বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: মেগা টুর্নামেন্টে অনন্য নজিরের হাতছানি ব্যাটার বিরাট কোহলির সামনে
ভারতের ওয়ার্ম আপ ম্যাচে বিরাট কোহলি। ছবি- পিটিআই।

T20 WC: মেগা টুর্নামেন্টে অনন্য নজিরের হাতছানি ব্যাটার বিরাট কোহলির সামনে

  • এটিই টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে কোহলির শেষ বিশ্বকাপ হতে চলেছে।

২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে ভারতীয় দল। এই টুর্নামেন্টেই শেষবার টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করতে দেখা যাবে বিরাট কোহলি। তাই স্বভাবতই টুর্নামেন্ট ঘিরে জয়ের বাড়তি উদ্যোগ একটা কাজ করবে। পাশাপাশি ব্যাটার বিরাট কোহলির সামনেও রয়েছে নজির গড়ার সুযোগ।

নিজের গোটা কেরিয়ারে সব জায়গায় সব ফর্ম্যাটেই রানের ফোয়ারা দেখা গেছে কোহলির ব্যাট থেকে। টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাঁর অন্যথা হয়নি। বিশ ওভারের বিশ্বকাপে ১৬টি ম্যাচে ৮৬.৩৩ গড় ও ১৩৩.০৪ স্ট্রাইক রেটে তাঁর মোট সংগ্রহ ৭৭৭ রান। আর মাত্র ২৪০ রান, তাহলেই টি-টোয়েন্ট বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানসংগ্রাহক হয়ে যাবেন কোহলি। বর্তমানে এই রেকর্ড রয়েছে মাহেলা জয়বর্ধনের দখলে। ৩১টি ম্যাচে তাঁর মোট সংগ্রহ ১০১৬ রান।

তবে কোহলির আগেই ‘ইউনিভার্স বস’, জয়বর্ধনের রেকর্ড ভেঙে দিতে পারেন। ২৮ ম্যাচে ক্রিস গেইল এখনও অবধি ৯২০ রান করেছেন। কোহলি ও গেইল বাদে বর্তমানে খেলা চালিয়ে ক্রিকেটারদের মধ্যে যথাক্রমে শাকিব আল হাসান (৬৭৫) ও রোহিত শর্মাও (৬৭৩ রান) এই তালিকায় রয়েছেন। তবে তাঁদের কোহলি বা গেইলের আগে জয়বর্ধনের ভাঙা বেশ কষ্টকরই। এই দুই তারকার আগে সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় তিলকরত্নে দিলশান ও এবি ডি'ভিলয়র্স থাকলেও তাঁরা অবসর নেওয়ায় তাঁদের রানের পরিমাণ বাড়ার সম্ভাবনা নেই।