বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC নয়া নজির জিম্বাবোয়ের আম্পায়ার ল্যাঙ্গটন রুসেরের
জিম্বাবোয়ের আম্পায়ার ল্যাঙ্গটন রুসেরা।
জিম্বাবোয়ের আম্পায়ার ল্যাঙ্গটন রুসেরা।

T20 WC নয়া নজির জিম্বাবোয়ের আম্পায়ার ল্যাঙ্গটন রুসেরের

  • এই বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি জিম্বাবোয়ে। তবে ল্যাঙ্গটন রুসেরের বিশ্বকাপের ম্যাচে আম্পায়ার হতে সমস্যা হয়নি। তিনি গড়ে ফেলেছেন নতুন নজির। তিনিই টি-২০ বিশ্বকাপের প্রথম আম্পায়ার, যাঁর দেশ টুর্নামেন্টে না থাকা সত্ত্বেও অনফিল্ড আম্পায়ার হওয়ার সুযোগ পেয়েছেন ল্যাঙ্গটন রুসেরে।

শুভব্রত মুখার্জি: টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে নয়া নজির স্থাপন করলেন আফ্রিকার দেশ জিম্বাবোয়ের আম্পায়ার ল্যাঙ্গটন রুসেরে। চলতি বিশ্বকাপের কোয়ালিফায়ার ম্যাচে বুধবার মুখোমুখি হয়েছিল নামিবিয়া এবং নেদারল্যান্ডস। সেই ম্যাচেই এই নজির গড়েন তিনি। উল্লেখ্য এই বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি জিম্বাবোয়ের দল। এতে অবশ্য ল্যাঙ্গটন রুসেরের বিশ্বকাপের ম্যাচে আম্পায়ার হতে সমস্যা হয়নি। তাঁর দেশ না থাকলেও নামিবিয়া বনাম নেদারল্যান্ডস ম্যাচে অনফিল্ড আম্পায়ারের ভূমিকা পালন করেছেন তিনি। সেই সঙ্গে গড়ে ফেলেছেন নতুন নজির। তিনিই টি-২০ বিশ্বকাপের প্রথম আম্পায়ার, যাঁর দেশ টুর্নামেন্টে না থাকা সত্ত্বেও অনফিল্ড আম্পায়ার হওয়ার সুযোগ পেয়েছেন ল্যাঙ্গটন রুসেরে।

এ দিনের ম্যাচে অনবদ্য রান তাড়া করে ৬ উইকেটে রুদ্ধশ্বাস ম্যাচ জেতে নামিবিয়া। নেদারল্যান্ডস প্রথমে ব্যাট করে ম্যাক্স ও'ডাউডের ৭০ রানের ইনিংসে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৬৪ রান করতে সমর্থ। জয়ের জন্য ১৬৫ রান তাড়া করতে নেমে নামিবিয়া প্রাক্তন প্রোটিয়া অলরাউন্ডার ডেভিড ওয়াইজের অনবদ্য ৬৬ রানের ইনিংসে ভর করে ম্যাচ জিততে সক্ষম হয়।

উল্লেখ্য মাত্র কয়েক মাস আগেই টেস্ট ইতিহাসে আরও একটি নজিল গড়েছিলেন রুসেরে। সে বার এই ৩৫ বছর বয়সী আম্পায়ার প্রথম ব্ল্যাক আফ্রিকান আম্পায়ার হিসেবে একটি টেস্ট ম্যাচ পরিচালনা করে নজির গড়েছিলেন। পাকিস্তান বনাম জিম্বাবোয়ের মধ্যে খেলা হয়েছিল সেই টেস্টে। সেই দিন হারারে স্পোর্টস ক্লাবের মাঠে আম্পায়ার মারায়াস ইরাসমাস এবং ল্যাঙ্গটন রুসেরে ম্যাচ পরিচালনা করেছিলেন।

বন্ধ করুন