বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > নকআউট পর্যায়ে কেন বারবার টিম ইন্ডিয়াকে ব্যর্থ হতে হচ্ছে? ব্যাখ্যা করলেন সুনীল গাভাসকর
ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাসকর
ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাসকর

নকআউট পর্যায়ে কেন বারবার টিম ইন্ডিয়াকে ব্যর্থ হতে হচ্ছে? ব্যাখ্যা করলেন সুনীল গাভাসকর

  • আইসিসি টুর্নামেন্টের নক-আউট পর্বে টিম ইন্ডিয়ার ব্যর্থতা টিম ম্যানেজমেন্টের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বারবার আইসিসির টুর্নামেন্টে ফেভারিট হয়ে নেমেও একটা ভুলে নকআউট পর্যায় থেকে ছিটকে যেতে হয়েছে মেন ইন ব্লুজকে।

আইসিসি টুর্নামেন্টের নক-আউট পর্বে টিম ইন্ডিয়ার ব্যর্থতা টিম ম্যানেজমেন্টের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বারবার আইসিসির টুর্নামেন্টে ফেভারিট হয়ে নেমেও একটা ভুলে নকআউট পর্যায় থেকে ছিটকে যেতে হয়েছে মেন ইন ব্লুজকে। বছরের পর বছর ধরে লড়াই করে সাফল্য আসেনি বিরাট কোহলিদের কাছে। শেষবার ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে গ্রুপ পর্বে ধারাবাহিক পারফরম্যান্স সত্ত্বেও ভারত আইসিসি শিরোপা জিততে পারেনি।

এই বছরের শুরুতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে পরাজয় স্বীকার করেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে হেরে টুর্মামেন্ট থেকে বিদায় নিতে হয়েছি। তাই ২০২১ টি টোয়েন্টি সুপার ১২ শুরুর আগে বেশ সতর্ক টিম ইন্ডিয়া। কিন্তু কোথায় ভুলটা হচ্ছে? কেন বারবার নকআউট পর্যায়ে ব্যর্থ হচ্ছে টিম ইন্ডিয়া। সেই বিষয়েই এবার আলোকপাত করলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাসকর।   

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর নকআউট পর্যায়ে টিম ইন্ডিয়ার ব্যর্থতা সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। তিনি বলেছেন যে ফাইনালে যাওয়ার সময় মানসিকতার পরিবর্তন হওয়া দরকার। তাঁর মতে, নকআউটে ভারতের অন্যতম দুর্বলতা হল চূড়ান্ত একাদশ নির্বাচন। কখনও কখনও, এটি মানসিকতার সঙ্গেও যুক্ত থাকে। এটা প্রায়ই বলা হয় যে 'বোর্ডে রান' ফাইনালে অনেক গুরুত্বপূর্ণ, এবং আপনাকে প্রথমে ব্যাট করতে হবে। এমনকি যদি আপনি ১৪০ স্কোর করেন, বিরোধীদের জন্য ওভার প্রতি ৭ রান তাড়া করা কঠিন; বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটে। আমরা সেটা করিনা (আগে ব্যাটিং)। দ্বিতীয় ব্যাটিং চাপকে আমন্ত্রণ জানাই। যদি আপনি তাড়াতাড়ি উইকেট হারান, তাহলে আপনার ৭-৮ ওভারের রান তোলার সময় থাকে যেটা ধরা কঠিন হয়ে যায়।’

বন্ধ করুন