আফ্রিদিকে পরপর ৩টি ছক্কা মেরে অস্ট্রেলিয়াকে ফাইনালে তুললেন ওয়েড

  • ব্যর্থ হয় শাদব খানের দুরন্ত বোলিং, একাই ৪টি উইকেট নেন তিনি।

প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে চলতি টি-২০ বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড। এবার দ্বিতীয় সেমিফাইনালে নামে সম্মুখসমরে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। পাকিস্তান একমাত্র দল হিসেবে চলতি টি-২০ বিশ্বকাপের সব ম্যাচ জিতে সেমিফাইনালে প্রবেশ করেছে। তারা সুপার টুয়েলভে হারিয়ে দিয়েছে ভারত, নিউজিল্যান্ড, আফগানিস্তান, স্কটল্যান্ড ও নমিবিয়াকে। অন্যদিকে অস্ট্রেলিয়া সুপার টুয়েলভের ৫ ম্যাচের মধ্যে ৪টিতে জয় তুলে নিয়েছে। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচে হারলেও অজিরা পরাজিত করেছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে। শেষমেশ সেমিফাইনালের মুখোমুখি লড়াইয়ে বাবর আজমদের টেক্কা দেন অ্যারন ফিঞ্চরা। 

11 Nov 2021, 11:22:07 PM IST

ম্যাচের সেরা ওয়েড

২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৭ বলে ৪১ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ম্যাথিউ ওয়েড।

11 Nov 2021, 11:16:41 PM IST

৫ উইকেটে ম্যাচ জিতে ফাইনালে অস্ট্রেলিয়া

পাকিস্তানের ৪ উইকেটে ১৭৬ রানের জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ১৯ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৭৭ রান তুলে নেয়। ১ ওভার বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করে অস্ট্রেলিয়া। মার্কাস স্টইনিস ২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন। ম্যাথিউ ওয়েড ২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১৭ বলে ৪১ রান করে নট-আউট থেকে যান।

11 Nov 2021, 11:14:04 PM IST

তিন ছক্কায় ম্যাচ জেতালেন ওয়েড

জয়ের জন্য ২ ওভারে ২২ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। শাহিন আফ্রিদির ১৯তম ওভারেই ২২ রান তুলে ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়া। ওভারের শেষ ৩টি বলে পরপর ৩টি ছক্কা মারেন ম্যাথিউ ওয়েড।

11 Nov 2021, 11:04:16 PM IST

২ ওভারে ২২ রান দরকার অস্ট্রেলিয়ার

হাসান আলির ওভারে ১৫ রান তোলে অস্ট্রেলিয়া। ১টি ছয় ও ১টি চার মারেন ওয়েড। ১৮ ওভারে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৫৫/৫। জয়ের জন্য শেষ ২ ওভারে ২২ রান দরকার অজিদের।

11 Nov 2021, 10:58:53 PM IST

৩ ওভারে দরকার ৩৭ রান

জয়ের জন্য শেষ ৩ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ৩৭ রান। ১৭ ওভার শেষে তারা ৫ উইকেট হারিয়ে ১৪০ রান তুলেছে। স্টইনিস ২৭ বলে ৩৮ রান করেছেন। ৮ রানে ব্যাট করছেন ওয়েড।

11 Nov 2021, 10:46:02 PM IST

৫ ওভারে দরকার ৬২ রান

অস্ট্রেলিয়া ১৫ ওভার শেষে ৫ উইকেটের বিনিময়ে ১১৫ রান তুলেছে। জয়ের জন্য শেষ ৫ ওভারে তাদের দরকার ৬২ রান। মার্কাস স্টাইনিস ১৫ ও ম্যাথিউ ওয়েড ৭ রানে ব্যাট করছেন।

11 Nov 2021, 10:33:27 PM IST

ম্যাক্সওয়েল আউট

১২.২ ওভারে শাদব খানের বলে হ্যারিস রউফের হাতে ধরা পড়েন গ্লেন ম্যাক্সওয়েল। শাদবের এটি চতুর্থ শিকার। ১০ বলে ৭ রান করে মাঠ ছাড়েন গ্লেন। অস্ট্রেলিয়া ৯৬ রানে ৫ উইকেট হারায় ক্রিজে নতুন ব্যাটসম্যান ম্যাথিউ ওয়েড। ১৩ ওভারে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেটে ১০৩ রান। ৭ ওভারে ৭৪ রান দরকার অজিদের।

11 Nov 2021, 10:23:14 PM IST

ওয়ার্নারকে ফেরালেন শাদব

১০.১ ওভারে শাদব খানের বলে মহম্মদ রিজওয়ানের দস্তানায় ধরা পড়েন ডেভিড ওয়ার্নার। নিশ্চিত হাফ-সেঞ্চুরি হাতছাড়া করেন তিনি। ৩টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৩০ বলে ৪৯ রান করে ক্রিজ ছাড়েন ওয়ার্নার। অস্ট্রেলিয়া ৮৯ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মার্কাস স্টইনিস।

11 Nov 2021, 10:19:13 PM IST

১০ ওভারে অস্ট্রেলিয়া ৮৯/৩

১০ ওভার শেষে অস্ট্রেলিয়া ৩ উইকেটের বিনিময়ে ৮৯ রান তুলেছে। জয়ের জন্য শেষ ১০ ওভারে ৮৮ রান দরকার অজিদের। ওয়ার্নার ৪৯ রানে ব্যাট করছেন।

11 Nov 2021, 10:12:52 PM IST

স্মিথ আউট

৮.৩ ওভারে শাদব খানের বলে ফখর জামানের হাতে ধরা পড়েন স্টিভ স্মিথ। ১টি বাউন্ডারির সাহায্যে ৬ বলে ৫ রান করেন স্মিথ। অস্ট্রেলিয়া ৭৭ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। ৯ ওভারে অস্ট্রেলিয়া ৩ উইকেট হারিয়ে ৮০ রান তুলেছে। ওয়ার্নার ৪৩ রানে ব্যাট করছেন।

11 Nov 2021, 10:00:04 PM IST

মার্শকে ফেরালেন শাদব

৬.২ ওভারে শাদব খানের বলে আসিফ আলির হাতে ধরা পড়েন মিচেল মার্শ। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২২ বলে ২৮ রান করে ক্রিজ ছাড়েন মার্শ। ক্রিজে নতুন ব্যাটসম্যান স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়া দলগত ৫২ রানে ২ উইকেট হারায়। ৭ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৫৭/২।

11 Nov 2021, 09:57:08 PM IST

পাওয়ার প্লে-র ৬ ওভারে অস্ট্রেলিয়া ৫২/১

পাওয়ার প্লে-র ৬ ওভারে অস্ট্রেলিয়া ১ উইকেট হারিয়ে ৫২ রান তুলেছে। ডেভিড ওয়ার্নার ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৬ বলে ২৩ রান করেছেন। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২০ বলে ২৮ রান করেছেন মিচেল মার্শ।

11 Nov 2021, 09:49:20 PM IST

৪ ওভারে অস্ট্রেলিয়া ৩০/১

৪ ওভার শেষে অস্ট্রেলিয়া ১ উইকেটের বিনিময়ে ৩০ রান তুলেছে। ইমদ ওয়াসিমের ওভারে ১৭ রান তুলেছে অস্ট্রেলিয়া। ২টি চার ও ১টি ছক্কা মারেন ওয়ার্নার। ১২ বলে ১৯ রান করেছেন তিনি। মার্শ করেছেন ১২ বলে ১২ রান।

11 Nov 2021, 09:45:33 PM IST

আউট ফিঞ্চ

অস্ট্রেলিয়ার হয়ে ওপেন করতে নামেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। পাকিস্তানের হয়ে বোলিং শুরু করেন শাহিন আফ্রিদি। দ্বিতীয় বলে ১ রান নিয়ে খাতা খোলেন ওয়ার্নার। প্রথম ওভারে শাহিন আফ্রিদির তৃতীয় বলে এলবিডব্লিউ হন অ্যারন ফিঞ্চ। ১ বল খেলে খাতা খুলতে পারেননি তিনি। অস্ট্রেলিয়া ১ রানে ১ উইকেট হারায়। প্রথম ওভারে ১ রান ওঠে। ক্রিজে নতুন ব্যাটসম্যান মিচেল মার্শ।

11 Nov 2021, 09:43:52 PM IST

পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে ১৭৬/৪

পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৭৬ রান তুলেছে। ৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৫৫ রান করে অপরাজিত থাকেন ফখর জামান। ১ বলে ১ রান করে নট-আউট থাকেন মহম্মদ হাফিজ। জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ১৭৭ রান।

11 Nov 2021, 09:43:34 PM IST

হাফ-সেঞ্চুরি ফখরের

৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৩১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ফখর জামান। স্টার্কের বলে পরপর ২টি ছক্কা হাঁকিয়ে অর্ধশতরানের গণ্ডি টপকে য়ান তিনি।

11 Nov 2021, 09:43:20 PM IST

শোয়েব মালিকের উইকেট নিলেন স্টার্ক

১৯.২ ওভারে শোয়েব মালিককে ফেরালেন মিচেল স্টার্ক। ২ বলে ১ রান করে বোল্ড হন তিনি। পাকিস্তান ১৬২ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান মহম্মদ হাফিজ।

11 Nov 2021, 09:42:55 PM IST

আসিফকে ফেরালেন কামিন্স

১৮.১ ওভারে মিচেল স্টার্কের বলে স্টিভ স্মিথের হাতে ধরা পড়েন আসিফ আলি। ১ বল খেলে খাতা খোলার আগেই মাঠ ছাড়তে হল আসিফকে। পাকিস্তান ১৫৮ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শোয়েব মালিক।

11 Nov 2021, 09:03:22 PM IST

রিজওয়ানের উইকেট তুলে নিলেন স্টার্ক

১৭.২ ওভারে মিচেল স্টার্কের বলে স্টিভ স্মিথের হাতে ধরা পড়েন মহম্মদ রিজওয়ান। ৩টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৫২ বলে ৬৭ রান করে ক্রিজ ছাড়েন রিজওয়ান। ক্রিজে নতুন ব্যাটসম্যান আসিফ আলি। ১৮ ওভার শেষে পাকিস্তান ২ উইকেট হারিয়ে ১৫৮ রান তুলেছে। ফকর জামান ৪০ রানে ব্যাট করছেন।

11 Nov 2021, 08:42:27 PM IST

হাফ-সেঞ্চুরি মহম্মদ রিজওয়ানের

২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মহম্মদ রিজওয়ান। পাকিস্তান ১৪ ওভারে দলগত ১০০ রান টপকে যায়। ১৪ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ১০৬ রান। রিজওয়ান ৫০ ও ফকর জামান ৮ রানে ব্যাট করছেন।

11 Nov 2021, 08:19:43 PM IST

বাবরের উইকেট তুলে নিলেন জাম্পা

৯.৬ ওভারে অ্যাডাম জাম্পার বলে ডেভিড ওয়ার্নারের হাতে ধরা পড়েন বাবর আজম। ৫টি বাউন্ডারির সাহায্যে ৩৪ বলে ৩৯ রান করে পাক দলনায়ক। ১০ ওভারে পাকিস্তানের স্কোর ৭১/১। জাম্পা ২ ওভারে ৭ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। ক্রিজে নতুন ব্যাটসম্যান ফকর জামান।

11 Nov 2021, 08:04:59 PM IST

পাওয়ার প্লের ৬ ওভারে পাকিস্তান ৪৭/০

৫.৬ ওভারে প্যাট কামিন্সের বলে মহম্মদ রিজওয়ানের ক্যাচ ছাড়েন অ্যাডাম জাম্পা। পাওার প্লে-র ৬ ওভারে পাকিস্তান বিনা উইকেটে ৪৭ রান তুলেছে। রিজওান ১৮ বলে ২১ রান করেছেন। ১৮ বলে ২৪ রান করেছেন বাবর আজম।

11 Nov 2021, 07:47:20 PM IST

৩ ওভারে পাকিস্তান ২১/০

তৃতীয় ওভারে বল করতে আসেন গ্লেন ম্যাক্সওয়েল। তৃতীয় বল তুলে মারেন রিজওয়ান। পিছন দিকে অনেকটা দৌড়ে ক্যাচ ধরার চেষ্টা করেন ডেভিড ওয়ার্নার। যদিও বল তাঁর হাতে লেগে বাউন্ডারি লাইনের বাইরে চলে যায়। উইকেট খোয়ানোর বদলে চার রান উপহার পায় পাকিস্তান। ৩ ওভার শেষে পাকিস্তানের স্কোর ২১/০। বাবর ১৫ ও রিজওয়ান ৫ রানে ব্যাট করছেন।

11 Nov 2021, 07:36:21 PM IST

ম্যাচ শুরু

পাকিস্তানের হয়ে যথারীতি ওপেন করতে নামেন বাবর আজম ও মহম্মদ রিজওয়ান। অস্ট্রেলিয়ার হয়ে বোলিং শুরু করেন মিচেল স্টার্ক। প্রথম ওভারে পাকিস্তান কোনও উইকেট না হারিয়ে ৬ রান তুলেছে। ১টি বাউন্ডারি মারেন বাবর।

11 Nov 2021, 07:13:36 PM IST

অস্ট্রেলিয়ার প্রথম একাদশ

Dস্ট্রেলিয়া অপরিবর্তিত প্রথম একাদশ নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয়।

প্রথম একাদশ: ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (ক্যাপ্টেন), মিচেল মার্শ, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টইনিস, ম্যাথিউ ওয়েড (উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও জোস হ্যাজেলউড।

11 Nov 2021, 07:12:44 PM IST

পাকিস্তানের প্রথম একাদশ

পাকিস্তানের প্রথম একাদশ অপরিবর্তিত।

প্রথম একাদশ: বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফকর জামান, মহম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলি, হ্যারিস রউফ এবং শাহিন আফ্রিদি।

11 Nov 2021, 07:08:25 PM IST

 টস জিতল অস্ট্রলিয়া

পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে মহাগুরুত্বপূর্ণ টস জিতল অস্ট্রেলিয়া। টস জিতে অজি দলনায়ক অ্যারন ফিঞ্চ প্রত্যাশা মতোই প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান পাকিস্তানকে। সুতরাং, দুবাইয়ে টস হেরে শুরুতে ব্যাটিং বাবর আজমদের।

11 Nov 2021, 06:45:37 PM IST

এই নিয়ে দ্বিতীয়বার সেমিফাইনালে পাকিস্তান-অস্ট্রেলিয়া

এই নিয়ে দ্বিতীয়বার টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। এর আগে ২০১০ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপের শেষ চারে সম্মুখসমরে নেমেছিল দু'দল। সেটিও ছিল টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনাল। অস্ট্রেলিয়া সেই ম্যাচে ৩ উইকেটে পরাজিত করে পাকিস্তানকে।

11 Nov 2021, 06:40:49 PM IST

বুড়ো দল পরিণত হয়েছে অভিজ্ঞ দলে 

সেমিফাইনালের আগে অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেন, ‘দিন দশেক আগে আমরা ছিলাম বুড়োদের দল। এখন আমরা হলাম অভিজ্ঞ দল। ছবিটা এভাবেই বদলে গিয়েছে। আমরা এখানে এসেছিলাম চ্যাম্পিয়ন হওয়ার জন্য পরিচ্ছন্ন একটা পরিকল্পনা নিয়ে। এখনও সেভাবেই এগিয়ে চলেছি।’

11 Nov 2021, 06:34:56 PM IST

কে জিতবে দ্বিতীয় সেমিফাইনাল? ভবিষ্যদ্বাণী প্রাক্তন তারকার

টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে কোন দল জিতবে, ভবিষ্যদ্বাণী করলেন ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া। পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচের সম্ভাব্য ফলাফল নিয়ে নিজের মনের কথা বললেন আকাশ চোপড়া। বিস্তারিত পড়ুন:- কে জিতবে দ্বিতীয় সেমিফাইনাল? অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ম্যাচের ভবিষ্যদ্বাণী করলেন ভারতের প্রাত্তন ওপেনার

11 Nov 2021, 06:21:53 PM IST

কোন পথে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

১. দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারিয়ে দেয়।
২. শ্রীলঙ্কাকে ৭ উইকেটে পরাজিত করে।
৩. ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে পরাজিত হয়।
৪. বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে দেয়।
৫. ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮ উইকেটে জয় তুলে নেয়।

11 Nov 2021, 06:18:22 PM IST

কোন পথে সেমিফাইনালে পাকিস্তান

১. ভারতকে ১০ উইকেটে পরাজিত করে।
২. নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেটে জয় জয় তুলে নেয়।
৩. আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দেয়।
৪. নমিবিয়ার বিরুদ্ধে ৪৫ রানে জয় তুলে নেয়।
৫. স্কটল্যান্ডকে ৭২ রানে পরাজিত করে।

11 Nov 2021, 06:03:19 PM IST

পূর্ণ শক্তির দল নিয়েই সেমিফাইনালে পাকিস্তান 

চলতি বিশ্বকাপে দারুণ ছন্দে থাকা পাকিস্তান দল গুরুত্বপূর্ণ সেমিফাইনালের আগে দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল দুই নির্ভরযোগ্য তারকা মহম্মদ রিজওয়ান ও শোয়েব মালিক ফ্লু-তে আক্রান্ত হওয়ায়। তবে স্বস্তির খবর এই যে, দুই তারকাই ফিট হয়ে উঠেছেন। সুতরাং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পূর্ণ শক্তির দল নিয়েই শেষ চারের লড়াইয়ে পাকিস্তান।

বন্ধ করুন