আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার লোগো।
আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার লোগো।

লকডাউনে খেলা বন্ধ থাকলেও জুয়াড়িদের তৎপর দেখাচ্ছে, ক্রিকেটারদের সতর্ক করল ICC

  • আর্থিক দিক দিয়ে পিছনের সারিতে থাকা ক্রিকেটারদের টার্গেট করতে পারে বুকিরা, আশঙ্কা আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার।

করোনা মহামারির জেরে সারা বিশ্বে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট বন্ধ রয়েছে। তবে ক্রিকেট জুয়াড়িদের গতিবিধি বিরাম নেই। আইসিসির দুর্নীতি দমন শাখার নজরে পড়েছে বেশ কিছু ছবি, যেখানে পরিচিত জুয়াড়িরা লকডাউনের সময় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সংযোগ স্থাপনের চেষ্টায় রয়েছে ক্রিকেটারদের সঙ্গে।

আইসিসির দুর্নীতি দমন শাখার প্রধান অ্যালেক্স মার্শাল সতর্ক করেছেন সদস্য ক্রিকেট বোর্ড ও সমস্ত ক্রিকেটার এবং তাঁদের এজেন্টদের। তিনি স্পষ্ট জানিয়েছেন যে, খেলা বন্ধ মানে জুয়াড়িরা হাত গুটিয়ে বসে থাকবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। বরং এই সময়টা ব্যবহার করতে চাইছে তারা। খেলা বন্ধ থাকলেও বাড়তি তৎপর দেখাচ্ছে জুয়াড়িদের। তাই চোখ কান খোলা রাখাই ভালো।

মার্শাল বলেন, 'আমরা লক্ষ্য করছি পরিচিত জুয়াড়িরা লকডাউনের সময় অত্যন্ত সক্রিয় হয়ে উঠেছে। খেলা থেকে দূরে বাড়িতে আটকে রয়েছেন বলে ক্রিকেটাররা অন্য সময়ের থেকে অনেক বেশি সোশ্যাল মিডিয়ায় সময় কাটাচ্ছেন। জুয়াড়িরা সোশ্যাল মিডিয়ার সূত্র ধরেই ক্রিকেটারদের সঙ্গে আলাপ জমানোর চেষ্টা করছে, যাতে পরবর্তী সময়ে গড়াপেটার প্রস্তাব দেওয়া যায়।'

তিনি আরও জানান যে, বুকিরা এই সময় এমন ক্রিকেটারদের টার্গেট করতে পারে, আর্থিক দিক দিয়ে যাঁরা পিছনের সারিতে রয়েছেন। দীর্ঘদিন খেলা বন্ধ থাকায়, তাঁদের হতাশা বেশি হওয়া স্বাভাবিক। সেই সুযোগেই তাঁদের প্রলোভনের ফাঁদে ফেলতে চাইছে জুয়াড়িরা। তাই সকলের সজাগ থাকা দরকার। এপ্রসঙ্গে সংশ্লিষ্ট সব মহলকেই আইসিসির তরফে সতর্ক করা হয়েছে।

বন্ধ করুন