বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > রেসিস্ট নই, কিন্তু জবরদস্তি হাঁটু মুড়ে বসতে চাই নি, সাফাই 'দুঃখিত' ডি'ককের

রেসিস্ট নই, কিন্তু জবরদস্তি হাঁটু মুড়ে বসতে চাই নি, সাফাই 'দুঃখিত' ডি'ককের

কুইন্টন ডি'কক। ছবি- গেটি ইমেজেস।

ডি'কক জানান ম্যাচের দিন সকালেই হঠাৎ করে বোর্ডের তরফে তাঁদের হাঁটু মুড়ে বসা বাধ্যতামূলক বলে জানানো হয়।

ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট বেশ কয়েকদিন ধরেই কৃষ্ণাঙ্গদের ওপর হওয়া অত্যাচারের প্রতিবাদে এক অত্যন্ত জরুরি মুভমেন্ট, যার প্রতীক হিসাবে হাঁটু গেড়ে বসা হয়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও বিভিন্ন দেশের ক্রিকেটারদের এমনভাবে দেখা গেছে। তবে দক্ষিণ আফ্রিকার তারকা উইকেটরক্ষক কুইন্টন ডি'কক তাতে রাজি না হওয়ায় বাঁধে বিস্তর গোল।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচে প্রোটিয়া দল থেকে বাদ পড়েন ডি'কক। প্রথমে তাঁর কারণ খোলসা করে বলা হলেও, পরে জানানো হয় দলের তারকা কিপার বোর্ডের নিয়মের বিরুদ্ধে গিয়ে হাঁটু মুড়ে বসে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাজি হননি। এরপরেই তাঁকে দল থেকে বাদ দেওয়া। এই বিষয়ে প্রোটিয়া বোর্ড বিবৃতি দিলেও ডি'কক চুপই ছিলেন। তবে অবশেষে তিনি নিজের নীরবতা ভাঙলেন।

দক্ষিণ আফ্রিকা বোর্ড নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বৃহস্পতিবার (২৮ অক্টোবক) বিতর্কিত উইকেটকিপারের এক বিবৃতি প্রকাশ করে। সেই বিবৃতিতে ডি'কক লেখেন, 'আমি কোনভাবেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে না খেলে কাউকে অসম্মান করতে চাইনি। অনেকেই জানে না, যে গোটা বিষয়টা আমাদের মঙ্গলবার ম্যাচের দিন সকালেই খেলতে নামার আগে জানানো হয়। গোটা ঘটনায় যাদের মনে আঘাত লেগেছে, তাদের কাছে আমি ক্ষমা চাইছি এবং এর জন্য আমি দুঃখিত।'

ডি কক দাবি করেন, দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে আগে খেলোয়াড়দের নিজের ইচ্ছা অনুযায়ী বিকল্প বাছাইয়ের সুযোগ দেওয়া হলেও ম্যাচের দিন কার্যত একপ্রকার জোর করেই সকলেই হাঁটু মুড়ে বসতে বাধ্য করা হয়, যা তিনি মেনে নিতে পারেননি। 'জোড় জবরদস্তি আমায় কি করতে হবে সেটা বলে দেওয়ায় আমার মনে হয়েছে যে আমার ব্যক্তিগত অধিকার খর্ব হচ্ছে। এ বিষয়ে আমার বোর্ডের সঙ্গেও কথা হয়েছে এবং বর্তমানে আমরা সকলেই বিষয়টা আরও ভালভাবে বুঝতে পেরেছি। এগুলো যদি আগে থেকে ঠিকভাবে বলা হত, তবে ম্যাচের দিন যা ঘটেছে, তা সহজেই এড়ানো যেত।' জানান প্রোটিয়া উইকেটরক্ষক।|

তাঁর মতে কাউকে জবরদস্তি কিছু করানো হলে, বিশেষত এই ধরনের মুভমেন্টের ক্ষেত্রে, গোটা উদ্দেশ্যটাই অহেতুক হয়ে যায়। ঘটনার আকস্মিকতা তাঁকে হতভম্ব করে বলেও তিনি জানান। তবে পাশপাশি তিনি সাফ জানিয়ে দেন, আমি রেসিস্ট নই। আমি নিজের হৃদয় থেকে এটা জানি এবং যারা আমায় চেনে, আমার মনে হয় তারাও এটা জানে।  অবশেষে এই ঘটনা কি আকার ধারণ করে এখন সেটাই দেখার।

র।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ ‘দাগটা কীসের!’, সৌরভ দাসের গলায় ‘লাভ বাইটস’ খুঁজে পেলেন নাকি অঙ্কুশ-ঐন্দ্রিলা ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল NEET-এ গ্রেস মার্কস পাওয়া ১৫৬৩ জনের মধ্যে ৪৮ শতাংশই ফের দিলেন না পরীক্ষা: NTA মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুনের রাশিফল IND vs AUS ম্যাচে বৃষ্টির আশঙ্কা! খেলা ভেস্তে গেলে সেমিফাইনালের সমীকরণ কী হবে?

T20 WC 2024

অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.