বাংলা নিউজ > ময়দান > ICC Women's Cricket World Cup 2022: করোনায় খুলল পাকিস্তানের বিশ্বকাপ দুয়ার, অপেক্ষায় বসে আছে ভারতীয় মহিলা দল
এবার মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপে মুখোমুখি হতে চলেছে ভারত এবং পাকিস্তান। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
এবার মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপে মুখোমুখি হতে চলেছে ভারত এবং পাকিস্তান। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ICC Women's Cricket World Cup 2022: করোনায় খুলল পাকিস্তানের বিশ্বকাপ দুয়ার, অপেক্ষায় বসে আছে ভারতীয় মহিলা দল

  • এবার মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপে মুখোমুখি হতে চলেছে ভারত এবং পাকিস্তান।

এবার মহিলাদের ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপে মুখোমুখি হতে চলেছে ভারত এবং পাকিস্তান। যা আগামী বছর মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হতে চলেছে। ফাইনাল হবে আগামী ৩ এপ্রিল।

এমনিতে আগামী বছর বিশ্বকাপের জন্য সরাসরি ছাড়পত্র পেয়েছিল ভারত। আজ (শনিবার) বিশ্বকাপের মূলপর্বে পাকিস্তানের জায়গা নিশ্চিত হয়েছে। পাকিস্তান যে বাছাইপর্বের টুর্নামেন্ট খেলছিল, তা বাতিল হয়ে যাওয়ার কারণে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে তিনটি দল বিশ্বকাপের মূলপর্বের ছাড়পত্র পেয়েছে। একেবারে শেষ দল হিসেবে নিউজিল্যান্ডের টিকিট নিশ্চিত করেছে পাকিস্তান। যে দল আপাতত মহিলাদের র‌্যাঙ্কিংয়ে বিশ্বে অষ্টম স্থানে আছে।

সেই ঘোষণার ফলে আগামী বছর বিশ্বকাপের আটটি দল নিশ্চিত হয়ে গিয়েছে। যে প্রতিযোগিতায় প্রাথমিক পর্যায়ে সব দলই সব দলের বিরুদ্ধে খেলবে। সেই হিসেবে পাকিস্তানের বিরুদ্ধেও খেলবে ভারত। সম্ভবত পাকিস্তানের বিরুদ্ধেই বিশ্বকাপে যাত্রা শুরু করবেন হরমনপ্রীত কৌররা। আগামী বছরের ৬ মার্চ বে ওভালে ‘তৃতীয় কোয়ালিফায়ারের’ সঙ্গে খেলবে। সেই হিসেবে পাকিস্তানের সঙ্গেই ম্যাচ পড়তে চলেছে ভারতের। কারণ বাছাইপর্ব থেকে যে তিনটি দল উঠেছে, তাদের মধ্যে বিশ্ব ক্রমপর্য়ায়ে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ আছে যথাক্রম পঞ্চম এবং সপ্তম স্থানে। অর্থাৎ তৃতীয় দল হিসেবে ওঠায় ‘তৃতীয় কোয়ালিফায়ারের’ তকমা পাওয়া উচিত পাকিস্তানের। যদিও এখনও বিষয়টি নিশ্চিত করেনি আইসিসি। 

উল্লেখ্য, করোনাভাইরাসের নয়া বি.১.১.৫২৯ প্রজাতি বা ‘ওমিক্রন’ সংক্রান্ত অনিশ্চয়তার জেরে পুরো টুর্নামেন্ট বাতিল করে দেওয়া হয়েছে। যে প্রজাতির করোনাভাইরাসকে ইতিমধ্যে ‘উদ্বেগজনক’ বা ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্নের’ তকমা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

বন্ধ করুন