বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: সচিনের উইকেট নেওয়া থেকে বোর্ড প্রেসিডেন্ট, নমিবিয়ার হয়ে ফুল ফোটাচ্ছেন এক ডাক্তার
আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার ১২ কোয়ালিফাই করায় উচ্ছ্বসিত নমিবিয়ার ক্রিকেটাররা। ছবি- রয়টার্স। (REUTERS)
আয়ারল্যান্ডকে হারিয়ে সুপার ১২ কোয়ালিফাই করায় উচ্ছ্বসিত নমিবিয়ার ক্রিকেটাররা। ছবি- রয়টার্স। (REUTERS)

T20 WC: সচিনের উইকেট নেওয়া থেকে বোর্ড প্রেসিডেন্ট, নমিবিয়ার হয়ে ফুল ফোটাচ্ছেন এক ডাক্তার

  • দেশের ক্রিকেটের উন্নতির স্বার্থে পরবর্তী পদক্ষেপও ইতিমধ্যেই ঠিক করে ফেলেছেন নমিবিয়া ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট।

আয়ারল্যান্ডকে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে হারিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে নমিবিয়া। এই জয় আফ্রিকার এই দেশের ক্রিকেট দিগন্তে নতুন প্রাণ সঞ্চার করবে বলেই মনে করছেন সকলে। একই আশায় বুক বাঁধছেন নমিবিয়া ক্রিকেট প্রেসিডেন্ট রুডি ভ্যান ভুরেনও।

ক্রিকেটার হিসাবে ভ্যান ভুরুনের কেরিয়ারের সর্বোচ্চ সফলতা বলতে এতদিন ছিল ২০০৩ বিশ্বকাপে সচিন তেন্ডুলকরের উইকেট নেওয়া। প্রসঙ্গত, ভ্যান ভুরেন একই বছরে দেশের হয়ে রাগবি বিশ্বকাপেও অংশ নিয়েছিলেন এবং তিনি পেশায় একজন ডাক্তার। তবে গতকালের ম্যাচের পর সবকিছু দলেছে। ভারত, পাকিস্তানের মতো হেভিওয়েটদের সঙ্গে খেলার সুযোগ পেয়ে এখন সপ্তম গগনে ভ্যান ভুরেনের মতো নমিবিয়া ক্রিকেটের সঙ্গে জড়িত সকলেই। তবে তিনি জানিয়ে দিচ্ছেন এই সাফল্য কিন্তু একদিনে আসেনি। 

Cricbuzz-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তিন বছরের কঠোর পরিশ্রমের ফলে আমরা আজ সাফল্য পেয়েছি। এবার আমাদের দেশে খেলোয়াড়দের সংখ্যা বাড়ানোর দরকার।’ ২০১৯ সালে আইসিসি নমিবিয়াকে ওডিআই স্ট্যাটাস দেয়। তিন বছর আগে সম্পূর্ণ নতুনভাবে নমিবিয়া ক্রিকেট বোর্ডও তৈরি করা হয়। আলবি মর্কেলের মতো প্রাক্তন প্রফেশনাল ক্রিকেটারদের কোচিং স্টাফের সঙ্গে যুক্ত করে ধীরে ধীরে এগিয়েছে নমিবিয়া।

আফ্রিকার দেশগুলিতে ক্রিকেট সবথেকে জনপ্রিয় নয়। ফুটবল, অ্যাথলেটিক্স ও রাগবির জনপ্রিয়তা ক্রিকেটের চেয়ে অনেক বেশি। নমিবিয়া ক্রিকেটের পরবর্তী ধাপ হিসাবে দেশে আরও বেশি করে সকলকে ক্রিকেটের প্রতি আগ্রহী করে তোলাই এখন পরবর্তী লক্ষ্য বলে মনে করছেন নমিবিয়া বোর্ডের প্রেসিডেন্ট। ‘আমাদের কৃষ্ণাঙ্গগরিষ্ঠ দেশে ক্রিকেটকে শেত্বাঙ্গদের খেলা হিসাবেই মনে করা হয়। আমাদের আরও বেশি করে কৃষ্ণাঙ্গদের এই খেলার প্রতি আগ্রহী করে তুলতে হবে। এই জয় আমাদের সেই প্রয়াসে সাহায্য করবে।’ দাবি ভ্যান ভুরেনের।

বন্ধ করুন