বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 বিশ্বচ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া পেল ১২ কোটি, ভারত কত টাকা পুরস্কার পেল জানেন?
বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ছবি- আইসিসি।
বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ছবি- আইসিসি।

T20 বিশ্বচ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া পেল ১২ কোটি, ভারত কত টাকা পুরস্কার পেল জানেন?

  • রানার্স নিউজিল্যান্ডের পকেটে ঢুকল কত টাকা?

আইসিসির তরফে টি-২০ বিশ্বকাপ শুরুর আগেই টুর্নামেন্টের পুরস্কার মূল্য ঘোষণা করা হয়েছিল। সেই মতো বিশ্বচ্যাম্পিয়ন হয়ে অস্ট্রেলিয়া দল পকেটে পুরল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১২ কোটি টাকা। রানার্স নিউজিল্যান্ড পুরস্কার পেল এর অর্ধেক। অর্থাৎ, কিউয়িদের পকেটে ঢুকল ৮ লক্ষ মার্কিন ডলার বা প্রায় ৬ কোটি টাকা।

সেমিফাইনালে হেরে যাওয়া দুই দল ইংল্যান্ড ও পাকিস্তান ৪ লক্ষ মার্কিন ডলার করে, অর্থাৎ প্রায় ৩ কোটি টাকা করে পুরস্কার পায়। সুপার টুয়েলভ থেকে বিদায় নেওয়া ৮টি দল দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, স্কটল্যান্ড ও নমিবিয়া ৭০ হাজার মার্কিন ডলার করে হাতে পায়, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫২ লক্ষ টাকা।

প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়া ৪টি দল ওমান, পাপুয়া নিউ গিনি, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড ৪০ হাজার মার্কিন ডলার অর্থাৎ, প্রায় ২৯.৭৬ লক্ষ টাকা করে পায়।

আইসিসি এর বাইরেও প্রথম রাউন্ড ও সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচ জয়ের জন্য ৪০ হাজার মার্কিন ডলার করে বোনাস অর্থ বরাদ্দ করে। সুতরাং, ভারত সুপার টুয়েলভে অংশ নেওয়ার জন্য ৫২ লক্ষ টাকা পুরস্কার পায়। এছাড়া ৩টি ম্যাচ জয়ের জন্য প্রায় ৮৯ লক্ষ টাকা পকেটে পোরেন কোহলিরা। সবমিলিয়ে টুর্নামেন্ট থেকে ভারতের পুরস্কার মূল্য দাঁড়ায় ১ কোটি ৪১ লক্ষ টাকার মতো।

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও রানার্স নিউজিল্যান্ড সুপার টুয়েলভের প্রতিটি ম্যাচ জয়ের জন্য আলাদা করে বোনাস অর্থ পকেটে পোরে।

বন্ধ করুন