বাংলা নিউজ > ময়দান > U19 Women's WC: ভালো খেলেও বিপাকে, বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারবে বাংলাদেশ?

U19 Women's WC: ভালো খেলেও বিপাকে, বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে পারবে বাংলাদেশ?

লড়াইয়ে টিকে রয়েছে বাংলাদেশ। (ছবি সৌজন্যে টুইটার @ICC)

ICC Women's U19 World Cup: গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে উঠলেও এক ম্যাচ হেরেই কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ।

চলতি অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপের গ্রুপ লিগে দুর্দান্ত ক্রিকেট উপহার দেয় বাংলাদেশ। তারা লিগের তিন ম্যাচেই জয় তুলে নেয়। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে ওঠা বাংলাদেশের বিশ্বকাপ অভিযান ধাক্কা খায় সুপার সিক্স রাউন্ডের শুরুতেই। প্রথম রাউন্ডে অপরাজিত থাকলেও সুপার সিক্সের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বসেন দিশা বিশ্বাসরা।

এই একটি ম্যাচ হেরেই বিপাকে বাংলাদেশ। তাদের সেমিফাইনালে ওঠার রাস্তা জটিল হয়ে দাঁড়ায়। বাংলাদেশ যদি দক্ষিণ আফ্রিকাকে সুপার সিক্সে হারিয়ে দিত, সেক্ষেত্রে ৬ পয়েন্ট নিয়ে তাদের সেমিফাইনালের টিকিট কার্যত নিশ্চিত হয়ে যেত।

যদিও শেষ চারে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়নি বাংলাদেশের সামনে। সুপার সিক্সের দ্বিতীয় তথা শেষ ম্যাচে তুলনায় দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় তুলে নিলে লড়াইয়ে ভেসে থাকবে তারা। তবে সেক্ষেত্রে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার শেষ ম্য়াচের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে।

বাংলাদেশ এ-গ্রুপ থেকে এক নম্বর দল হিসেবে সুপার সিক্সে ওঠে। তারা রান-রেটের নিরিখে সুপার সিক্সের ১ নম্বর গ্রুপে দ্বিতীয় স্থানে ছিল। তবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বাংলাদেশ নেমে যায় চার নম্বরে। দক্ষিণ আফ্রিকা উঠে আসে তিনে। ভারতকে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়ে অস্ট্রেলিয়া উঠে আসে শীর্ষে।

আরও পড়ুন:- U19 Women's WC: শেষ ম্যাচ জিতেও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ভারত, কীভাবে আসবে সেমিফাইনালের টিকিটি?

সুপার সিক্সের ১ নম্বর গ্রুপের পয়েন্ট টেবিল:-

১. অস্ট্রেলিয়া: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +২.৩৪৮)

২. ভারত: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +১.৯০৫)

৩. দক্ষিণ আফ্রিকা: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +০.৪৯০)

৪. বাংলাদেশ: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +০.২৬৮)

৫. শ্রীলঙ্কা: ম্যাচ-২, জয়-০, হার-২, পয়েন্ট-০ (নেট রান-রেট -২.৯৫০)

৬. আমিরশাহি: ম্যাচ-২, জয়-০, হার-২, পয়েন্ট-০ (নেট রান-রেট -৪.১৭৫)

অর্থাৎ, এই মুহূর্তে চারটি দল পয়েন্টের নিরিখে একই জায়গায় অবস্থান করছে। ভারত, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার দখলে রয়েছে ৪ পয়েন্ট করে।

আরও পড়ুন:- ৬,২,৪,১,৬,৬, শেষ ওভারে ২৫ রান দিয়ে নাইট রাইডার্সকে ম্যাচ হারালেন রাসেল: ভিডিয়ো

শেষ ম্যাচে কারা কাদের বিরুদ্ধে মাঠে নামবে:-
ভারত রবিবার নামছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সোমবার অস্ট্রেলিয়ার লড়াই আমিরশাহির বিরুদ্ধে। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। বুধবার বাংলাদেশের প্রতিপক্ষ আমিরশাহি।

সুপার সিক্সে পয়েন্ট সমান হলে সেমিফাইনালে ওঠার নিয়ম:-
যদি সুপার সিক্সে একাধিক দলের পয়েন্ট সমান হয়, তবে সুপার সিক্সের গ্রুপে যে দল বেশি ম্যাচ জিতবে তারা সেমিফাইনালে উঠবে। তার পরেও একাধিক দলের পয়েন্ট সমান হলে নেট রান-রেট দেখা হবে। তাতেও যদি দু'দল সমতায় দাঁড়িয়ে থাকে, তবে মুখোমুখি লড়াইয়ের ফলাফল দেখা হবে।

প্রশ্ন: বাংলাদেশের সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে কি?
উত্তর: হ্যাঁ রয়েছে।

প্রশ্ন: লড়াইয়ে টিকে থাকতে কী করতে হবে বাংলাদেশকে?
উত্তর: সুপার সিক্সের শেষ ম্যাচে আমিরশাহিকে বড় ব্যবধানে হারাতে হবে। সেই সঙ্গে দেখতে হবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যে কোনও দু'দল যেন তাদের শেষ ম্য়াচে হারে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা এবং ভারত যদি তাদের শেষ ম্যাচে জেতে, তাহলেও বাংলাদেশের শেষ চারে যাওয়ার সুযোগ থাকবে। তবে সেক্ষেত্রে নেট রান-রেটে অন্তত দু'দলের থেকে এগিয়ে থাকতে হবে বাংলাদেশকে।

প্রশ্ন: শেষ ম্যাচে আমিরশাহিকে হারালেও বাংলাদেশ ছিটকে যেতে পারে কি?
উত্তর: হ্যাঁ পারে। আমিরশাহিকে হারালে বাংলাদেশের পয়েন্ট দাঁড়াবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও পয়েন্ট দাঁড়াবে ৬। অস্ট্রেলিয়া তাদের শেষ ম্যাচে আমিরশাহিকে হারালে তাদের পয়েন্ট দাঁড়াবে ৬। ভারত তাদের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও সংগ্রহে থাকবে ৬ পয়েন্ট। সবার পয়েন্ট সমান হওয়া ছাড়াও চার দলই সুপার সিক্স গ্রুপে ৩টি করে ম্যাচ জিতবে। সেক্ষেত্রে বাংলাদেশের নেট রান-রেট যদি কম হয়, তবে তারা ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ত্যাগী - তপস্বী সন্ন্যাসীদের ওপর হামলা করে ভোটে জিততে পারবেন না মমতা: অমিত শাহ যাদবপুরে স্নাতকে ভরতির আবেদন শুরু! কীভাবে করবে? কতদিন চলবে? কবে অ্যাডমিশন টেস্ট? অনন্যা এবার 'ইন্টারগ্যালাকটিক গার্ল'! মনভাঙার পর নতুন রূপে বিরাট চমক নায়িকার শিয়রে ভোট, আসছে বর্ষা, শঙ্কা ‘রোমাল’-এর, শহরের জল নিকাশি নিয়ে বিশেষ বৈঠক KMC-র RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী 'উনি আমার মেন্টরও' ছবি মুক্তির আগে দাদা হৃতিক রোশনকে নিয়ে অকপট পশমিনা ‘বাজিগর’-এর গানে ঘোড়ায় চড়ার দৃশ্য করেননি শাহরুখ! সত্যিটা কি? রহমানের জীবন আজও মায়ের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে,বললেন 'মুড়িয়ে রাখতেন তোয়ালে দিয়ে' বুদ্ধপূর্ণিমা ২০২৪ এর তিথি আজ কখন থেকে পড়ছে? চন্দ্রোদয়ের শুভ সময় কখন? দেখে নিন ৫ দফায় ৩১০ আসন জেতার দাবি শাহের, 'লক্ষ্যে' পৌঁছতে কোন অঙ্ক মেলাতে হবে BJP-কে?

Latest IPL News

RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.