বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > নিউজিল্যান্ড হারলে সেমিফাইনালের টিকিট পেতে শেষ ম্যাচে ভারতকে কত রানে জিততে হবে?
নিউজিল্যান্ডের হারের অপেক্ষায় ভারত। ছবি- আইসিসি।
নিউজিল্যান্ডের হারের অপেক্ষায় ভারত। ছবি- আইসিসি।

নিউজিল্যান্ড হারলে সেমিফাইনালের টিকিট পেতে শেষ ম্যাচে ভারতকে কত রানে জিততে হবে?

  • কোন অঙ্কে কোহলিরা টি-২০ বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নিতে পারেন, দেখে নিন হিসাব।

গ্রুপের চার রাউন্ডের খেলা শেষ। হাতে পড়ে মাত্র একটি করে ম্যাচ। তবে গ্রুপ-২'এ এখন সবার নজর নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের দিকে। পাকিস্তানের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে কারা সেমিফাইনালে জায়গা করে নেবে, রবিবারের এই ম্যাচটিতেই স্পষ্ট হয়ে যেতে পারে ছবিটা।

প্রথমত, ভারতের সেমিফাইনালে যাওয়ার জন্য নিউজিল্যান্ডকে হারতেই হবে, এটাই প্রাথমিক শর্ত। তখন নিউজিল্যান্ডের হারের ব্যবধানের উপর নির্ভর করবে সেমিফাইনালে যেতে সোমবার নমিবিয়ার বিরুদ্ধে ভারতকে ঠিক কত বড় ব্যবধানে জিততে হবে।

# গ্রুপে ভারতের নেট রান-রেট সবথেকে ভালো। আফগানিস্তান যদি কিউয়িদের হারিয়ে দেয়, তবে শেষ ম্যাচে কোহলিরা জিতলে ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড, তিন দলেরই সংগ্রহ দাঁড়াবে ৫ ম্যাচে ৬ পয়েন্ট করে। সেক্ষেত্রে নেট রান-রেটে নির্ধারিত হবে কারা গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ চারের টিকিট হাতে পাবে।

# আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ৫০ রানের কম ব্যবধানে হারায় তবে ভারত ৩৭ রানে ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে। অথবা ভারত যদি পরে ব্যাট করে ১৫.৫ ওভারের মধ্যে ম্যাচ জিতে যায়, তবে কোহলিদের হাতেই আসবে সেমিফাইনালের টিকিট।

# আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ২৫ রানের কম ব্যবধানে হারায়, তবে ভারত নমিবিয়াকে ১৪ রানের ব্যবধানে হারালেই সেমিফাইনালে পৌঁছে যাবে। পরে ব্যাট করলে ভারতের টার্গেট থাকবে ১৮ ওভারের মধ্যে জয় তুলে নেওয়া।

# উল্লেখযোগ্য বিষয় হল, নিউজিল্যান্ড হারলে নেট রান-রেটে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারতের লড়াই চলবে আফগানিস্তানের সঙ্গে। কেননা এমনিতেই আফগানিস্তানের নেট রান-রেট নিউজিল্যান্ডের থেকে ভালো।

বন্ধ করুন