বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 WC-এ সর্বোচ্চ রানের রেকর্ড বিরাটের, টপকালেন শ্রীলঙ্কার কিংবদন্তিকে

T20 WC-এ সর্বোচ্চ রানের রেকর্ড বিরাটের, টপকালেন শ্রীলঙ্কার কিংবদন্তিকে

ICC T20তে জয়াবর্ধনেকে টপকে সর্বোচ্চ রানের শিখরে কিং কোহলি (ছবি-এএফপি)

কোহলি টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রান করার বিশ্বরেকর্ড গড়ে ফেলেন। তিনি ভেঙে দেন মাহেলা জয়াবর্ধনের রেকর্ড। জয়াবর্ধনে টি-২০ বিশ্বকাপে ১০১৬ রান সংগ্রহ করেছেন। তাঁকে টপকে যেতে বিরাটের দরকার ছিল ১৬ রান। কেননা বাংলাদেশ ম্যাচের আগে টি-২০ বিশ্বকাপে কোহলির সংগ্রহ ছিল সাকুল্যে ১০০১ রান।

দেশের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি আবারও আন্তর্জাতিক টি টোয়েন্টিতে নতুন রেকর্ড গড়লেন। এই মরশুমে দুর্দান্ত ফর্মে থাকা বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা শেষ ম্যাচে তেমন কিছু করতে পারেননি এবং রেকর্ড থেকে মাত্র কয়েক রান পিছিয়ে ছিলেন। বুধবার বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে আবারও বড় রেকর্ড গড়লেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক হতে মাত্র ১৬ রান দূরে ছিলেন বিরাট কোহলি। অর্থাৎ, অ্যাডিলেডে খেলা এই ম্যাচে, ১৬ রান করলেই বিরাট কোহলি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যেতেন। 

আরও পড়ুন… আইসিসি র‍্যাঙ্কিং-এ সূর্যোদয়! রিজওয়ানকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন ‘SKY’

অস্ট্রেলিয়ায় চলতি ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছে বিরাট কোহলি। বিশ্বকাপের উদ্বোধনী দুই ম্যাচেই হাফ সেঞ্চুরি করেছেন তিনি। এমন পরিস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তার কাছ থেকে বড় ইনিংস আশা করা হচ্ছে। সেই সঙ্গে বিরাট কোহলির সামনেও বড় সুযোগ ছিল নিজের নামে বিশ্ব রেকর্ড গড়ার। এবার সেটাই করলেন কিং কোহলি। তবে এর জন্য তার ব্যাট থেকে রান পাওয়াটা খুবই জরুরি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে মাত্র ১২ রান করে প্যাভিলিয়নে ফেরেন কোহলি। তবুও, এই ম্যাচে, তিনি দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০০০ রান করেন। এই নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির ১০০১ রান রয়েছে, যেখানে রোহিত শর্মার নামে ৯১৯ রান রয়েছে। এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করার ক্ষেত্রে এই দুই ভারতীয় ব্যাটসম্যানই যথাক্রমে দ্বিতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন।

আরও পড়ুন… Virat Kohli viral video: বাংলাদেশ ম্যাচের আগে নয়া 'অস্ত্র'-কে নেটে ডাকলেন বিরাট! দলে নিলেন রোহিত?

টি টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলি ২৪ ম্যাচে ৮৩.৪১ গড়ে ১০০১ রান করেছিলেন। টুর্নামেন্টে তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৮৯। ব্যাট হাতে রয়েছে ১২টি হাফ সেঞ্চুরি। টুর্নামেন্টের সর্বকালের সর্বোচ্চ স্কোরার হলেন শ্রীলঙ্কার গ্রেট মাহেলা জয়াবর্ধনে, যিনি ৩১ ম্যাচে ৩৯.০৭ গড়ে ১০১৬ রান করেছেন। একটি সেঞ্চুরি ও ছয়টি অর্ধশতক এসেছে তাঁর ব্যাট থেকে। 

ভারত বনাম বাংলাদেশ ম্যাচের ভারতীয় ইনিংসের সপ্তম ওভারে বল করতে আসেন তাস্কিন। তিনি নিজের চতুর্থ ওভারে ৫ রান খরচ করেন। ৭ ওভার শেষে ভারতের স্কোর ১ উইকেটে ৪২ রান। তাস্কিন ৪ ওভারে ১৫ রান খরচ করেন। লোকেশ রাহুল ২৩ রানে ব্যাট করছেন। কোহলির সংগ্রহ ১৬ রান। কোহলি টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রান করার বিশ্বরেকর্ড গড়ে ফেলেন। তিনি ভেঙে দেন মাহেলা জয়াবর্ধনের রেকর্ড। জয়াবর্ধনে টি-২০ বিশ্বকাপে ১০১৬ রান সংগ্রহ করেছেন। তাঁকে টপকে যেতে বিরাটের দরকার ছিল ১৬ রান। কেননা বাংলাদেশ ম্যাচের আগে টি-২০ বিশ্বকাপে কোহলির সংগ্রহ ছিল সাকুল্যে ১০০১ রান।

বন্ধ করুন