বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > অলিম্পিক্সের কথা ভেবেই এই সহযোগী দেশে আয়োজিত হতে পারে ২০২৪ T20 বিশ্বকাপ
টি-২০ বিশ্বকাপের ট্রফি। ছবি- T20WorldCup
টি-২০ বিশ্বকাপের ট্রফি। ছবি- T20WorldCup

অলিম্পিক্সের কথা ভেবেই এই সহযোগী দেশে আয়োজিত হতে পারে ২০২৪ T20 বিশ্বকাপ

  • ১০ বছর পর ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাইরে অন্য কোনও দেশের হাতে আইসিসি ইভেন্ট আয়োজনের দায়িত্ব দেওয়া হতে পারে।

২০২২ সালে টি-২০ বিশ্বকাপ আয়োজিত হবে অস্ট্রেলিয়ায়। তবে ২০২৪ সালে কোন দেশে অনুষ্ঠিত হতে পারে সংক্ষিপ্ত ফর্ম্যাটের এই আইসিসি ইভেন্ট, সেবিষয়ে মিলল গুরুত্বপূর্ণ ইঙ্গিত।

সবকিছু ঠিকঠাক থাকলে দীর্ঘ ১০ বছর পর ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বাইরে অন্য কোনও দেশের হাতে দেওয়া হতে পারে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব। আসলে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সের কথা মাথায় রেখেই ২০২৪ টি-২০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেওয়া হতে পারে আমেরিকাকে।

উল্লেখ্য, ২০১৪ সালে টি-২০ বিশ্বকাপ আয়োজিত হয়েছিল বাংলাদেশে। তার পর ২০১৫ ওয়ান ডে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলিয়ায়। ২০১৬ টি-২০ বিশ্বকাপ আয়োজন করেছে করেছে ভারত। ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজিত হয়েছে ইংল্যান্ডে। ২০১৯ ওয়ান ডে বিশ্বকাপ এবং ২০২১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও অনুষ্ঠিত হয়েছে ইংল্যান্ডেই।

ওমান ও আমিরশাহিতে আয়োজিত এবারের টি-২০ বিশ্বকাপ প্রাথমিকভাবে ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে আয়োজক বিসিসিআই করোনার জন্য টুর্নামেন্ট দেশের বাইরে সরিয়ে নিয়ে যায়। অস্ট্রেলিয়ায় ২০২২ টি-২০ বিশ্বকাপের পর ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপের আসর বসবে ভারতে।

সিডনি মর্নি হেরাল্ডের খবর অনুযায়ী, পরবর্তী সাইকেলের আইসিসি ইভেন্টগুলি কোন দেশে আয়োজিত হবে, তা তাড়িতাড়িই জানিয়ে দেওয়া হবে। এবার আইসিসির লক্ষ্য তাদের ইভেন্টগুলি অন্যান্য দেশে ছড়িয়ে দেওয়া এবং সহযোগী দেশগুলিকেও তাতে সামিল করা।

যদিও এককভাবে না হলেও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যুগ্মভাবে আমেরিকার হাতে তুলে দেওয়া হতে পারে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব। সেক্ষেত্রে অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্তির আগে আমেরিকায় বিশ্বকাপের আসরেই স্টেজ রিহার্সাল সারা হয়ে যাবে।

বন্ধ করুন