বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > স্বপ্নের দৌড় জারি নমিবিয়ার, T20 বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক ডেভিড ওয়াইজদের
বিশ্বকাপে স্বপ্নের অভিযান নমিবিয়ার। ছবি- আইসিসি।
বিশ্বকাপে স্বপ্নের অভিযান নমিবিয়ার। ছবি- আইসিসি।

স্বপ্নের দৌড় জারি নমিবিয়ার, T20 বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক ডেভিড ওয়াইজদের

  • স্কটল্যান্ডের বিরুদ্ধে বল হাতে ইতিহাস গড়েন রুবেন ট্রাম্পেলমান।

প্রথমবার বিশ্বকাপে অংশ নিয়ে স্বপ্নের অভিযান জারি নমিবিয়ার। প্রথম রাউন্ডের বাধা টপকে সুপার টুয়েলভে জায়গা করে নিয়ে আগেই ইতিহাস গড়েছে তারা। সেই সঙ্গে যোগ্যতা অর্জন করেছে পরের টি-২০ বিশ্বকাপে মাঠে নামার। এবার সুপার টুয়লেভেও নিজেদের প্রথম ম্যাচে জয় তুলে নেয় নমিবিয়া।

গ্রুপ-২'এ নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৪ উইকেটে হারিয়ে দেয় নমিবিয়া। সৌজন্যে, রুবেন ট্রাম্পেলমানের অসাধারণ বোলিং। বরং বলা ভালো যে, তরুণ পেসারের প্রথম ওভারই ম্যাচের ভবিষ্যৎ নির্ধারণ করে দেয়।

আবু ধাবিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। তারা নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১০৯ রান তোলে। মাইকেল লিস্ক দলের হয়ে সর্বোচ্চ ৪৪ রান করেন। এছাড়া ক্রিস গ্রেভস ২৫ ও ম্যাথিউ ক্রস ১৯ রান করেন। বাকিরা কেউ দু'অঙ্কের রানে পৌঁছতে পারেননি।

প্রথম ওভারেই জর্জ মুনসি, কালাম ম্যাকলেয়ড ও রিচি বেরিংটনের উইকেট তুলে নেন ট্রাম্পেলমান। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম বোলার হিসেবে ম্যাচের প্রথম ওভারে তিন উইকেট নিয়ে ইতিহাস গড়েন রুবেন। দলের তিনজন সেরা ব্যাটসম্যান ব্যক্তিগত শূন্য রানে সাজঘরে ফেরার পর আর মাথা তুলে দাঁড়ানোর শক্তি ছিল না স্কটল্যান্ডের। সুতরাং, নমিবিয়া অর্ধেক ম্যাচ জিতে যায় প্রথম ওভারেই। ট্রাম্পেলমান শেষমেশ ১৭ রানে ৩ উইকেট নিয়ে বোলিং কোটা শেষ করেন। ডেভিড ওয়াইজ নেন ১টি উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে নমিবিয়া ধীরে সুস্থে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। তারা ১৯.১ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১১৫ রান তুলে ম্যাচ জিতে নেয়। ক্রেগ উইলিয়ামস ২৩, জেজে স্মিত অপরাজিত ৩২ ও ডেভিড ওয়াইজ ১৬ রান করেন। ২টি উইকেট নেন লিস্ক। ম্যাচের সেরা হন ট্রাম্পেলমান।

চলতি টি-২০ বিশ্বকাপে এই নিয়ে পরপর তিন ম্যাচে জয় তুলে নেয় নমিবিয়া। সেদিক থেকে তারা জয়ের হ্যাটট্রিক করল বলা চলে। প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয় নমিবিয়া। তার পর থেকে তারা হারিয়ে দেয় নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে।

বন্ধ করুন