বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: টস হেরেই প্রথম দুই ম্যাচে বিপর্যয়, ঘুরিয়ে বললেন কোহলি
ম্যাচ শেষে স্কটিশ ক্রিকেটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় কোহলির। ছবি- এএনআই। (ANI)
ম্যাচ শেষে স্কটিশ ক্রিকেটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় কোহলির। ছবি- এএনআই। (ANI)

T20 WC: টস হেরেই প্রথম দুই ম্যাচে বিপর্যয়, ঘুরিয়ে বললেন কোহলি

  • বিরাট কোহলি স্কটল্যান্ড ম্য়াচের আগে ১৪টির মধ্য়ে ১৩টি টসে হেরেছিলেন।

শুভব্রত মুখার্জি

দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শুক্রবার রাতে কার্যত একপেশে ম্যাচে বিরাট বাহিনী খড়কুটোর মতন উড়িয়ে দিয়েছে স্কটল্যান্ডকে। টি-২০ ইতিহাসে বা বলা ভাল বিশ্বকাপে এই প্রথমবার ২২ গজে মুখোমুখি হয়েছিল দুই দল। আর স্বাভাবিকভাবেই স্কটল্যান্ডের পক্ষে ম্যাচটা একেবারেই সুখকর গেল না। উল্লেখ্য এর আগে ২০০৭ টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে ডারবানে দুই দল মুখোমুখি হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে সেদিন ম্যাচ খেলা সম্ভব হয়নি। স্কটদের বিরুদ্ধে বড় ব্যবধানে ম্যাচ জিতে ভারত তাদের সেমিফাইনালে আশা এখন ও বাঁচিয়ে রেখেছে। 

ম্যাচে বড় জয়ের পরে অধিনায়ক বিরাটের স্বীকারোক্তি ক্রিকেটে টস,পরিবেশের মতো ছোট ছোট বিষয়গুলো গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। গোটা ম্যাচে আধিপত্য রেখে জয় যে ভারতকে আত্মবিশ্বাস জোগাবে তা জানাতেও ভোলেননি তিনি। এদিন নিজের ৩৩ তম জন্মদিনে বিরাট চলতি টি-২০ বিশ্বকাপে প্রথমবার টসে জিতে স্কটল্যান্ডকে ব্যাট করতে পাঠান। শামি,বুমরাহ,জাদেজাদের দাপুটে বোলিংয়ে মাত্র ৮৫ রানে অলআউট হয়ে যায় স্কটরা। জবাবে ৬.৩ ওভার খেলেই প্রয়োজনীয় রান তুলে নিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারত। রাহুল ১৯ বলে ৫০ এবং রোহিত ১৬ বলে ৩০ রানের দুই বিধ্বংসী ইনিংস খেলে স্কটল্যান্ডকে ম্যাচে প্রত্যাবর্তনের কোন সুযোগ দেয়নি।

ম্যাচ শেষে জয় প্রসঙ্গে বলতে গিয়ে বিরাট বলেন, 'আধিপত্য নিয়ে জয় কোন সন্দেহ নেই। এই জিনিসটার প্রতিই আমরা লক্ষ্য স্থির করে এগোচ্ছিলাম। আমি বেশি কিছু আর বলতে চাইনা কারণ আমরা জানি আমরা কিভাবে খেলতে পারি। টি-২০ ক্রিকেটে টস, পরিবেশের মতন ছোট ছোট বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এই জয়ে হারানো আত্মবিশ্বাস অনেকটাই ফিরে পাব। আমরা ১০০-১২০ রানের মধ্যে ওদেরকে আটকে রাখার পরিকল্পনা করেছিলাম। আমরা এমন একটা স্কোরে ওদের আটকে রাখতে সমর্থ হয়েছি যা আমাদের অন্য সবাইকে পিছনে ফেলতে (নেট রান রেটে) সাহায্য করেছে। আমরা ৮-১০ ওভারের মধ্যে ম্যাচটা শেষ করতে চেয়েছি। আমাদের অনুশীলন ম্যাচগুলো দেখলেও দেখা যাবে এভাবেই আমাদের ক্রিকেটাররা ব্যাট করেছেন। এইরকম দুই ওভারের মোমেন্টাম আমরা পেলে অন্য ম্যাচেও ফল অন্যরকম হত। আমাদের দুর্ভাগ্য প্রথম দুই ম্যাচে এইরকম ক্রিকেট খেলতে আমরা একেবারেই পারিনি। আমি খুশি যে প্রত্যেকে ফর্ম ফিরে পাচ্ছে।'

বন্ধ করুন