বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > T20 World Cup: সুপার ওভারেও ম্যাচ টাই হলে কী হবে? সেমিফাইনাল ভেস্তে গেলে কারা ফাইনালে উঠবে?
টি-২০ বিশ্বকাপ হাতে ধোনি। ছবি- টুইটার।
টি-২০ বিশ্বকাপ হাতে ধোনি। ছবি- টুইটার।

T20 World Cup: সুপার ওভারেও ম্যাচ টাই হলে কী হবে? সেমিফাইনাল ভেস্তে গেলে কারা ফাইনালে উঠবে?

  • ফাইনাল ম্যাচ পরিত্যক্ত হলে কীভাবে চ্যাম্পিয়ন নির্ধারিত হবে? ক'টি করে ডিআরএস ব্যবহার করা যাবে? বিশ্বকাপ সংক্রান্ত ৫টি গুরুত্বপূর্ণ তথ্যে চোখ রাখুন।

অতীতে আইসিসি বিশ্বকাপে সুপার ওভার নিয়ে বিতর্ক দেখা দেয় বিস্তর। সুপার ওভার টাই হলে বাউন্ডারি কাউন্টে ম্যাচের ফলাফল নির্ধারণের বিষয়টি মেনে নিতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। এবার সেবিষয়ে সতর্ক হয়েছে আইসিসি। দেখে নেওয়া যাক বিশ্বকাপে ডিআরএস এবং সুপার ওভার সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

ডিআরএস ব্যবহৃত হবে?
এই প্রথমবার ছেলেদের টি-২০ বিশ্বকাপে ডিআরএস বা ডিসিশন রিভিউ সিস্টেম ব্যবহৃত হচ্ছে। প্রতি ইনিংসে কোনও দল ২টি করে অসফল ডিআরএস নিতে পারবে, ঠিক যেমনটা করোনা মহামারির পর থেকে নিতে পারে দলগুলি।

সুপার ওভার আছে কি?
ম্যাচ টাই হলে সুপার ওভারে ফলাফল নির্ধারিত হবে। সুপার ওভারেও ম্যাচ টাই হলে পুনরায় সুপার ওভার আয়োজিত হবে। যতক্ষণ না ফলাফল নির্ধারিত হয়, সুপার ওভার আয়োজিত হবে। তবে বৃষ্টিতে বা নির্ধারিত সময়সীমার পরে সুপার ওভার আয়োজন করা না গেলে ম্যাচ টাই ঘোষিত হবে এবং উভয় দলকে ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হবে।

সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ ভেস্তে গেলে কী হবে?
যদি সেমিফাইনাল ম্যাচ ভেস্তে যায় এবং রিজার্ভ ডে-তেও ফলাফল নির্ধারিত সম্ভব না হয়, তবে সুপার টুয়েলভে এগিয়ে থাকা দল ফাইনালে উঠবে। তবে যদি ফাইনাল ম্যাচে ফলাফল নির্ধারিত না হয় বা পরিত্যক্ত হয়, তবে দু'দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

দর্শকদের স্টেডিয়ামে প্রবেশাধিকার আছে কি?
ওমানের ম্যাচগুলিতে অস্থায়ী গ্যালারিতে ৩০০০ দর্শক খেলা দেখতে পারবেন। আমিরশাহির মাঠগুলিতে মোট দর্শকাসনের ৭০ শতাংশ ভরানো যাবে।

চ্যাম্পিয়ন ও রানার্স দলের জন্য পূরস্কার মূল্য কত?
টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল ১.৬ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার পাবে, ভারতীয় মূদ্রায় যা ১২ কোটি টাকার মতো। রানার্স দল পাবে এর অর্ধেক অর্থাৎ ৬ কোটি টাকার মতো।

বন্ধ করুন