বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup 2022: কোন সমীকরণে ভারত সেমিতে কোন টিমের মুখোমুখি হবে, বা টুর্নামেন্ট থেকেই ছিটকে যাবে- জেনে নিন

T20 World Cup 2022: কোন সমীকরণে ভারত সেমিতে কোন টিমের মুখোমুখি হবে, বা টুর্নামেন্ট থেকেই ছিটকে যাবে- জেনে নিন

জিম্বাবোয়ের বিরুদ্ধে না জিতলে ভারত কিন্তু চাপে পড়ে যাবে।

এই মুহূর্তে ভারতের ৬ পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৫। পাকিস্তান এবং বাংলাদেশের ৪ পয়েন্ট করে সংগ্রহ করেছে। ভারতের পরের ম্যাচ জিম্বাবোয়ের সঙ্গে। রবিবার যদি জিম্বাবোয়ের বিরুদ্ধে তারা জিতে যেতে পারে, তবে আলাদা করে করে কোনও জটিল সমীকরণের সামনে তাদের পড়তে হবে না। তা না হলে সমস্যায় পড়বেন রোহিতরা।

নিউজিল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ড। গ্রুপ-ওয়ানের পয়েন্ট টেবলে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের পয়েন্ট ছিল ৭ করে। অস্ট্রেলিয়াও ৭ পয়েন্টই সংগ্রহ করেছিল। কিন্তু নেট রানরেটে পিছিয়ে পড়ে ছিটকে গিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। আর ভালো নেট রানরেটের কারণে নিউজিল্যান্ড শীর্ষ স্থান দখল করেছে। দুইয়ে রয়েছে ইংল্যান্ড। এখন ভারতীয় সমর্থকদের মনে প্রশ্ন, ভারত সেমিফাইনালে উঠলে কোন দলের সঙ্গে নকআউট ম্যাচ খেলবে?

এই মুহূর্তে ভারতের ছয় পয়েন্ট। দক্ষিণ আফ্রিকার পয়েন্ট পাঁচ। পাকিস্তান এবং বাংলাদেশের চার পয়েন্ট করে সংগ্রহ করেছে। ভারতের পরের ম্যাচ জিম্বাবোয়ের সঙ্গে। রবিবার যদি টিম ইন্ডিয়া জিম্বাবোয়ের বিরুদ্ধে জিতে যেতে পারে, তবে আলাদা করে করে কোনও জটিল সমীকরণের সামনে তাদের পড়তে হবে না। তারা গ্রুপ-টু-র শীর্ষ স্থান ধরে রেখেই সেমিফাইনালে পৌঁছে যাবে। সে ক্ষেত্রে তারা সেমিতে গ্রুপ-ওয়ানের দুইয়ে থাকা দল ইংল্যান্ডের মুখোমুখি হবে। কারণ গ্রুপ টু-র শীর্ষে থাক দল গ্রুপ ওয়ানের দ্বিতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে লড়াই করবে। কিন্তু প্রশ্ন হল ভারত-জিম্বাবোয়ে ম্যাচে যদি অঘটন ঘটে, তবে কী হবে? সে ক্ষেত্রে সমীকরণটা একটু জটিলই হয়ে যাবে।

আরও পড়ুন: ফের ছিটকে গেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন তথা আয়োজক, অব্যাহত থাকল T20WC-এর ট্রেন্ড

৬ নভেম্বর রবিবার যদি জিম্বাবোয়ের কাছে হেরে যায় ভারত, তা হলে সুপার-টুয়েলভে তাদের পয়েন্ট হবে ৬। এমন পরিস্থিতিতে ভারত সেমিফাইনালে যাবে কি না সেটা নির্ভর করবে অন্য দলের খেলার রেজাল্টের উপর। গ্রুপ-টু-র প্রথম ম্যাচ রবিবার দক্ষিণ আফ্রিকা এবং নেদারল্যান্ডসের মধ্যে খেলা হবে। দক্ষিণ আফ্রিকা এই ম্যাচ জিতলে ৭ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে উঠবে। আর নেদারল্যান্ডসের বিপক্ষে হারলে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যেতে পারে। নেদারল্যান্ডসের কাছে হারলে তাদের পয়েন্ট পাঁচই থাকবে।

একই সঙ্গে দিনের দ্বিতীয় ম্যাচটি খেলা হবে পাকিস্তান এবং বাংলাদেশের মধ্যে। এই ম্যাচে যে দল জিতবে, তাদের পয়েন্ট হবে ৬। তবে পাকিস্তান জিতলে, আর এ দিকে ভারত হারলে একই পয়েন্ট হবে দুই দলের। তবে বেশি সুবিধা পাবে পাকিস্তান। কারণ তাদের নেট রানরেট বেশি।

আরও পড়ুন: টেস্টও খেলতে পারে ও- শাস্ত্রীর কথায় সূর্যের উচ্ছ্বাস ভাইরাল, লাইক দিয়ে সহমত কোহলিও

তবে যদি টিম ইন্ডিয়া জিম্বাবোয়ের বিপক্ষে হারে এবং পাকিস্তানকে হারিয়ে দেয় বাংলাদেশ, তবে টিম ইন্ডিয়া সেমিফাইনালে যেতে পারবে। কারণ টিম ইন্ডিয়ার নেট রানরেট বাংলাদেশের চেয়ে ভালো। আর পাকিস্তান জিতলে ভারতকে টুর্নামেন্ট থেকে ছিটকে দিতে হবে।

কোনও কারণে ভারতের ম্যাচ বাতিল হয় এবং পয়েন্ট ভাগাভাগি হয়ে যায়, তবে টিম ইন্ডিয়ার সাত পয়েন্ট হবে। এ দিকে নেদারল্যান্ডসের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা জিতলে, তাদের পয়েন্টও সাত হবে। প্রোটিয়াদের নেট রান রেট ভারতের থেকে ভালো। তাই তারাই গ্রুপ শীর্ষে থেকে সেমিতে যাবে। ভারত হবে দ্বিতীয়। সে ক্ষেত্রে ভারত নিউজিল্যান্ডের মুখোমুখি হবে।

একই সঙ্গে যে দক্ষিণ আফ্রিকা তাদের শেষ ম্যাচে হেরে গেলে ভারতের সেমিফাইনালের আসন নিশ্চিত হয়ে যাবে। সে বাংলাদেশ বা পাকিস্তান যে দলই জিতুক না কেন। তবে পাকিস্তান জিতলে একে শেষ করবেন বাবর আজমরা। আর বাংলাদেশ জিতলে, ভারত শীর্ষ স্থান ধরে রাখবে। সেক্ষেত্রে শাকিব আল হাসানরা দুইয়ে শেষ করবেন। মোদ্দা কথা, রবিবার গ্রুপ-ওয়ানের চারটি দল অর্থাৎ ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, বাংলাদেশের কাছে ফাইনাল ম্যাচ হতে চলেছে। প্রসঙ্গত, জিম্বাবোয়ে এবং নেদারল্যান্ডস ইতিমধ্যে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে। তাদের শেষ চারে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।

বন্ধ করুন