বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: সীমিত ওভারের সব ICC ফাইনালে খেতাবি লড়াইয়ে মুখোমুখি হওয়ার নজির কিউয়ি-অজিদের
দুই ফাইনালিস্ট দল নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ছবি- টুইটার (@ICC)।
দুই ফাইনালিস্ট দল নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ছবি- টুইটার (@ICC)।

T20 WC: সীমিত ওভারের সব ICC ফাইনালে খেতাবি লড়াইয়ে মুখোমুখি হওয়ার নজির কিউয়ি-অজিদের

  • রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে দুই পড়শি দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই ফাইনালিস্ট নির্ধারিত হয়ে গিয়েছে। নিউজিল্যান্ডের পর ফাইনালে জায়গা পাকা করেছে কিউয়িদেরই পড়শি দেশ অস্ট্রেলিয়া। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেতাব জয়ের উদ্দেশ্যে রবিবার (১৪ নভেম্বর) মাঠে নামার সঙ্গে সঙ্গেই এক অনবদ্য নজির গড়ে ফেলবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড।

সিনিয়র স্তরে পুরুষ ও মহিলাদের ক্রিকেট মিলিয়ে সীমিত ওভারের মোট পাঁচটি আইসিসি টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। রবিবার নিজেদেপ পঞ্চম ভিন্ন টুর্নামেন্টে খেতাবি লড়াইয়ে মাঠে নামবে তাসমানিয়ার দুই পারের দুই দল। এর আগে পুরুষদের ৫০ ওভারের বিশ্বকাপে ২০১৫ সালে মুখোমুখি হওয়ার পাশপাশি ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালও খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ২০০০ সালে মহিলাদের ৫০ ওভারের বিশ্বকাপ ফাইনাল ও ২০১০ সালে টি-টোয়েন্টি ফাইনালেও এই দুই দেশই একে অপরের মুখোমুখি হয়েছিল। এই নজির আর বিশ্বক্রিকেটে অন্য কোনো দলের নেই।

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ফাইনালে জায়গা পাকা করেন কেন উইলিয়ামসনরা। টুর্নামেন্টে এখনও অবধি একটি ম্যাচ হেরেছেন তাঁরা। অজিরাও নিউজিল্যান্ডের মতোই প্রায় সমান রান তাড়া করে পাঁচ উইকেট এবং এক ওভার বাকি থাকতে পাকিস্তানকে সেমিফাইনালে হারিয়েছে। তারাও শুধুমাত্র ইংল্যান্ডের বিরুদ্ধেই চলতি বিশ্বকাপে হারের মুখ দেখেছেন। সুতরাং, প্রায় সমান সমান রেকর্ড এবং ফর্ম নিয়ে ফাইনালে দুই পড়শি দেশের লড়াই বেশ জমবে বলে ধরে নেওয়াই যায়।

বন্ধ করুন