বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > ‘ক্রিকেটাররা সশস্ত্র সৈনিকের মতোই’, অসুস্থ শরীরেও তাই লড়াইয়ে নেমেছিলেন রিজওয়ান
অসুস্থ রিজওয়ান দুরন্ত ছন্দে ছিলেন সেমিফাইনালে। তবু শেষ রক্ষা হয়নি।
অসুস্থ রিজওয়ান দুরন্ত ছন্দে ছিলেন সেমিফাইনালে। তবু শেষ রক্ষা হয়নি।

‘ক্রিকেটাররা সশস্ত্র সৈনিকের মতোই’, অসুস্থ শরীরেও তাই লড়াইয়ে নেমেছিলেন রিজওয়ান

  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের দিনও মহম্মদ রিজওয়ান আদৌ মাঠে নামতে পারবেন কিনা, সেই নিয়ে জল্পনা ছিল। ম্যাচের আগে ফ্লুতে আক্রান্ত হওয়ায় শোয়েব মালিক ও রিজওয়ান, দুই ক্রিকেটারকেই হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। তবে আইসিইউ তে দু'দিন থাকার পর রিজওয়ান মাঠে নেমে যা করলেন তা রীতিমতো অবিশ্বাস্য।

দেশের প্রতি দায়বদ্ধতা বোধহয় একেই বলে! অসুস্থ শরীর। তবে দেশের জার্সি পরে যে বিশ্ব জয়ের স্বপ্ন দেখেছিলেন মহম্মদ রিজওয়ান। তাই বোধহয় আইসিইউ থেকে বেরিয়ে এসেই মাঠে নেমে পড়েছিলেন তিনি। শুধু মাঠেই নামেননি। ওপেন করতে নেমে ৫২ বলে ৬৭ রানের নির্ভরযোগ্য এক ইনিংস খেলেন রিজওয়ান। যে কারণে দল হারলেও, বিশ্বের কোটি কোটি ক্রিকেট প্রেমীর মন জয় করে ফেলেন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের দিনও মহম্মদ রিজওয়ান আদৌ মাঠে নামতে পারবেন কিনা, সেই নিয়ে জল্পনা ছিল। ম্যাচের আগে ফ্লুতে আক্রান্ত হওয়ায় শোয়েব মালিক ও রিজওয়ান, দুই ক্রিকেটারকেই হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। তবে আইসিইউ তে দু'দিন থাকার পর রিজওয়ান মাঠে নেমে যা করলেন তা রীতিমতো অবিশ্বাস্য।

অসুস্থ শরীর নিয়ে মাঠে নামা প্রসঙ্গে কথা বলতে গিয়ে রিজওয়ান ক্রিকেটারদেরও দেশের সশস্ত্র সৈনিকের সঙ্গে তুলনা করেছেন। তিনি বলেছেন, ‘আমাকে বলা হয়েছিল যে আমার অবস্থা ভালো নয়। কিন্তু আমি বলেছিলাম, আমরা ক্রিকেটাররা দেশের সশস্ত্র বাহিনীর মতোই। ওরা যেমন দেশের জন্য আত্মত্যাগ করতে প্রস্তুত, আমরাও ঠিক একই জিনিস অনুভব করি।’

অজিদের বিরুদ্ধে ওপেন করতে নেমে বাবর আজম এবং রিজওয়ান জুটি ৭১ রান করে। বাবর আউট হলেও হাল ধরে থাকেন রিজওয়ান। ফখর জমানকে সঙ্গে নিয়ে তিনি দ্রুত পাকিস্তান স্কোরবোর্ডে রান যোগ করতে থাকেন। রিজওয়ানের ৬৭ রানই পাকিস্তানের অক্সিজেন হয়। ফখর জমানও অবশ্য ৩২ বলে ৫৫ রান করেন। ৩৪ বলে ৩৯ করেছিলেন বাবর আজম। প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৭৬ রান করে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ১ ওভার বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া। ম্যাচ হারলেও রিজওয়ানের এই দায়বদ্ধতাকে কুর্নিশ জানাচ্ছে বিশ্ব ক্রিকেট।

বন্ধ করুন