বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: ভাল দলের বিরুদ্ধে খেলতে নামলেই শেষ দহরম-মহরম, কোহলিদের কটাক্ষ গাভাসকরের
হতাশ বিরাট কোহলি। (ছবি সৌজন্য এএনআই)
হতাশ বিরাট কোহলি। (ছবি সৌজন্য এএনআই)

T20 WC: ভাল দলের বিরুদ্ধে খেলতে নামলেই শেষ দহরম-মহরম, কোহলিদের কটাক্ষ গাভাসকরের

  • বিশ্বকাপের হতাশা সত্ত্বেও ভারতীয় দলে খুব বেশি পরিবর্তন করার পক্ষে নন গাভাসকর।

বিশ্বকাপ থেকে ভারতীয় দল ইতিমধ্যেই ছিটকে গিয়েছে। সোমবার (৮ নভেম্বর) নমিবিয়ার বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে খেলবেন বিরাটরা। দলের এহেন ব্যর্থতা নিয়ে ইতিমধ্যেই কাঁটাছেড়া শুরু হয়ে গিয়েছে। সনীল গাভাসকরের মতে খারাপ ব্যাটিং ও সাধারণ ফিল্ডিংয়ের জেরেই ভারতের এই ভরাডুবি।

Sports Tak-এ আলোচনা সভায় গাভাসকর বলেন, ‘দলে একগাদা পরিবর্তন করার কোনো মানে হয়না, কারণ ভারত নিজেদের সবকটা ম্যাচে তো আর পরাজিত হয়নি। দুই ম্যাচে ব্যাটাররা ওদের থেকে যা প্রত্যাশা ছিল সেইমতো খেলতে পারেনি এবং সেই কারণেই ভারতীয় দলের বর্তমানে এমন দুর্দাশা। এই দলের ম্যাচে খেলার ধরণে বদল ঘটানোর প্রয়োজন। প্রথম ছয় ওভারে মাত্র দুইজন ফিল্ডার বাইরে থাকে। বিগত বেশ কয়েকটি আইসিসি টুর্নামেন্টে ভারত তার লাভ তুলতে ব্যর্থ হয়েছে। এই কারণেই ভাল বোলারদের নিয়ে তৈরি শক্তিশালী দলের বিরুদ্ধে ভারত বড় রান করতে ব্যর্থ হয়েছে। এটার বদল ঘটাতে হবে।’

ভারতের ব্যর্থতার কারণ হিসাবে দলের ফিল্ডিংয়ের দিকেও আঙুল তুলেছেন গাভাসকর। বর্তমান ভারতীয় দলের সকলেই ভীষণ ফিট হলেও ফিল্ডিংয়ের স্তর খুব উঁচু হলেও তিন-চারজন বাদে কারুর ওপরই খুব বেশি ভরসা করা যায়না বলে মত গাভাসকরের। ‘দলের ব্যর্থতার দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল ফিল্ডিং। দলে সকলের অসাধারণ ফিল্ডার হওয়াটা আবশ্যক। নিউজিল্যান্ড যে ভাবে রান বাঁচায়, ক্যাচ ধরে তা অসামান্য। পিচ খারাপ, বোলিং সাধারণ মানের হলেও ফিল্ডিং অনেককিছু বদলে দিতে পারে। ভারতীয় দলে তিন-চারজন অসাধারণ ফিল্ডার থাকলেও বাকিদের ওপর রান বাঁচানো বা বাউন্ডারিতে ডাইভ মারার বিষয়ে ভরসা করা যায়না।’ মত প্রাক্তন ভারতীয় অধিনায়কের।

বন্ধ করুন