বাংলা নিউজ > ময়দান > U19 Women's WC: শেষ ম্যাচ জিতেও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ভারত, কীভাবে আসবে সেমিফাইনালের টিকিটি?

U19 Women's WC: শেষ ম্যাচ জিতেও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে ভারত, কীভাবে আসবে সেমিফাইনালের টিকিটি?

ভারতের অনূর্ধ্ব-১৯ মহিলা ক্রিকেট দল। ছবি- বিসিসিআই টুইটার।

ICC Women's U19 World Cup: বাংলাদেশের হারে সুবিধা হল ভারতের, সেমিফাইনালে যেতে নেট রান-রেটই ভরসা শেফালিদের। তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দিকে।

ডি-গ্রুপের সব ম্যাচ জিতে চলতি অনূর্ধ্ব-১৯ মহিলা টি-২০ বিশ্বকাপের সুপার সিক্স রাউন্ডে প্রবেশ করে ভারত। অপরাজিত থেকে প্রথম রাউন্ডের খেলা শেষ করলেও সুপার সিক্সের শুরুতেই অস্ট্রেলিয়ার কাছে হার মানতে হয় ভারতকে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে প্রথম রাউন্ডের বাধা টপকানো ভারত নেট রান-রেটে এগিয়ে থাকায় সুপার সিক্সের ১ নম্বর গ্রুপের শীর্ষে ছিল। তবে অজিদের কাছে একটি ম্যাচে হারের পরেই শেফালিদের দ্বিতীয় স্থানে পিছলে যেতে হয়।

সুপার সিক্সের ২টি গ্রুপ থেকে ২টি করে দল সেমিফাইনালে উঠবে। সুতরাং, ভারতকে এক্ষেত্রে ১ নম্বর গ্রুপের প্রথম দুইয়ে থাকতেই হবে। এই মুহূর্তে চারটি দল পয়েন্টের নিরিখে একই জায়গায় অবস্থান করছে। ভারতকে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ভারত-অস্ট্রেলিয়া ছাড়াও ৪ পয়েন্ট করে রয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার দখলে।

বাংলাদেশ এ-গ্রুপ থেকে এক নম্বর দল হিসেবে সুপার সিক্সে ওঠে। তারা রান-রেটের নিরিখে সুপার সিক্সের ১ নম্বর গ্রুপে দ্বিতীয় স্থানে ছিল। তবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বাংলাদেশ নেমে যায় চার নম্বরে। দক্ষিণ আফ্রিকা উঠে আসে তিনে।

বাংলাদেশের হারে সুবিধা হয় ভারতের। বাংলাদেশ যদি দক্ষিণ আফ্রিকাকে সুপার সিক্সে হারিয়ে দিত, সেক্ষেত্রে তারা ৬ পয়েন্ট নিয়ে এক নম্বরে উঠে যেত। বর্তমান পরিস্থিতিতে অস্ট্রেলিয়া, ভারত, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা, এই চার দলের মধ্যে কোনও ২টি দলের দলের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা প্রবল।

আরও পড়ুন:- ৬,২,৪,১,৬,৬, শেষ ওভারে ২৫ রান দিয়ে নাইট রাইডার্সকে ম্যাচ হারালেন রাসেল: ভিডিয়ো

চার দলেরই বাকি রয়েছে ১টি করে ম্য়াচ। ভারত রবিবার নামছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। সোমবার অস্ট্রেলিয়ার লড়াই আমিরশাহির বিরুদ্ধে। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকা খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। বুধবার বাংলাদেশের প্রতিপক্ষ আমিরশাহি। চার দলই যদি নিজেদের দ্বিতীয় ম্যাচ জিতে যায়, তবে নেট রান-রেটে এগিয়ে থাকা ২টি দল সেমিফাইনালের টিকিট হাতে পাবে।

নিয়ম কী বলছে:-
যদি সুপার সিক্সে একাধিক দলের পয়েন্ট সমান হয়, তবে সুপার সিক্সে নিজেদের গ্রুপে যে দল বেশি ম্যাচ জিতবে তারা সেমিফাইনালে উঠবে। তার পরেও একাধিক দলের পয়েন্ট সমান হলে নেট রান-রেট দেখা হবে। তাতেও যদি দু'দল সমতায় দাঁড়িয়ে থাকে, তবে মুখোমুখি লড়াইয়ের ফলাফল দেখা হবে।

ভারত সুপার সিক্সে নিজেদের গ্রুপে ১টি ম্যাচ হেরেছে। তাই, ভারতকে শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ম্য়াচ বড় ব্যবধানে জিততে হবে। দেখতে হবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কোনও দু'দলের পয়েন্ট অথবা নেট রান-রেট যেন তাদের থেকে কম থাকে।

আরও পড়ুন:- U19 Women's WC: বিশ্বকাপে থামল বাংলাদেশের বিজয়রথ, ৫ ম্যাচ পরে হার দিশাদের

সুপার সিক্সের ১ নম্বর গ্রুপের পয়েন্ট টেবিল:-
১. অস্ট্রেলিয়া: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +২.৩৪৮)

২. ভারত: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +১.৯০৫)

৩. দক্ষিণ আফ্রিকা: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +০.৪৯০)

৪. বাংলাদেশ: ম্যাচ-৩, জয়-২, হার-১, পয়েন্ট-৪ (নেট রান-রেট +০.২৬৮)

৫. শ্রীলঙ্কা: ম্যাচ-২, জয়-০, হার-২, পয়েন্ট-০ (নেট রান-রেট -২.৯৫০)

৬. আমিরশাহি: ম্যাচ-২, জয়-০, হার-২, পয়েন্ট-০ (নেট রান-রেট -৪.১৭৫)

প্রশ্ন: ভারতের সেমিফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে কি?
উত্তর: হ্যাঁ রয়েছে।

প্রশ্ন: লড়াইয়ে টিকে থাকতে কী করতে হবে ভারতকে?
উত্তর: সুপার সিক্সের শেষ ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে ভারতকে। সেই সঙ্গে দেখতে হবে বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে কোনও দু'দলের পয়েন্ট অথবা নেট রান-রেট যেন তাদের থেকে কম থাকে।

প্রশ্ন: ভারত শ্রীলঙ্কাকে হারালেও ছিটকে যেতে পারে কি?
উত্তর: হ্যাঁ পারে। শ্রীলঙ্কাকে হারালে ভারতের পয়েন্ট দাঁড়াবে ৬। দক্ষিণ আফ্রিকা শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারালে তাদেরও পয়েন্ট দাঁড়াবে ৬। অস্ট্রেলিয়া তাদের শেষ ম্যাচে আমিরশাহিকে হারালে তাদের পয়েন্ট দাঁড়াবে ৬। বাংলাদেশ তাদের শেষ ম্যাচে আমিরশাহিকে হারালে তাদেরও ঝুলিতে থাকবে ৬ পয়েন্ট। সবার পয়েন্ট এবং গ্রুপে ম্যাচ জয়ের সংখ্যা সমান হলে নেট রান-রেটে নির্ধারিত হবে সেমিফাইনালিস্ট। ভারতের নেট রান-রেট যদি কোনও ২ দলের থেকে কম হয়, তবে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে শেফালিদের। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক ‘‌সাধারণ মানুষের ট্রেনগুলি মৃত্যুপুরী হয়ে উঠছে’‌, দুর্ঘটনা নিয়ে তোপ দেবাংশুর 'ওর কেরিয়ার তো...' ‘অগ্নি’র অগ্নিমিত্রা হওয়ার গল্প ফাঁস করলেন জুন মেয়ে সেজে ভারতীয়দের মধুচক্রে ফাঁসাচ্ছে পাক গুপ্তচররা, জানা গেল আদালতের নথি থেকে শুভ জন্মদিন লিসা: দেখে নিন স্বামী ও সন্তানদের নিয়ে তাঁর ছুটি কাটানোর মুহূর্তগুলি সোনাক্ষী থেকে অর্জুন, ২০২৪-এর ‘বাবা দিবসে’ শ্রদ্ধা জানালেন যে যে সেলেব ‘বিতর্কিত নায়িকা বলে...’ বলিউডে তেমন সুযোগ না পাওয়া নিয়ে ফের ক্ষোভ প্রকাশ স্বরার ট্রাক চালক বাবার পরিচয় দিতে লজ্জা পেতেন 'পঞ্চায়েত' খ্যাত সুনীতা প্রসেন-পর্ণা ম্যাজিকের সামনে ফিকে জিৎ-রুক্মিণী, ১ম সপ্তাহে এগিয়ে অযোগ্য, কত আয়? ‘গোয়েন্দা জিতু’র প্রথম সিনেমায় খুন ডাক্তার! এল অরণ্যের প্রাচীণ প্রবাদের ট্রেলার

T20 WC 2024

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.