বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: অনন্য রেকর্ডের হাতছানি কোহলির, ভারতীয় হিসাবে রেকর্ড গড়ার সুযোগ রয়েছে রোহিতেরও
জাতীয় দলের জার্সিতে রোহিত শর্মা ও বিরাট কোহলি। ছবি- টুইটার।
জাতীয় দলের জার্সিতে রোহিত শর্মা ও বিরাট কোহলি। ছবি- টুইটার।

T20 WC: অনন্য রেকর্ডের হাতছানি কোহলির, ভারতীয় হিসাবে রেকর্ড গড়ার সুযোগ রয়েছে রোহিতেরও

  • ২৪ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত।

আইপিএলের পরে বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, বরুণ চক্রবর্তীদের বিশ্রামের বিন্দুমাত্র অবসর থাকবে না, কারণ তার দুই দিন পরেই শুরু হয়ে যাবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপে শেষবার টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে দেখা যাবে অধিনায়ক বিরাট কোহলিকে। তাই নিজের ট্রফি ক্যাবিনেটে অধিনায়ক হিসাবে প্রথম আইসিসি খেতাব যোগই করেই শেষটা করতে চাইবেন বিরাট।

অধিনায়ক হিসাবে সাফল্যের পাশাপাশি, ব্যাটার বিরাটের কাছেই এই বিশ্বকাপেই এক অনন্য কৃতিত্ব গড়ার হাতছানি রয়েছে। কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রহকারী হলেও বিশ্বকাপে সর্বাধিক রান করার কৃতিত্ব কিন্তু তাঁর দখলে নেই, তা রয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তী মাহেলা জয়বর্ধনের দখলে। টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ১০১৬ রান করেছেন মাহেলা। বিরাট তাঁর থেকে ২৪০ রান পিছনে রয়েছেন আপাতত। ভারত বিশ্বকাপে অন্তত পাঁচটি ম্য়াচ খেলবে। ফলে ২৪০ রান করাটা ‘কিং কোহলি’র কাছে কোনো বড় বিষয় নয়।

অপরদিকে, তাঁর ডেপুটি তথা সম্ভাব্য বিশ্বকাপের ওপেনিং পার্টনার রোহিত শর্মাও এই বিশ্বকাপে ভারতীয় হিসাবে এক রেকর্ড গড়ে ফেলতে পারেন। এখনও অবধি বিশ্বকাপের মঞ্চে ভারতীয় হিসাবে যুবরাজ সিংয়ের মারা ৩৩টি ছয়ই সর্বাধিক। যুবরাজের মতোই ছক্কা হাকানোয় পটু রোহিতও। ভারতীয় সহ-অধিনায়ক বিশ্বকাপে আর ১০টি ছয় হাকালেই যুবরাজকে পিছনে ফেলে ভারতীয় হিসাবে সর্বাধিক ছয় মারার রেকর্ড নিজের নামে করে নেবেন। যদিও ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলের টুর্নামেন্ট রেকর্ড ৬০টির থেকে তা বেশ অনেকটাই কম। ২৪ অক্টোবর ভারত নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তানের।

বন্ধ করুন