বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 বিশ্বকাপে টস হারার দুর্ভাগ্যজনক বিশ্বরেকর্ড ভারতের, কোহলির আগে ভাগ্যের হাতে মার খেয়েছেন ধোনিও
ফের টস হারলেন কোহলি। ছবি- বিসিসিআই।
ফের টস হারলেন কোহলি। ছবি- বিসিসিআই।

T20 বিশ্বকাপে টস হারার দুর্ভাগ্যজনক বিশ্বরেকর্ড ভারতের, কোহলির আগে ভাগ্যের হাতে মার খেয়েছেন ধোনিও

  • এভাবেও বিশ্বরেকর্ড গড়া যায়! অবাক নজির টিম ইন্ডিয়ার।

এভাবেও বিশ্বরেকর্ড গড়া যায়! টি-২০ বিশ্বকাপে আক্ষরিক অর্থেই বিশ্বরেকর্ড গড়ল ভারত। তবে সেটা কতটা খুশি করার মতো, তা বলা মুশকিল। কেননা এমন নজির অন্তত কোনও অধিনায়কই গড়তে চাইবেন না।

আসলে ছেলেদের টি-২০ বিশ্বকাপে একটানা টস হারার বিশ্বরেকর্ড গড়ে ভারত। আফগানিস্তানের বিরুদ্ধে চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে বিরাট কোহলি টস হারার পরেই রেকর্ড বইয়ে নাম লেখা হয়ে যায় টিম ইন্ডিয়ার।

ভারত এই নিয়ে টি-২০ বিশ্বকাপের শেষ ৬টি ম্যাচে টস হারে। যদিও একা কোহলি এই রেকর্ডের সঙ্গে জড়িয়ে নেই। বরং মহেন্দ্র সিং ধোনিও যুক্ত রয়েছেন ভারতের এই দুর্ভাগ্যজনক রেকর্ডের সঙ্গে। কেননা, চলতি বিশ্বকাপে কোহলি টানা তিনটি ম্যাচে টস হারলেন। এর আগে ২০১৬ বিশ্বকাপে ভারতের শেষ ৩টি ম্যাচে টস হেরেছিলেন মহেন্দ্র সিং ধোনি।

ভারত এই নিরিখে ভেঙে দেয় দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের যুগ্ম রেকর্ড। ২০০৭ ও ২০০৯ বিশ্বকাপ মিলিয়ে দক্ষিণ আফ্রিকা টি-২০ বিশ্বকাপের টানা ৫টি ম্যাচে টস হেরেছিল। বাংলাদেশও ২০০৭ ও ২০০৯ বিশ্বকাপ মিলিয়ে টানা ৫টি ম্যাচে টস হারে। বাংলাদেশ ২০১৬ টি-২০ বিশ্বকাপেও টানা ৫টি ম্যাচে টস হারার নজির গড়ে।

ভারত শেষবার টি-২০ বিশ্বকাপে টস জেতে ইডেনে পাকিস্তানের বিরুদ্ধে ২০১৬ বিশ্বকাপের সুপার টেনের ম্যাচে। তার পর তারা ২০১৬ বিশ্বকাপে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টস হারে। এবার পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিরুদ্ধে টস হারতে হয় টিম ইন্ডিয়াকে।

বন্ধ করুন