বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > দুই দলকে সমান 'প্লেয়িং কন্ডিশনে' খেলার সুযোগ করে দেওয়ার দাবি গাভাসকরের
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।

দুই দলকে সমান 'প্লেয়িং কন্ডিশনে' খেলার সুযোগ করে দেওয়ার দাবি গাভাসকরের

  • দু’দল সমান সুবিধা না পেলে টস হারার বোঝা বইতে হবে একটা দলকে, এমনটাই মত প্রাক্তন তারকার।

শুভব্রত মুখার্জি

সদ্য শেষ হওয়া আমীরশাহির বিশ্বকাপে একটা জিনিস স্পষ্ট হয়ে গিয়েছিল সান্ধ্যকালীন ম্যাচে টস কতটা বড় 'ফ্যাক্টর' হয়ে উঠেছিল। পরবর্তীতে শিশির পড়ার কারণে ব্যাটিং যতটা সহজ হয়ে গিয়েছিল ঠিক ততটাই কঠিন হয়েছিল বোলিং করা। ফলে বেশিরভাগ ম্যাচেই দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল জয়ের মুখ দেখেছে। আর ঠিক এই জায়গাতেই আপত্তি জানিয়ে আইসিসিকে ব্যাপারটিতে হস্তক্ষেপের আবেদন জানিয়েছেন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকর।

শিশিরে একটি দলের বেশি অ্যাডভান্টেজ পেয়ে যাওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর জানিয়েছেন রাতের খেলায় শিশিরের কারণে টস খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পরে বোলিং করা কার্যত দুসাধ্য হয়ে উঠেছে। আইসিসিকে এই বিষয়ে হস্তক্ষেপের দাবি জানিয়েছেন তিনি।

এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘টি-২০ বিশ্বকাপের ফাইনাল চলাকালীন ধারাভাষ্যকাররা বলছিলেন মাঠে খুব বেশি শিশির পড়ছে না। ফলে ব্যক্তিগতভাবে মনে হয় ফাইনালে শিশির খুব বেশি প্রভাব ফেলেনি। তবে ফাইনালে না ফেললেও কিন্তু এর আগের ম্যাচগুলিতে শিশির প্রভাব ফেলেছে শুধু নয়, বরং ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিয়েছে।'

প্রসঙ্গত, সদ্য শেষ হওয়া বিশ্বকাপের মূল পর্বের ২৩টির মধ্যে ১৮টি ম্যাচে পরে ব্যাট করা দল জিতেছে। যার প্রধান কারণ মাঠে অত্যধিক শিশিরের উপস্থিতির ফলে বল ভিজে যাওয়াতে বোলারদের বল করতে সমস্যায় পড়তে হয়েছে।

উল্লেখ্য, ওই দ্বিতীয় ব্যাট করে জেতা ১৮টি ম্যাচের মধ্যে ১৫টি ম্যাচে যে দল টসে জিতেছে সে দল জিতেছে। অর্থাৎ টসে জিতলে প্রথমে বল করাই ম্যাচ জেতার চাবিকাঠি হয়ে দাঁড়িয়েছিল। ক্রিকেটীয় দক্ষতাকে পিছনে ফেলে দিয়েছিল শিশির। যা একেবারেই কাম্য নয় বলে মত গাভাসকরের। আইসিসি ক্রিকেট কমিটিকে এই নিয়ে চিন্তা-ভাবনা করার আহ্বান জানিয়েছেন গাভাসকর। তিনি বলেন, 'আইসিসি ক্রিকেট কমিটির এই বিষয়ে চিন্তা করা উচিত। যাতে দু’দল সমান সুবিধা পায়, সে দিকে নজর দিতে হবে। না হলে শুধুমাত্র টসে হারার বোঝা বইতে হবে একটা দলকে।'

বন্ধ করুন