বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: ভারতীয় দলের ব্যর্থতায় ফের একবার IPL-কে কাঠগড়ায় তুললেন কপিল দেব
প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেব (ছবি:পিটিআই) (PTI)
প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেব (ছবি:পিটিআই) (PTI)

T20 WC: ভারতীয় দলের ব্যর্থতায় ফের একবার IPL-কে কাঠগড়ায় তুললেন কপিল দেব

  • কপিলের মতে বহু ক্রিকেটারই জাতীয় দলে খেলার বদলে আইপিএলকে অধিক প্রাধান্য দিয়ে থাকেন।

নিউজিল্যান্ডের কাছে আফগানিস্তানের পরাজয়ের সঙ্গে সঙ্গেই চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছানোর ভারতের স্বপ্ন বিসর্জিত হয়েছে। আটটি আইসিসি ইভেন্টে এই প্রথম ভারত কোনো টুর্নামেন্টের শেষ চারে পৌঁছাতে ব্যর্থ হয়। গোটা ঘটনাতেই চর্চার কেন্দ্রবিন্দুতে ফের একবার আইপিএলকে কাঠগড়ায় তুলছেন কপিল দেব।

তিনি আইপিএল বা ফ্রাঞ্চাইজ ক্রিকেটের বিরোধী নন, তবে প্রাক্তন ভারতীয় অধিনায়কের মতে অনেক ক্রিকেটারই দেশের বদলে আইপিএল খেলাকে বেশি প্রাধান্য দেন। খেলোয়াড়রা যদি দেশের হয়ে খেলার থেকে আইপিএলকে বেশি প্রাধান্য দেয় তাহলে আর কিছু বলার থাকেনা। আমি ওদের আর্থিক অবস্থা সম্পর্কে ওয়াকিবহল নই, তাই সে বিষয়ে বেশি কিছু বলতে পারব না। তবে আমার মতে দেশের হয়ে খেলাটা আগে এবং তারপর আসে ফ্রাঞ্চাইজ ক্রিকেট। আমি বলব না যে ফ্রাঞ্চাইজ ক্রিকেট খেল না, তবে বিসিসিআইয়ের এই বিষয়টা আরও ভালভাবে দায়িত্বসহকারে পরিকল্পনা করার দরকার। এই টুর্নামেন্টের ভুলগুলি থেকে শিক্ষা নিয়ে আর যেন তা না হয়, সেদিকে নজর রাখতে হবে।

২০২২ সালেই অস্ট্রেলিয়ায় পরবর্তী বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। সময় নষ্ট না করে এখন খেকেই বিসিসিআইকে তার জন্য প্রস্তুতি শুরু করে দেওয়ার পরামর্শও দে কপিল। ভারতীয় কিংবদন্তির মতে, ভবিষ্যতের পরিকল্পনা এখন থেকেই শুরু করে দেওয়া উচিত। বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে মানে ভারতের গোটা ক্রিকেট মরশুম শেষ এমন নয়। আমার মনে হয় বিশ্বকাপ এবং আইপিএলের মাঝে একটু ফাঁক দেওয়া উচিত ছিল। তবে এটা তো নিঃসন্দেহে মেনে নিতেই হবে যে আমাদের ক্রিকেটাররা যথেষ্ট সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি।

বন্ধ করুন