বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > কী কারণে এত খারাপ ফল? ভুলটা আসলে কোথায় হয়েছে সেটাই বললেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক

কী কারণে এত খারাপ ফল? ভুলটা আসলে কোথায় হয়েছে সেটাই বললেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক

টি টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে কী বললেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নিকোলাস পুরান

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক বলেন, ‘এটা খুবই কঠিন, এই টুর্নামেন্টে আমরা মোটেও ভালো ব্যাটিং করিনি। ভালো ব্যাটিং পিচে ১৪৫ রান ডিফেন্ড করা বোলারদের জন্য সত্যিই কঠিন কাজ। এটা একটা চ্যালেঞ্জ হয়ে ওঠে। আয়ারল্যান্ড ভালো ব্যাটিং এবং ভালো বোলিং করেছে।’

নিকোলাস পুরানের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল তার ইতিহাসে সবচেয়ে বিব্রতকর পরাজয়ের সম্মুখীন হয়েছে। আজ অর্থাৎ ২১ অক্টোবর, দুইবারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজকে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে যেতে হয়েছে।

ডু অর ডাই ম্যাচে, আয়ারল্যান্ড তাদের টুর্নামেন্ট থেকে বিদায়ের পথ দেখায়। ওয়েস্ট ইন্ডিজ তাদের কাছে ৯ উইকেটের শোচনীয় ভাবে পরাজিত হয়। তার কাছ থেকে এমন বিব্রতকর পারফরম্যান্স কোনও ক্রিকেট ভক্ত আশা করেনি। একইসঙ্গে ক্যারিবীয় অধিনায়ক নিকোলাস পুরান নিজেও দলের প্রতি ভীষণ ক্ষুব্ধ দেখা গেছে। আমরা আপনাকে বলব যে নিকোলাস পুরান ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে কী বলেছিলেন?

আরও পড়ুন… সর্বকালের সেরা T20 WC একাদশে বাছলেন হর্ষ ভোগলে, দলে রয়েছেন এক ভারতীয়, দুই পাকিস্তানি

ওয়েস্ট ইন্ডিজ দল টি-টোয়েন্টি ফর্ম্যাটে সর্বদা সবচেয়ে মারাত্মক দল হিসেবে বিবেচিত হয়ে এসেছে। এটিই একমাত্র দল যারা এখন পর্যন্ত দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতেছে। অনন্য স্টাইলের জন্য পরিচিত ক্যারিবিয়ান দল এখন তার সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তার লজ্জাজনক বিদায় থেকেই এর ফলাফল অনুমান করা যায়। প্রথম রাউন্ডে আয়ারল্যান্ডের কাছে হারের পর নিকোলাস পুরান নিজের দল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং পরাজয়ের জন্য ব্যাটসম্যানদের দায়ী করেছেন। 

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক বলেন, ‘এটা খুবই কঠিন, এই টুর্নামেন্টে আমরা মোটেও ভালো ব্যাটিং করিনি। ভালো ব্যাটিং পিচে ১৪৫ রান ডিফেন্ড করা বোলারদের জন্য সত্যিই কঠিন কাজ। এটা একটা চ্যালেঞ্জ হয়ে ওঠে। আয়ারল্যান্ড ভালো ব্যাটিং এবং ভালো বোলিং করেছে। আমাদের জন্য অনেক ইতিবাচক দিক আছে, জেসন ভালো বোলিং করছে, কিং দুর্দান্ত ব্যাটিং করছে, জোসেফ আমাদের জন্য ভালো বল করেছেন। এটি আমাদের জন্য একটি শেখার বিষয়। আমরা আমাদের ভক্তদের এবং নিজেদেরকে হতাশ করেছি। এটা অবশ্যই ব্যাথা দেবে। আমি যেভাবে পারফর্ম করেছি তাতে আমার খেলোয়াড়দের হতাশ করেছি।’

আরও পড়ুন… কোহলি-রাহুলরা ছুটি নিলেও অনুশীলনে বিশ্রাম নেই রোহিতের! দেখুন হিটম্যানের চার-ছক্কার ভিডিয়ো

এর সাথে যদি আমরা ম্যাচের কথা বলি, এদিন টসের মুদ্রা নিকোলাস পুরানের পক্ষে পড়লে তিনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কিন্তু এই সিদ্ধান্ত কোনও ভাবেই তার পক্ষে যায়নি বলে মনে করা হচ্ছে। মাত্র ১০ রানের সম্মিলিত স্কোরে কাইল মেয়ার্সের ফর্মে প্রথম উইকেটের পতনের পর উইন্ডিজ দল যে কোনও ধরনের জুটি গড়তে সক্ষম হয়। জনসন চার্লস,  এভিন লুইস, নিকোলাস পুরান এবং রোভম্যান পাওয়েলের মতো বড় নাম ফ্লপ হয়। তবে ব্রেন্ডন কিং ৬২ রান করেন, যার ফলে ২০ ওভারের কোটা খেলে ওয়েস্ট ইন্ডিজ ১৪৬ রানে পৌঁছাতে সক্ষম হয়।

একই সময়ে, ১৪৭ রানের টার্গেট আয়ারল্যান্ডের শীর্ষ-তিন ব্যাটসম্যানই করে দিয়েছিল। প্রথম উইকেটে পল স্টার্লিং ও অ্যান্ড্রু বালবির্নি ৭৩ রানের জুটি গড়েন। যার মধ্যে ৩৭ রানের অবদান রেখে আউট হন অধিনায়ক বলবর্নি। কিন্তু স্টার্লিং দুর্দান্তভাবে ৬৬ রানের একটি অপরাজিত নক খেলেন এবং লোরকান টাকার তাঁকে যোগ্য সমর্থন দেন ও ৪৫ ​​রান দেন। যার ফলে ১৭.৩ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে জয় পায় আয়ারল্যান্ড। এই পরাজয়ের সাথে, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের যাত্রা শেষ হয়ে গেল এবং আয়ারল্যান্ড সুপার-12-এর জন্য যোগ্যতা অর্জন করেছে।

বন্ধ করুন