বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC: কীভাবে ম্যাচের আগে বর্ণবাদের প্রতিবাদে হাঁটু মুড়ে বসার সিদ্ধান্ত নিল ভারত, জানালেন কোহলি
ম্যাচের আগে হাঁটু মুড়ে বসে বর্ণবাদের প্রতিবাদ ভারতীয় দলের। ছবি- টুইটার।
ম্যাচের আগে হাঁটু মুড়ে বসে বর্ণবাদের প্রতিবাদ ভারতীয় দলের। ছবি- টুইটার।

T20 WC: কীভাবে ম্যাচের আগে বর্ণবাদের প্রতিবাদে হাঁটু মুড়ে বসার সিদ্ধান্ত নিল ভারত, জানালেন কোহলি

  • ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও একই দৃশ্য দেখা গিয়েছিল।

ভারত পাকিস্তান ম্যাচের একেবারে শুরুতে এক অভিনব ঘটনা ঘটে। ম্যাচের আগে ভারতীয় ক্রিকেটারদের হাঁটু মুড়ে বসতে দেখা যায়। বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে এই হাঁটু মুড়ে বসাকে এক ইঙ্গিত হিসাবে দেখা হয়। বহুদিন ধরেই বিভিন্ন খেলায় ও বিভিন্ন দল এটা করে আসলেও ভারতীয় দল এই প্রথম এমনটা করল।

ম্যাচের শুরুতে দুই ওপেনার রোহিত শর্মা এবং লোকেশ রাহুল মাঠের মধ্যে এবং বাকিদের বাউন্ডারিতে এই ভঙ্গিমায় দেখা যায়। পাকিস্তান দলও বুকে হাত রেখে নিজেদের তরফে সম্মান প্রদর্শন করে। হঠাৎ করে কীভাবে ভারতীয় দল বিশ্বকাপের মঞ্চে এই হাঁটু মুড়ে বসে প্রতিবাদ জানানোর সিদ্ধান্তে উপনীত হল, এই প্রশ্ন এখন সবার মনেই চলেছে। তারই খোলসা করলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে কথা বলতে গিয়ে বিরাট কোহলি জানান, ‘ম্যানেজমেন্টের তরফে সর্বপ্রথম আমাদেরকে এই বিষয়ে জানানো হয়। পাকিস্তান দলও এই বিষয়ে নিজেদের তরফে সম্মান প্রদর্শনের সিদ্ধান্ত নেয় এবং তারপরেই আমরা আমাদের দিক থেকেও এই বিষয়ে সম্মতি জানাই। এমনভাবেই পুরো ঘটনা ঘটে এবং আমরা নিজেদের সিদ্ধান্তে উপনীত হই।’ 

তবে ভারতই প্রথম নয়, এই বিশ্বকাপে আগেও ‘ব্ল্যাক লাইভস ম্য়াটার’ মুভেমেন্টের সমর্থনে হাঁটু মুড়ে বসার ঘটনা ঘটেছে। ইংল্যান্ড ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও দুই দলের ক্রিকেটারদের এমনভাবে প্রতিবাদ জানাতে দেখা গিয়েছিল।

বন্ধ করুন