বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচে নিজে না নেমে কেন সূর্যকে নামালেন? কারণ ব্যখ্যা কোহলির
বিরাট কোহলির সঙ্গে সূর্যকুমার যাদব।
বিরাট কোহলির সঙ্গে সূর্যকুমার যাদব।

নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচে নিজে না নেমে কেন সূর্যকে নামালেন? কারণ ব্যখ্যা কোহলির

  • রোহিত শর্মা ৩৭ বলে ৫৬ রান করে আউট হওয়ার পর কোহলি নিজে তিনে ব্যাট করতে না নেমে, নামিয়ে দেন সূর্যকুমার যাদবকে। সূর্য ১৯ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক হিসেবে নিজের শেষ ম্যাচে বিরাট কোহলি নিজে না নেমে কেন সূর্যকুমার যাদবকে নামালেন, তা নিয়ে উঠেছিল প্রশ্ন। ম্যাচ শেষে সেই জবাব বিরাট নিজেই দেন।

সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের শেষ ম্যাচে হঠাৎ করেই ব্যাটিং অর্ডার পাল্টে ফেলেন বিরাট কোহলি। রোহিত শর্মা ৩৭ বলে ৫৬ রান করে আউট হওয়ার পর বিরাট কোহলি নিজে তিন নম্বরে ব্যাট করতে না নেমে, নামিয়ে দেন সূর্যকুমার যাদবকে। সূর্য ১৯ বলে ২৫ রান করে অপরাজিত থাকেন। অধিনায়ক হিসেবে নিজের শেষ ম্যাচে বিরাট কোহলি নিজে না নেমে কেন সূর্যকুমার যাদবকে নামালেন, তা নিয়ে উঠেছিল প্রশ্ন। ম্যাচ শেষে সেই জবাব বিরাট নিজেই দেন।

কোহলি দাবি করেন, ‘এই বিশ্বকাপে সূর্য খুব বেশি গেম টাইম পায়নি। যে কারণে আমার মনে হয়েছিল, একটা সুন্দর স্মৃতি ও অন্তত বিশ্বকাপ থেকে নিয়ে যাক। আমি জানি, একজন তরুণ খেলোয়াড় চাইবে, এই বিশ্বকাপ থেকে ভালো কিছু স্মৃতি নিয়ে ফিরতে। এই সব ভেবেই ওকে আগে নামিয়েছিলাম।’ অধিনায়ক হিসেবে এতে কোহলির উদারতারই পরিচয় মেলে।

সোমবার নামিবিয়ার বিরুদ্ধে ম্যাচটা নেহাৎ-ই নিয়মরক্ষার ছিল। কারণ নিজেদের শেষ ম্যাচ খেলতে নামার আগেই ভারত ছিটকে গিয়েছিল বিশ্বকাপ থেকে। আসলে টুর্নামেন্টের শুরুতেই পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে পরপর দু'টি ম্যাচের হারের খেসারতই চলতি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে দিতে হলো বিরাট কোহলির দলকে। রবিবার আফগানিস্তানের সঙ্গে নিউজিল্যান্ড হারলে, তবেই ভারতের সেমিফাইনালের ছাড়পত্র পাওয়ার একটা সম্ভাবনা ছিল। কিন্তু সে রকম কিছুই ঘটল না। বরং নিউজিল্যান্ড ম্যাচ জিতে হাসতে হাসতে পাকিস্তানের সঙ্গে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে যায়। সেই সঙ্গে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ভারত।

বন্ধ করুন