বাংলা নিউজ > ময়দান > ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য ৩ মিলিয়ন ডলার খরচ করবে ICC
২০২৮ অলিম্পিক্সকে কার্যত পাখির চোখ করছে আইসিসি।

২০২৮ অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য ৩ মিলিয়ন ডলার খরচ করবে ICC

  • আইওসি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে অন্তর্ভূক্তির জন্য স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং সার্ফিংসহ ২৮টি ভিন্ন ভিন্ন ক্রীড়া বিভাগের প্রস্তাব দিয়েছে। প্রাথমিক তালিকায় নেই ক্রিকেটের নাম। তবে আশা হারাচ্ছে না আইসিসি।

শুভব্রত মুখার্জি: অলিম্পিক গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার লড়াই দীর্ঘ দিন ধরে চালাচ্ছে আইসিসি। ২০২৮ লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত অলিম্পিক্সকে তারা কার্যত পাখির চোখ করেছে। অলিম্পিক গেমসে ক্রিকেটকে যুক্ত করতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এই প্রচেষ্টা সফল হবে কিনা, তা সময় বলবে । তবে গেমসে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করতে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করার পরিকল্পনা করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই যুক্ত হবে ক্রিকেট এমন আশা প্রবল থেকে প্রবলতর হয়েছিল। যদিও আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) প্রাথমিক তালিকায় নেই ক্রিকেট। আইওসি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে অন্তর্ভূক্তির জন্য স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং সার্ফিংসহ ২৮টি ভিন্ন ভিন্ন ক্রীড়া বিভাগের প্রস্তাব দিয়েছে। তবে আশা হারাচ্ছে না আইসিসি।

আইসিসির এক কর্মকর্তা কদিন আগে জানিয়েছিলেন, এখনও অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভূক্তির সুযোগ রয়েছে। ২০২৩ সালে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেখানে অলিম্পিকে ক্রিকেট যুক্ত করতে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করবে তারা।

২০২০ সালের এপ্রিল মাসে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) আনুষ্ঠানিক ভাবে অলিম্পিক্সে অংশ নিতে একটি প্রস্তাব গ্রহণ করে। যদিও এর পর বিষয়টি 'গতি' হারিয়েছিল। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করতে আইসিসি অলিম্পিক্স কমিটিও গঠন করেছে।

নেতৃত্ব দিচ্ছেন গ্রেগ বার্কলে। স্বতন্ত্র পরিচালক হিসেবে রয়েছেন ইন্দ্রা নুয়ি, জিম্বাবোয়ের তাভেংওয়া মুকুহলানি, মালয়েশিয়ার মাহিন্দা ভালিপুরম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরাগ মারাঠে। লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্তির ব্যাপারে জোর লড়াই চালাচ্ছে আইসিসি-র এই কমিটি।

বন্ধ করুন