বাংলা নিউজ > ময়দান > Umpire: দ্রুত ক্রিকেটের ২২ গজে ফিরতে চলেছে নিরপেক্ষ আম্পায়ার

Umpire: দ্রুত ক্রিকেটের ২২ গজে ফিরতে চলেছে নিরপেক্ষ আম্পায়ার

আম্পায়ার। ছবি: টুইটার

বাংলাদেশ সফরে এসে এমনটাই জানিয়েছেন আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি জানিয়েছেন আগের মতোই টেস্ট ম্যাচে তৃতীয় আম্পায়ার-সহ তিনজন এবং সীমিত ওভারের ম্যাচে একজন করে নিরপেক্ষ আম্পায়র থাকবেন।

শুভব্রত মুখার্জি: করোনা আবহে বায়ো বাবলে থেকে ক্রিকেট সিরিজের আয়োজন হওয়ার কারণে ঘরোয়া আম্পায়ারের সাহায্য নিয়েই আয়োজন করা হচ্ছিল ক্রিকেট ম্যাচের। তবে শীঘ্রই ২২ গজে ফিরতে চলেছে নিরপেক্ষ আম্পায়ার সেকথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে।

করোনা ভয় আপাতত কিছুটা হলেও দূর হয়েছে। ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে জনজীবন। ক্রিকেট মাঠেও ফিরেছেন দর্শক। বায়ো বাবলের কড়াকড়িকেও শিথিল করা হয়েছে। করোনা আবহে সব আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতেন আয়োজক দেশের আম্পায়ররা। এবার দ্রুত নিরপেক্ষ আম্পায়রদের দেখা যাবে আন্তর্জাতিক ক্রিকেটে।বাংলাদেশ সফরে এসে এমনটাই জানিয়েছেন আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি জানিয়েছেন আগের মতোই টেস্ট ম্যাচে তৃতীয় আম্পায়ার-সহ তিনজন এবং সীমিত ওভারের ম্যাচে একজন করে নিরপেক্ষ আম্পায়র থাকবেন।

তিনি জানিয়েছেন 'করোনার ফলে আয়োজক দেশের একাধিক আম্পায়র আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার সুযোগ পেয়েছেন। ক্রিকেটবিশ্বে পরিচিতি পেয়েছেন। যা খারাপ বিষয় নয়। ফলে তারা বিস্তারের একটা সুযোগ পেয়েছে। এর একটা অন্য দিকও আছে। আমরা ফের নিরপেক্ষ আম্পায়র দিয়ে ম্যাচ করানোর ব্যবস্থায় ফিরতে চাই। আগের মতো নিরপেক্ষ আম্পায়রদের শীঘ্রই দেখতে পাবেন আপনারা।'

প্রসঙ্গত ২০২০ সালে যখন সারা বিশ্ব জুড়ে করোনা তার প্রকোপ বসাতে শুরু করেছে তখন থেকেই আয়োজক দেশের আম্পায়রদের দিয়ে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিল আইসিসি। কারণ সে সময় অনেক আম্পায়ারই বিদেশে সফর করতে চাইতেন না।

বন্ধ করুন