বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: সিনিয়াররা এত জঘন্য খেললে জুনিয়ারদের সুযোগ দাও, বিরাট সমালোচনা যথাযোগ্য, মত কপিলের
নিউজিল্যান্ড ম্যাচ শেষে হতাশ ভারতীয় সহ-অধিনায়ক রোহিত ও অধিনায়ক বিরাট। ছবি- রয়টার্স। (REUTERS)
নিউজিল্যান্ড ম্যাচ শেষে হতাশ ভারতীয় সহ-অধিনায়ক রোহিত ও অধিনায়ক বিরাট। ছবি- রয়টার্স। (REUTERS)

T20 WC: সিনিয়াররা এত জঘন্য খেললে জুনিয়ারদের সুযোগ দাও, বিরাট সমালোচনা যথাযোগ্য, মত কপিলের

  • অন্যদের ওপর ভরসা করে বিশ্বকাপে সাফল্য পাওয়ার তত্ত্বেও বিশ্বাসী নন বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব।

ভারতীয় দলের চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার আশা কার্যত নেই বললেই চলে। বিশ্বকাপের আগে খেতাব জেতার অন্যতম সেরা দাবিদার হিসাবে ধরা হলেও টিম ইন্ডিয়ার এত খারাপ পারফর্ম করবে, তা স্বপ্নেও কেউ কল্পনাও করতে পারেনি। ভারতকে এখন সেমিতে পৌঁছতে অন্যদের ভরসায় থাকতে হবে। কিন্তু এমনভাবে সাফল্যে পাওয়ার কোনো ইতিবাচক দিক খুঁজে পাচ্ছেন না কপিল দেব।

ABP News-কে দেওয়া সাক্ষাৎকারে কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার দাবি করেন, ‘অন্যদের ওপর ভর করে যদি আমাদের সাফল্য পেতে হয়, তাহলে আর কিছু বলার থাকে না। ভারতীয় ক্রিকেট কোনোদিনই এমন সাফল্যকে বাহবা দেয়নি। বিশ্বকাপ জিততে হলে বা সেমিফাইনালে পৌঁছাতে হলে নিজের দমে তা লাভ করো, অন্যদের ওপর ভরসা করা উচিত নয়। আমার মনে হয় নির্বাচকদের বড় নামেদের নিয়ে ভাবনাচিন্তা করে সিদ্ধান্ত নেওয়ার সময় এসে গেছে।’

জৈব বলয়ের ক্লান্তি থেকে ফর্মকে অবহেলা করা ভারতের এহেন পারফরম্যান্সে একাধিক কারণ রয়েছে। তবে কপিল দেব অজুহাতে বিশ্বাসী নন। তিনি সাফ জানিয়ে দেন সিনিয়ররা পারফর্ম না করলে জুনিয়দের সুযোগ দেওয়া উচিত, যাতে তারা হারলেও ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ মজবুত হয়। এক্ষেত্রে তিনি আইপিএলে ভাল পারফর্ম করা ক্রিকেটারদের সুযোগের জন্য সুর চড়ান।

‘ওদের (নির্বাচকদের) ভাবা উচিত আইপিএলে যেসব তরুণ ক্রিকেটাররা ভাল পারফর্ম করছে তাদের এবার সুযোগ দেওয়া উচিত কিনা। আমরা কী করে পরবর্তী প্রজন্মের উন্নতি ঘটাতে পারব? যদি ওরা হেরেও যায়, তাহলেও কোনো সমস্যা নেই কারণ ওরা মূল্যবাণ অভিজ্ঞতা লাভ করবে তা থেকে। কিন্তু বড় ক্রিকেটাররা পারফর্ম না করে এত জঘন্য ক্রিকেট খেললে সমালোচনা হওয়াটাই স্বাভাবিক। বিসিসিআইয়ের এখানে হস্তক্ষেপ করা উচিত এবং আরও বেশি করে তরুণদের সুযোগ দেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করা উচিত।’ মত কপিল দেবের।

বন্ধ করুন