বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > কোহলি T20 দলের অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করায় বিস্মিত হয়েছিলেন সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিরাট কোহলি।
সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিরাট কোহলি।

কোহলি T20 দলের অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করায় বিস্মিত হয়েছিলেন সৌরভ

  • চলতি টি-২০ বিশ্বকাপের পরেই এই ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেবেন‌ বলে আগেই ঘোষণা করেছিলেন কোহলি। বিরাটের এই ঘোষণার সময়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভের তরফে তখন কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সম্প্রতি এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে সৌরভ বলেন, গোটা বিশ্বের বিরাট সমর্থকদের মতোই বিস্মিত হয়েছিলেন তিনি।

শুভব্রত মুখার্জি: ভারতীয় জাতীয় ক্রিকেট দলের হয়ে তিন ফর্ম্যাটে টানা বেশ কয়েক বছর ধরে অধিনায়কত্বের দায়িত্বভার সামলেছেন বিরাট কোহলি। চলতি টি-২০ বিশ্বকাপের শুরুর অনেক আগেই তিনি জানিয়ে দিয়েছিলেন, বিশ্বকাপ শেষ হওয়ার পরেই এই ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেবেন‌ তিনি। এই ঘোষণার সময়ে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের তরফে তখন কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সম্প্রতি এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে সৌরভ জানিয়ে দিলেন, গোটা বিশ্বের বিরাট সমর্থকদের মতো বিস্মিত,হতবাক বা বলা ভাল অবাক হয়েছিলেন তিনি। যদিও এর পরেই বোর্ড সভাপতির ঘোষণা অধিনায়কের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত কোহলির ব্যক্তিগত।

এক জনপ্রিয় ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বলেন, ‘কোহলির সিদ্ধান্তে বিস্মিত হয়েছিলাম। ইংল্যান্ড সফর শেষ হওয়ার পরেই ও এই সিদ্ধান্ত নিয়েছিল। তবে এই সিদ্ধান্ত সম্পূর্ণ বিরাটের ব্যক্তিগত সিদ্ধান্ত। আমি এটা নিশ্চিত করে বলতে পারি, বিসিসিআইয়ের তরফ থেকে কোনও চাপ দেওয়া হয়নি।’

উল্লেখ্য বিরাটের নেতৃত্বাধীন ভারত ২৪ শে অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়েই শুরু করছে টি-২০ বিশ্বকাপ অভিযান। অধিনায়ক বিরাটের প্রসঙ্গে বলতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় নিজের প্রসঙ্গ টেনে এনে বলেন, ‘অনেক দিন ক্রিকেট খেলেছি। ফলে এই ব্যাপারটা বুঝতে পারি। ক্রিকেট দিন দিন আরও বেশি চ্যালেঞ্জিং হচ্ছে। ফলে এটা বুঝতে পারি এতদিন ধরে সব ফর্ম্যাটে অধিনায়ক থাকা যথেষ্ট কঠিন। ছ’বছর আমি অধিনায়ক ছিলাম। বাইরে থেকে দেখে সব ভাল লাগে। কিন্তু বাস্তব পরিস্থিতি অনুধাবন করা সহজ নয়‌। অধিনায়ক হলে সম্মান পাওয়া যায়। কিন্তু ভেতরে ভেতরে লড়াইটা আরও কঠিন থেকে কঠিনতম হয়। প্রত্যেক অধিনায়কের ক্ষেত্রেই ব্যাপারটা এক রকম। অধিনায়কত্ব বেশ কঠিন কাজ।’ বিরাট শীঘ্রই বড় রানের ইনিংস খেলবেন বলেও আশা প্রকাশ করেছেন সৌরভ।

বন্ধ করুন