বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > দ্রাবিড়ের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়েছিলেন, স্মৃতিচারণা স্কটিশ অধিনায়কের
স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কোয়েটজার।
স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কোয়েটজার।

দ্রাবিড়ের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়েছিলেন, স্মৃতিচারণা স্কটিশ অধিনায়কের

  • ২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ার পরেই স্কটল্যান্ডের হয়ে খেলেছিলেন দ্রাবিড়। বিশ্বকাপ শেষ হওয়ার পর সাময়িক বিরতি দেওয়া হয়েছিল দলের ক্রিকেটারদের। কিন্তু ২২ গজ থেকে বেশি দিন দূরে থাকতে পারেননি তিনি। স্কটিশ দলে বিদেশি মার্কি তারকা হিসেবে খেলার প্রস্তাবটা আসতেই লুফে নেন তিনি।

আজ শুক্রবার স্কটল্যান্ডের মুখোমুখি হতে চলেছে ভারত। তার আগে স্কটল্যান্ডের অধিনায়ক কাইল কোয়েটজার দাবি করেন, ভারতের নতুন কোচ হতে চলা রাহুল দ্রাবিড়ের সঙ্গে নাকি স্কটল্যান্ড এবং তাঁর এক গভীর যোগ রয়েছে। জানেন সেটা কী? 

২০০৩ সালে ইংলিশ ওয়ানডে টুর্নামেন্টে স্কটল্যান্ডের জাতীয় দলের জার্সিতে ক্রিকেট খেলেছিলেন রাহুল দ্রাবিড়। সেই বছর বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিমের। আর সেই বছরই স্কটল্যান্ডের জার্সি গায়ে চাপিয়েছিলেন দ্রাবিড়। বিশ্বকাপ শেষ হওয়ার পর সাময়িক বিরতি দেওয়া হয়েছিল দলের ক্রিকেটারদের। কিন্তু ২২ গজ থেকে বেশি দিন দূরে থাকতে পারেননি মিস্টার ডিপেন্ডেবল। স্কটল্যান্ডের দলে বিদেশি মার্কি তারকা হিসেবে খেলার প্রস্তাবটা আসতেই লুফে নেন তিনি। তিন মাসে এগোরাটি ওয়ানডে ম্যাচ খেলেন। তাঁর ব্যাট থেকে এসেছিল ৬০০ রান।

সেই সময়ে দ্রাবিড়ের সঙ্গে খেলেছিলেন কোয়েটজার। তখন তাঁর সতীর্থ ছিলেন স্কটিশ অধিনায়ক। তখন ১৯ বছরের তরুণ ছিলেন কোয়েটজার। নর্থহ্যাম্পটনের সঙ্গে প্রথম ম্যাচ ছিল স্কটল্যান্ডের। সেই ম্যাচে দ্রাবিড় ১১৪ রান করেছিলেন। আর দ্রাবিড়ের সঙ্গে ভুল বোঝাবুঝিতে প্রথম বল খেলার পরেই রান আউট হয়ে গিয়েছিলেন কোয়েটজার। পুরনো স্মৃতি রোমান্থন করে স্কটিশ অধিনায়ক বলছিলেন, ‘তখন ক্রিজে আমি আর দ্রাবিড় ছিলাম। রান আউটের একটি ঘটনা ঘটে। আমি প্রথম বল খেলেছিলাম সবে। তবে রান আউট হয়ে যাই আমি। ও হয়নি।’

এর সঙ্গে তিনি দাবি করেছেন, ‘আসলে সেটা তখন সঠিক সিদ্ধান্ত ছিল। কারণ ও তখন স্কটল্যান্ড টিমের মূল ভিত্তি ছিল। আর সেই ম্যাচে ভাল খেলেছিল। রানও করেছিল। আমার স্পষ্ট মনে আছে, আমি যখন রান নিতে গিয়েছিলাম, ও সজোরে না বলে আমাকে ফেরৎ পাঠিয়েছিল।’ ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে সেই দলেরই কোচ হতে চলা প্রাক্তন ক্রিকেটারের স্মৃতি রোমান্থন করে কোয়েটজার আরও বলেছেন, ‘ও অত্যন্ত নম্র একজন ব্যক্তি, খুবই শ্রদ্ধার মানুষ। ও ভালো খেলোয়াড়ের পাশাপাশি একজন ভালো মানুষও।’

বন্ধ করুন