বাংলা নিউজ > ময়দান > U19 World Cup: যুব বিশ্বকাপ শুরুর দিনে চোখ রাখুন শিখর ধাওয়ানের এমন এক রেকর্ডে, যা টুর্নামেন্টের ইতিহাসে আর কারও নেই
শিখর ধাওয়ান (ছবি:বিসিসিআই)
শিখর ধাওয়ান (ছবি:বিসিসিআই)

U19 World Cup: যুব বিশ্বকাপ শুরুর দিনে চোখ রাখুন শিখর ধাওয়ানের এমন এক রেকর্ডে, যা টুর্নামেন্টের ইতিহাসে আর কারও নেই

  • ২০০৪ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ব্যাট হাতে শিখর ধাওয়ান ভেঙে দেন আগের সব নজির।

শুক্রবার অস্ট্রেলিয়া বনাম আয়োজক ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০২২। প্রথম দিনেই অপর ম্যাচে মুখোমুখি হচ্ছে স্কটল্যান্ড ও শ্রীলঙ্কার যুব দল। ভারত শনিবার বিশ্বকাপ অভিযান শুরু করবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। আপতত টুর্নামেন্ট শুরুর দিনে চোখ রাখা যাক শিখর ধাওয়ানের এমন এক সর্বকালীন রেকর্ডে, যা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে আর কোনও ক্রিকেটারের নেই।

আসলে ধাওয়ানই একমাত্র ক্রিকেটার, যিনি যুব বিশ্বকাপের একটি আসরে ৫০০ রানের গণ্ডি টপকে যান। ২০০৪ সালের বিশ্বকাপে ধাওয়ান ভারতের হয়ে ৭টি ম্যাচে মাঠে নামেন। তিনি ৮৪.১৬ গড়ে সংগ্রহ করেন সব থেকে বেশি ৫০৫ রান। টুর্নামেন্টে ৩টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরি করেন ধাওয়ান। চার মারেন ৬৩টি। ছক্কা হাঁকান ৩টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ১৫৫ রানের।

শুধু সেই বিশ্বকাপেই নয়, বরং অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে এক মরশুমে সব থেকে বেশি রান করার বিশ্বরেকর্ড রয়েছে ধাওয়ানের নামেই। আর কেউ কখনও একটি টুর্নামেন্টে ৫০০ রানের গণ্ডি ছুঁতে পারেননি।

বিশ্বকাপের এক মরশুমে সব থেকে বেশি রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার ব্রেট উইলিয়ামস। তিনি ১৯৮৮ সালে ৪৭১ রান সংগ্রহ করেছিলেন। তিন নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার ক্যামেরন হোয়াইট। তিনি ২০০২ সালে ৪২৩ রান সংগ্রহ করেন।

বন্ধ করুন