বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: ইংল্যান্ডকে পিছনে ফেলে অনন্য নজির শ্রীলঙ্কার, তালিকায় সামিল স্কটল্যান্ডও
নেদারল্যান্ডসের বিরুদ্ধে উচ্ছ্বসিত শ্রীলঙ্কা ক্রিকেট দলের তারকারা। ছবি- পিটিআই।
নেদারল্যান্ডসের বিরুদ্ধে উচ্ছ্বসিত শ্রীলঙ্কা ক্রিকেট দলের তারকারা। ছবি- পিটিআই।

T20 WC: ইংল্যান্ডকে পিছনে ফেলে অনন্য নজির শ্রীলঙ্কার, তালিকায় সামিল স্কটল্যান্ডও

  • এর আগে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের দখলে যুগ্মভাবে এই নজির ছিল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ১২ শুরু হওয়ার আগে অন্তিম গ্রুপ পর্বের ম্যাচে শারজার ময়দানে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। ম্যাচের আগেই দুই দলের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল, তাই ম্যাচ ঘিরে আলাদা কোন বাড়তি গুরুত্ব ছিল না। তবে সেই ম্যাচেই রেকর্ড গড়ে ফেলল শ্রীলঙ্কা।

দাসুন শানাকার নেতৃত্বাধীন লঙ্কান লায়ান্সদের আগুনে বোলিংয়ে মাত্র ৪৪ রানেই গুটিয়ে যায় ডাচ দল। মোট ১০ ওভারই ক্রিজে টিকে থাকতে পারেন পিটার সিলাররা। বল হাতে শ্রীলঙ্কার হয়ে লাহিরু কুমারা এবং ওয়ানিন্দু হাসারাঙ্গা তিনটি করে উইকেট নেন। পাওয়ার প্লের ছয় ওভারের মধ্যে ৩৭ রানের বিনিময়ে ছয়-ছয়টি ডাচ ব্যাটারকে সাজঘরে ফেরত পাঠান শ্রীলঙ্কার বোলাররা। এর ফলেই সৃষ্টি হয় এক নতুন নজির। টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে পাওয়ার প্লে-তে প্রথমবার কোন দল ছয় উইকেট হারাল।

এর আগে দুই পড়শি দেশ ইংল্যান্ড এবং স্কটল্যান্ড প্রথম ছয় ওভারে সর্বাধিক পাঁচটি করে উইকেট নিতে সক্ষম হয়েছিল। ২০১২ সালের টুর্নামেন্টে ইংল্যান্ড এই কৃতিত্ব গড়েছিল তৎকালীন বিশ্বক্রিকেটের নতুন সদস্য আফগানিস্তানের বিরুদ্ধে। স্কটিশ দল অবশ্য সদ্য এই বিশ্বকাপ ২৪ ঘন্টা মতো আগেই পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে পাঁচ উইকেট নেয়। শ্রীলঙ্কার দলের এহেন দাপুটে বোলিং পারফরম্যান্স নিঃসন্দেহে সুপার ১২-তে তাদের আত্মবিশ্বাস বাড়াবে।

বন্ধ করুন