বাংলা নিউজ > ময়দান > ডোপিংয়ের দায়ে দক্ষিণ আফ্রিকান তারকাকে নির্বাসিত করল ICC
দক্ষিণ আফ্রিকার জার্সিতে জুবের হামজা। ছবি- রয়টার্স। (REUTERS)

ডোপিংয়ের দায়ে দক্ষিণ আফ্রিকান তারকাকে নির্বাসিত করল ICC

  • এ বছরের ডিসেম্বেই আবার ক্রিকেটে ফিরতে পারবেন হামজা।

দক্ষিণ আফ্রিকান বোর্ডের তরফে আগেই জানানো হয়েছিল জুবের হামজা ডোপিংয়ের ‘ভলেন্টারি নির্বাসন’ আছেন। আইসিসির তরফে সেই ডোপিংয়ে কাণ্ডে এতদিন ধরে তদন্ত চলছিল। তদন্ত শেষে হামজার নির্বাসন বহাল রাখল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

মার্চে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার তরফে জানানো হয়েছিল যে হামজা নিজের দোষ মেনে নিয়েছেন এবং তিনি আইসিসির তদন্তে সবরকম সাহায্য করছেন। তবে তাতে শাস্তি কমল না কিছুই। মঙ্গলবারই (১৭ মে) আইসিসির তরফে এক বিবৃতিতে জানানো হয়, ‘১৭ জানুয়ারি ২০২২, হামজা প্রতিযোগিতায় নিষিদ্ধ এক স্যাম্পেল দেন। ওই স্যাম্পেলের দ্রব্য ওয়াডার নিষিদ্ধ তালিকার এস৫ বিভাগের অন্তর্ভুক্ত।’ এর জেরেই হামজার নির্বাসন বহাল রাখল আইসিসি। তবে মার্চ থেকেই হামজার নির্বাসন শুরু হয়ে যাওয়ায়, ডিসেম্বরেই তাঁর উপর থেকে নিষেধাজ্ঞা সরছে। 

এ বছরে ১৭ জানুয়ারি থেকে ২২ মার্চের মধ্যেকার সময়ে হামজা যেসব ম্যাচে যেমনই পারফর্ম করুক না কেন, তা গ্রাহ্য করা হবে না। ওই সময়ের মধ্যে হামজা দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের হয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। স্বাভাবিকভাবেই হামজার ওই ম্যাচে করা রান আইসিসির নির্দেশ অনুসারে ধরা হবে না।

বন্ধ করুন