বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs ENG Pitch Update: 'ব্যবহৃত পিচে হবে সেমি', হোম ম্যাচের সুবিধা পাবে ভারত নাকি কামাল করবেন মইন-রশিদ?

IND vs ENG Pitch Update: 'ব্যবহৃত পিচে হবে সেমি', হোম ম্যাচের সুবিধা পাবে ভারত নাকি কামাল করবেন মইন-রশিদ?

এমনিতে বরাবরই অ্যাডিলেডের পিচকে উপ-মহাদেশের খেলোয়াড়দের পক্ষে স্বস্তির পিচ হিসেবে বিবেচনা করা হয়। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

IND vs ENG Pitch Update: আগামী বৃহস্পতিবার (৯ নভেম্বর) অ্যাডিলেড ওভালে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড। সেই ম্যাচের পিচ কেমন হবে, তা নিয়ে জল্পনা চলছে।

নয়া পিচ নয়, ব্যবহৃত পিচে খেলা হবে ভারত-ইংল্যান্ড সেমিফাইনাল। তার ফলে অ্যাডিলেড ওভালে ভারত ‘হোম ম্যাচের’ সুবিধা পাবে বলে উদ্বেগে ভুগছে ইংল্যান্ড। এমনই দাবি করা হয়েছে একটি ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

ওই ব্রিটিশ সংবাদমাধ্যমে ডেইলি মেলের প্রতিবেদন অনুযায়ী, অ্যাডিলেড ওভালে এসে ইংল্যান্ড জানতে পেরেছে যে আগামী বৃহস্পতিবার পুরনো ও ব্যবহৃত পিচে ভারতের বিরুদ্ধে নামতে হবে। দ্বিতীয় সেমিফাইনালের জন্য নয়া বা তাজা কোনও পিচ রাখা হয়নি। ইংরেজদের মতে, অ্যাডিলেডে যে পিচে খেলা হতে চলেছে, সেটার চরিত্র অনেকটা উপ-মহাদেশের (অর্থাৎ ভারতের পিচের মতো) পিচের মতো। সাধারণত অস্ট্রেলিয়ার পিচের যে চরিত্র হয়, তার থেকে অনেকটাই আলাদা অ্যাডিলেডের পিচ।

এমনিতে বরাবরই অ্যাডিলেডের পিচকে উপ-মহাদেশের খেলোয়াড়দের পক্ষে স্বস্তির পিচ হিসেবে বিবেচনা করা হয়। ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, অ্যাডিলেডের পিচ দেখে হতবাক হয়ে গেলেও এবং ভারতের 'হোম ম্যাচ'-র মতো পরিস্থিতি হলেও কান্নাকাটি করতে বসছে না ইংল্যান্ড। তবে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি থেকে সরে আসা হতে পারে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। 

আরও পড়ুন: T20 World Cup 2022: বিশ্বকাপে ভারতের জাতীয় সংগীত বাজতেই অ্যাড চালাল পাকিস্তানের সরকারি চ্যানেল PTV, দাবি নেটিজেনের

ইংল্যান্ডের 'ক্রাইসিস ম্যান' বেন স্টোকসের গলাতেও সেই সুর ধরা পড়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, স্টোকস বলেছেন যে 'বৃহস্পতিবার পিচ কেমন আচরণ করে, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। তবে আমাদের যে পরিস্থিতির মুখেই পড়তে হোক না কেন, সেটার বিশ্লেষণ করা এবং সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াই হল আসল বিষয়।'

আরও পড়ুন: IND vs ENG: অ্যাডিলেডের নেটে হাতে লাগল রোহিতের, সেমিফাইনালের আগে আতঙ্ক ছড়াল ভারতীয় শিবিরে, খেলতে পারবেন ইংল্যান্ডের বিরুদ্ধে?

যদিও পিচ যদি ‘উপ-মহাদেশের’ মতো হয়, তাহলে ইংল্যান্ড যে প্রবল সমস্যায় পড়বে, এমনটা নয়। কারণ ইংল্যান্ডের হাতে মইন আলি, রশিদ আলিদের মতো স্পিনার আছেন। গ্রুপ লিগের শেষ ম্যাচেই শ্রীলঙ্কার বিরুদ্ধে দারুণ খেলেছিলেন রশিদ। মইনও ‘উপ-মহাদেশের’ পিচে যথেষ্ট কার্যকরী হতে পারে। তাই পুরনো পিচ হলেও ভারত যে পুরো সুবিধা পাবে, সেটা নয়। ভারতের জন্য স্বস্তির খবর হবে যে ‘উপ-মহাদেশের’ (ভারতের মতো পিচ) মতো পিচ হলে অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিন ছন্দ ফিরে পেতে পারেন। 

সেমিফাইনালে কি নয়া পিচ ব্যবহার নিয়ে কোনও নিয়ম আছে?

ওই ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এক মুখপাত্র বলেছেন যে 'কোনও ম্য়াচ ব্যবহৃত পিচে খেলা হবে নাকি নয়া পিচ ব্যবহার করা হবে, তা নিয়ে আইসিসির কোনও নির্দিষ্ট নিয়ম নেই। একাধিক বিষয়ের ভিত্তিতে সেই সিদ্ধান্ত নেওয়া হয়। যেমন - কোনও প্রতিযোগিতার জন্য কীভাবে পিচ ব্যবহার করা হয়েছে এবং যে পিচগুলি ব্যবহারের সুযোগ আছে, সেগুলির কীভাবে পরিচর্যা করা হয়েছে, সেই বিষয়গুলি মাথায় রাখা হয়।'

বন্ধ করুন