বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: গোহারান হারিয়ে নিউজিল্যান্ডকে বিশ্বব়্যাঙ্কিংয়ের সিংহাসন থেকে টেনে নামাল ভারত, রোহিতদের চোখ এক নম্বরে

ICC Ranking: গোহারান হারিয়ে নিউজিল্যান্ডকে বিশ্বব়্যাঙ্কিংয়ের সিংহাসন থেকে টেনে নামাল ভারত, রোহিতদের চোখ এক নম্বরে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় নিশ্চিত করল ভারত। ছবি- এপি।

ICC ODI Team Rankings: কিউয়িদের হোয়াইটওয়াশ করে বিশ্বের এক নম্বর ওয়ান ডে দলে পরিণত হওয়ার হাতছানি রয়েছে টিম ইন্ডিয়ার সামনে।

রায়পুরে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে গোহারান হারিয়ে নিউজিল্যান্ডকে বিশ্বব়্যাঙ্কিংয়ের সিংহাসন থেকে টেনে নামাল ভারত। এই ম্যাচের আগে পর্যন্ত আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের এক নম্বর ওয়ান ডে দল ছিল নিউজিল্যান্ড। ভারতের কাছে সিরিজ হেরে মুকুট খোয়াতে হয় কিউয়িদের।

নিউজিল্যান্ড শীর্ষস্থান হারানোয় পোয়া বারো ইংল্যান্ডের। ফাঁকতালে তারা এক নম্বরের সিহাসন দখল করে। নিউজিল্যান্ড পিছলে যায় দ্বিতীয় স্থানে। ভারত রায়পুরে মাঠে নামার আগে দলগত ওয়ান ডে ব়্যাঙ্কিংয়ের চার নম্বরে অবস্থান করছিল। সিরিজ জয় নিশ্চিত করার পরে রোহিতরা বিশ্বব়্যাঙ্কিংয়ের তিন নম্বরে উঠে আসেন।

এই মুহূর্তে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত, তিন দলের রেটিং পয়েন্ট সমান। তিন দলের দখলেই রয়েছে ১১৩ পয়েন্ট করে। তবে সার্বিক পয়েন্টের নিরিখে ইংল্যান্ড এক নম্বরে অবস্থান করছে। অর্থাৎ ভগ্নাংশের নিরিখে নির্ধারিত হয়েছে ক্রমতালিকা। অস্ট্রেলিয়া (১১৩.৩৪) ৩০ ম্যাচে সংগ্রহ করেছে ৩৪০০ পয়েন্ট। নিউজিল্যান্ড (১১৩.০৮) ২৮ ম্যাচে সংগ্রহ করেছে ৩১৬৬ রান। ৪৩ ম্যাচে ভারতের (১১২.৭৩) সংগ্রহে রয়েছে ৪৮৪৭ পয়েন্ট।

আরও পড়ুন:- IND vs NZ: চেনা ছন্দে শামি-রোহিত, ভুল শোধরালেন হার্দিক, দ্বিতীয় ODI থেকে ভারতের সেরা ৫ প্রাপ্তি

রায়পুরে ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের আগে দলগত বিশ্বব়্যাঙ্কিং:-
১. নিউজিল্যান্ড: ১১৫ পয়েন্ট
২. ইংল্যান্ড: ১১৩ পয়েন্ট
৩. অস্ট্রেলিয়া: ১১২ পয়েন্ট
৪. ভারত: ১১১ পয়েন্ট

রায়পুরে ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের পরে দলগত বিশ্বব়্যাঙ্কিং:-
১. ইংল্যান্ড: ১১৩ পয়েন্ট
২. নিউজিল্যান্ড: ১১৩ পয়েন্ট
৩. ভারত: ১১৩ পয়েন্ট
৪. অস্ট্রেলিয়া: ১১২ পয়েন্ট

আরও পড়ুন:- U19 Women's WC: চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতায় বিশ্বকাপের সুপার সিক্সে অজিদের কাছে হার ভারতের

যদিও ইংল্যান্ডের পক্ষে খুব বেশি দিন এক নম্বরে থাকা সম্ভব হবে না। কেননা ভারত-নিউজিল্যান্ড সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ান ডে ম্যাচে যে দল জিতবে, তারা এক নম্বরে উঠে আসবে। নিউজিল্যান্ড যদি শেষ ম্যাচে ভারতকে হারিয়ে দেয়, তবে তারা শীর্ষস্থান ফিরে পাবে। ভারত যদি শেষ ম্যাচেও নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়, তবে আইসিসির এক নম্বর ওয়ান ডে দলে পরিণত হবে টিম ইন্ডিয়া।

আপাতত আইসিসি-র দলগত ওয়ান ডে ব়্যাঙ্কিং তালিকার পাঁচ নম্বরে রয়েছে পাকিস্তান। তাদের খাতায় রয়েছে ১০৬ রেটিং পয়েন্ট। ১০০ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ এই মুহূর্তে বিশ্বের ৭ নম্বরে ওয়ান ডে দল। তাদের সংগৃহীত রেটিং পয়েন্ট ৯৫। ৮ থেকে ১০ নম্বরে রয়েছে যথাক্রমে শ্রীলঙ্কা (৮৮), আফগানিস্তান (৭১) ও ওয়েস্ট ইন্ডিজ (৭১)।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন