বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: সামনে তাকানোর বদলে পিছনেই হাঁটল আফগান বোর্ড, ফের ক্যাপ্টেন মহম্মদ নবি
আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। ছবি- রয়টার্স।
আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। ছবি- রয়টার্স।

T20 WC: সামনে তাকানোর বদলে পিছনেই হাঁটল আফগান বোর্ড, ফের ক্যাপ্টেন মহম্মদ নবি

  • দল নির্বাচন নিয়ে মনোমালিন্যের জেরে অধিনায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন রশিদ খান, তাঁর বদলেই নতুন অধিনায়ক হলেন নবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে তালিবানের দখলে থাকা আফগানিস্তানের অংশগ্রহণ নিয়ে এখনও জল্পনা-কল্পনা অব্যাহত। তবে বিশ্বকাপের জন্য পরিবর্তিত দল ও নতুন অধিনায়কের ঘোষণা করে দিল আফগান বোর্ড। আসন্ন বিশ্বকাপে রশিদ খানের বদলে পুনরায় আফগানিস্তানের অধিনায়ক নির্বাচিত হলেন মহম্মদ নবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তান বোর্ড প্রাথমিক ১৮ জনের দল ঘোষণা করার পরই ক্ষুব্ধ রশিদ খান অধিনায়ক পদ থেকে ইস্তফা দেন। রশিদ দাবি করেন দল নির্বাচনের সময় বোর্ড তাঁর সঙ্গে কোন পরামর্শ করেনি, সেই জেরেই তিনি পদত্যাগ করেন। বিতর্কিত আফগান দলে নতুন অধিনায়ক বাছা থেকে দলে পরিবর্তন, সবটাই প্রত্যাশিত ছিল। হলোই তাই। ২০১৩ থেকে ২০১৫ সালের ৫০ ওভারের বিশ্বকাপ অবধি আফগান দলের অধিনায়ক ছিলেন নবি। আবার তারকা অলরাউন্ডারকেই দলের নেতা বাছল বোর্ড। 

দলে পরিবর্তন বলতে শারাফুদ্দিন আসরফ ও দৌলত জাদরান প্রাথমিক দলের বদলে রিজার্ভ হিসাবে দলের সঙ্গে যাবেন এবং রিজার্ভ থেকে প্রধান ১৫ জনের দলে এলেন ফারিদ আহমেদ। শাপুর জাদরান এবং আরেক প্রতিভাবান তরুণ লেগ স্পিনার কোয়েস আহমেদের দলে কোন জায়গা হয়নি। সব মিলিয়ে মোট ১৯ জনের দল বিশ্বকাপে পাঠাচ্ছে আফগানিস্তান। দলে সাপোর্ট স্টাফদের মধ্যে কনসালটেন্টের ভূমিকায় সদ্য নিযুক্ত হয়েছেন অ্যান্ডি ফ্লাওয়ার। এছাড়া বোলিং কোচ শন টেটের পাশাপাশি প্রধান কোচের ভূমিকায় দেখা যাবে লান্স ক্লুজনারকে।

বন্ধ করুন