বাংলা নিউজ > ময়দান > ICC Test Rankings: ফের শীর্ষে জাদেজা, কোহলি-রোহিতদের পিছনে ফেলে বাবরের বড় লাফ
রবীন্দ্র জাদেজা ও রোহিত শর্মা (ছবি:পিটিআই) (PTI)

ICC Test Rankings: ফের শীর্ষে জাদেজা, কোহলি-রোহিতদের পিছনে ফেলে বাবরের বড় লাফ

  • টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন।

টেস্ট অলরাউন্ডারদের তালিকায় আবারও শীর্ষে উঠে এসেছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। গত সপ্তাহে জাদেজা দ্বিতীয় স্থানে ছিলেন। তবে আবার তিনি এক নম্বরে উঠে এসেছেন। জেসন হোল্ডার এখন দুই নম্বর টেস্ট অলরাউন্ডার। বার্বাডোজ টেস্টে হোল্ডার মাত্র একটি উইকেট নিয়েছিলেন এবং ব্যাট হাতে করেছিলেন ১২ রান। এদিকে রোহিত-বিরাটকে পিছনে ফেলে বাবর আজম বড় লাফ দিয়েছেন। এশিয়ার এক নম্বর টেস্ট ব্যাটসম্যান হয়েছেন বাবর আজম।

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করাচি টেস্টে১৯৬ রানের ইনিংসের সুবাদে তিনি এখন এশিয়ার এক নম্বর টেস্ট ব্যাটসম্যান হয়েছেন। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উঠে এসেছেন বাবর আজম। করাচিতে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রায় দুই দিন ব্যাট করার সময় তিনি৪২৫ বলে১৯৬ রান করেন।ফলে ম্যাচটি ড্র করে পাকিস্তান। এই ইনিংসের কারণে বাবর আজম আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে উঠে এসেছেন। গত সপ্তাহে তিনি ছিলেন আট নম্বরে।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে রোহিত শর্মাকে পিছনে ফেলেছেন বাবর আজম। একটি জায়গা হারিয়েছে রোহিত। তিনি এখন সাত নম্বরে। শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নেও এক ধাপ নেমে ষষ্ঠ স্থানে রয়েছেন।অস্ট্রেলিয়ার মার্নাস লাবুসচেন রয়েছেন এক নম্বরে। ইংল্যান্ডের জো রুট দ্বিতীয়,অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ তৃতীয় এবং নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন চার নম্বরে। ভারতের বিরাট কোহলি নয় নম্বরে এবং ঋষভ পন্ত দশ নম্বরে রয়েছেন।

পাকিস্তানের মহম্মদ রিজওয়ান ও অস্ট্রেলিয়ার উসমান খোয়াজাও র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। ডেভিড ওয়ার্নারের সঙ্গে রিজওয়ান ছয় ধাপ এগিয়ে ১১তম স্থানে উঠেছেন। একই সঙ্গে ১১ ধাপ উঠে ১৩ নম্বরে উঠেছেন খোয়াজা। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটও র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তার১৬০ এবং অপরাজিত৫৬ রানের সাহায্যে তিনি১৬ ধাপ এগিয়ে২৭ তম স্থানে উঠে এসেছেন। বোলিং নিয়ে কথা বললে পাকিস্তানের শাহিন আফ্রিদি এক ধাপ পিছিয়ে ছয় নম্বরে। অন্যদিকে, মিচেল স্টার্ক এক স্থান লাভ করে ১৫ নম্বরে পৌঁছেছেন।

বন্ধ করুন