বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs ENG Pitch Update: 'ব্যবহৃত পিচে হবে সেমি', হোম ম্যাচের সুবিধা পাবে ভারত নাকি কামাল করবেন মইন-রশিদ?

IND vs ENG Pitch Update: 'ব্যবহৃত পিচে হবে সেমি', হোম ম্যাচের সুবিধা পাবে ভারত নাকি কামাল করবেন মইন-রশিদ?

এমনিতে বরাবরই অ্যাডিলেডের পিচকে উপ-মহাদেশের খেলোয়াড়দের পক্ষে স্বস্তির পিচ হিসেবে বিবেচনা করা হয়। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

IND vs ENG Pitch Update: আগামী বৃহস্পতিবার (৯ নভেম্বর) অ্যাডিলেড ওভালে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড। সেই ম্যাচের পিচ কেমন হবে, তা নিয়ে জল্পনা চলছে।

নয়া পিচ নয়, ব্যবহৃত পিচে খেলা হবে ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল। তার ফলে অ্যাডিলেড ওভালে ভারত ‘হোম ম্যাচের’ সুবিধা পাবে বলে উদ্বেগে ভুগছে ইংল্যান্ড। এমনই দাবি করা হয়েছে একটি ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

ওই ব্রিটিশ সংবাদমাধ্যমে ডেইলি মেলের প্রতিবেদন অনুযায়ী, অ্যাডিলেড ওভালে এসে ইংল্যান্ড জানতে পেরেছে যে আগামী বৃহস্পতিবার পুরনো ও ব্যবহৃত পিচে ভারতের বিরুদ্ধে নামতে হবে। দ্বিতীয় সেমিফাইনালের জন্য নয়া বা তাজা কোনও পিচ রাখা হয়নি। ইংরেজদের মতে, অ্যাডিলেডে যে পিচে খেলা হতে চলেছে, সেটার চরিত্র অনেকটা উপ-মহাদেশের (অর্থাৎ ভারতের পিচের মতো) পিচের মতো। সাধারণত অস্ট্রেলিয়ার পিচের যে চরিত্র হয়, তার থেকে অনেকটাই আলাদা অ্যাডিলেডের পিচ।

এমনিতে বরাবরই অ্যাডিলেডের পিচকে উপ-মহাদেশের খেলোয়াড়দের পক্ষে স্বস্তির পিচ হিসেবে বিবেচনা করা হয়। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অ্যাডিলেডের পিচ দেখে হতবাক হয়ে গেলেও এবং ভারতের 'হোম ম্যাচ'-র মতো পরিস্থিতি হলেও কান্নাকাটি করতে বসছে না ইংল্যান্ড। তবে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি থেকে সরে আসা হতে পারে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। 

আরও পড়ুন: T20 World Cup 2022: বিশ্বকাপে ভারতের জাতীয় সংগীত বাজতেই অ্যাড চালাল পাকিস্তানের সরকারি চ্যানেল PTV, দাবি নেটিজেনের

ইংল্যান্ডের 'ক্রাইসিস ম্যান' বেন স্টোকসের গলাতেও সেই সুর ধরা পড়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, স্টোকস বলেছেন যে 'বৃহস্পতিবার পিচ কেমন আচরণ করে, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। তবে আমাদের যে পরিস্থিতির মুখেই পড়তে হোক না কেন, সেটার বিশ্লেষণ করা এবং সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই হল আসল বিষয়।'

আরও পড়ুন: IND vs ENG: অ্যাডিলেডের নেটে হাতে লাগল রোহিতের, সেমিফাইনালের আগে আতঙ্ক ছড়াল ভারতীয় শিবিরে, খেলতে পারবেন ইংল্যান্ডের বিরুদ্ধে?

যদিও পিচ যদি ‘উপ-মহাদেশের’ মতো হয়, তাহলে ইংল্যান্ড যে প্রবল সমস্যায় পড়বে, এমনটা নয়। কারণ ইংল্যান্ডের হাতে মইন আলি, রশিদ আলিদের মতো স্পিনার আছেন। গ্রুপ লিগের শেষ ম্যাচেই শ্রীলঙ্কার বিরুদ্ধে দারুণ খেলেছিলেন রশিদ। মইনও ‘উপ-মহাদেশের’ পিচে যথেষ্ট কার্যকরী হতে পারে। তাই পুরনো পিচ হলেও ভারত যে পুরো সুবিধা পাবে, সেটা নয়। ভারতের জন্য স্বস্তির খবর হবে যে ‘উপ-মহাদেশের’ (ভারতের মতো পিচ) মতো পিচ হলে অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিন ছন্দ ফিরে পেতে পারেন। 

সেমিফাইনালে কি নয়া পিচ ব্যবহার নিয়ে কোনও নিয়ম আছে?

ওই ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এক মুখপাত্র বলেছেন যে 'কোনও ম্য়াচ ব্যবহৃত পিচে খেলা হবে নাকি নয়া পিচ ব্যবহার করা হবে, তা নিয়ে আইসিসির কোনও নির্দিষ্ট নিয়ম নেই। একাধিক বিষয়ের ভিত্তিতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়। যেমন - কোনও প্রতিযোগিতার জন্য কীভাবে পিচ ব্যবহার করা হয়েছে এবং যে পিচগুলি ব্যবহারের সুযোগ আছে, সেগুলির কীভাবে পরিচর্যা করা হয়েছে, সেই বিষয়গুলি মাথায় রাখা হয়।'

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ৬২'র দখলদারি নিয়ে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার, পালটা 'চিনা প্রেম' খোঁচা BJP'র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল কাপুর পরিবারে ফাটল! অর্জুনের জন্য মুখ দেখাদেখি বন্ধ অনিল-বনির, কী নিয়ে ঝামেলা? তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ মে’র রাশিফল

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.